scorecardresearch
 

Big Bazaar -র আড়াই টাকার সংস্থা কিনতে এবার রিটেলযুদ্ধ আদানি-অম্বানির

২০২২ সালে রিলায়েন্সের সঙ্গে চুক্তি বাতিল হয়েছিল ফিউচার রিটেলের। ফিউচার রিটেল এবং মুকেশ অম্বানির রিলায়েন্স রিটেলের মধ্যে চুক্তি প্রায় শেষ হওয়ার পথে ছিল, তবে আপত্তি তোলে আমাজন।

Advertisement
বিগবাজারের সংস্থা কেনার জন্য রিটেলযুদ্ধ। বিগবাজারের সংস্থা কেনার জন্য রিটেলযুদ্ধ।
হাইলাইটস
  • বিগ বাজারের সংস্থা বিক্রি।
  • প্রতিযোগিতায় আদানি ও অম্বানি।

বিগ বাজারের মতো চালাত সংস্থা। সেই সংস্থাই এখন ঋণের ভারে জর্জরিত। শেয়ারের দাম ঠেকেছে আড়াই টাকার কাছাকাছি। সেই সংস্থা কেনার দৌড়ে ঝাঁপাল গৌতম আদানি ও মুকেশ অম্বানি। ফিউচার রিটেল একটা সময় গোটা দেশের রাজত্ব করত। ছোটবড় শহরে ছিল তাদের খুচরো বিপণনী স্টোর বিগ বাজার। তার পর ঋণের ভারে নুইয়ে পড়ে সংস্থা। দেউলিয়া হয়ে যায় বিগবাজার। রাতারাতি বিগবাজারের স্টোরের দখল নেয় রিলায়েন্স। সেই সব স্টোরেই এখন চলছে স্মার্ট বাজার। এবার রীতিমতো নিলাম হতে চলেছে ফিউচার রিটেলের।  
    
আগেও শুরু হয়েছিল নিলাম প্রক্রিয়া। যা শেষ পর্যন্ত গড়াতে পারেনি। এখন আবার বিক্রিবাটার কাজ শুরু হয়েছে। ফিউচার রিটেল কেনার জন্য ক্রেতাদের তালিকাও দীর্ঘ। ৪৯টি অভিজ্ঞ ব্যবসায়িক গোষ্ঠী জমা দিয়েছে এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট (EOI) । ফিউচার রিটেল কেনার জন্য মাঠে নেমেছে আদানি-অম্বানিরাও। 

২০২২ সালে রিলায়েন্সের সঙ্গে চুক্তি বাতিল হয়েছিল ফিউচার রিটেলের। ফিউচার রিটেল এবং মুকেশ অম্বানির রিলায়েন্স রিটেলের মধ্যে চুক্তি প্রায় শেষ হওয়ার পথে ছিল, তবে আপত্তি তোলে আমাজন। চুক্তি থেকে সরে আসেন অম্বানি। তবে রাতারাতি বিগবাজার সব স্টোরগুলির মালিকানাই নিজেদের হাতে নিয়ে নেয় অম্বানি। সেই স্টোরগুলি এখন স্মার্ট বাজার নামে চলছে। এখন আবার দেউলিয়া কোম্পানি কেনার প্রতিযোগিতায় নেমে পড়েছেন। আদানি ও অম্বানির মধ্যে জমে উঠেছে লড়াই। 

গৌতম আদানি এবং মুকেশ অম্বানির আগ্রহ থাকায় ফিউচার রিটেলের শেয়ার দরও বেড়েছে। টানা পাঁচ দিন ধরে কোম্পানির স্টক আপার সার্কিটে। ৩ এপ্রিল শেয়ার বেড়েছিল ৪ শতাংশ। পৌঁছয় ২.২০ টাকায়। ৫ এপ্রিল ২.৩০ টাকা, ৬ এপ্রিল ২.৪০ টাকা, ১০ এপ্রিল ২.৫০ টাকা এবং ১১ এপ্রিল ২.৬০ টাকায় পৌঁছয়। মাত্র ৫ দিনে বিনিয়োগকারীদের ১৮.১৮ শতাংশ রিটার্ন দিয়েছে।

Advertisement

আরও পড়ুন- শরীরে এই ৪ সমস্যা থাকলে পেঁপে বিষের সমান! একদম খাবেন না

বিগবাজার যখন সারা দেশে রমরমিয়ে ব্যবসা করত তখন ফিউচার রিটেলের শেয়ারের দাম ছিল আকাশচুম্বী। ২০১৭ সালের ২৪ নভেম্বর ফিউচার রিটেলের শেয়ার বিকোচ্ছিল ৬৪৪.৮৫ টাকায়। তার পর শুরু হয় পতন। ২০২০ সাল পর্যন্ত ধীর গতিতে নামতে। ২০২০ সালের ১৪ ফেব্রুয়ারি শেয়ার দর মেনে যায় ৩৭৫.২০ টাকায়। এর মাঝেই বিশাল ঋণ পরিশোধে ব্যর্থ হওয়ায় কিশোর বিয়ানির সংস্থার শেয়ার নীচে নামতে থাকে। ২০২২ সালের ৯ এপ্রিল শেয়ার পৌঁছয় ৬৬.২৫ টাকায়। আর ঘুরে দাঁড়াতে পারেনি সংস্থা। ২০২২ সালের ২৭ মে ১০ ​​টাকার নীচে নেমে যায়।  শেয়ারের দাম মাত্র ৮.৭৫ টাকা। 

TAGS:
Advertisement