scorecardresearch
 

Papaya Benefits And Side Effects: শরীরে এই ৪ সমস্যা থাকলে পেঁপে বিষের সমান! একদম খাবেন না

পেঁপেতে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে যা প্রোটিন ভাঙতে সাহায্য করে। এটি স্বাস্থ্যকর-অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উৎস ক্যারোটিনয়েড হিসেবে পরিচিত। পেঁপে হার্টের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

Advertisement
papaya side effects papaya side effects
হাইলাইটস
  • শরীরে ৪ সমস্যা থাকলে পেঁপে নয়।
  • পেঁপে বিষের সমান।

পাকা পেঁপে সারা বছরই পাওয়া যায়। অনেকেই পেঁপে খেতে পছন্দ করেন। সকালের জলখাবারে রাখেন পেঁপে। পেঁপে স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। খেতেও দারুণ। বিশেষত এই তীব্র গরমে শরীরে হাইড্রেট রাখতে কার্যকর পেঁপে। তবে স্বাস্থ্যকর বলে অতিরিক্ত খাওয়া উচিত নয়। অনেকেই আছেন যাঁরা সারাদিন ধরে পেঁপে খেয়ে চলেছেন। পরিমিত পেঁপেই খান। পেঁপে-তে রয়েছে কার্বোহাইড্রেট, ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন এ, ভিটামিন বি 9, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম। যা স্বাস্থ্যের জন্য উপকারী। তবে সবাই পেঁপে খেতে পারেন না, কয়েকটি সমস্যা থাকলে তা খাওয়া উচিত নয়। 

পেঁপেতে প্যাপেইন নামক একটি এনজাইম রয়েছে যা প্রোটিন ভাঙতে সাহায্য করে। এটি স্বাস্থ্যকর-অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উৎস ক্যারোটিনয়েড হিসেবে পরিচিত। পেঁপে হার্টের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা বলছেন, পেঁপে অ্যাসিডিটি কমায়। অ্যাসিডিটি দূর করতে অনেকেই প্রতিদিন পেঁপে খান। সেটা ঠিক নয়। তবে জানলে অবাক হবেন যে পেঁপে হজমের উন্নতির পরিবর্তে হজমশক্তি বিগড়ে দেয়। রোজ খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। চলুন জেনে নেওয়া যাক পেঁপে খাওয়া স্বাস্থ্যের জন্য কেন ক্ষতিকর, কী কী সমস্যা থাকলে পেঁপে খাওয়া যায় না- 

হজমশক্তি নষ্ট- আয়ুর্বেদ অনুসারে, প্রতিদিন পেঁপে খেলে হজমশক্তি নষ্ট হয়ে যেতে পারে। সপ্তাহে এক বা দুবার পেঁপে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। প্রতিদিন পেঁপে খেলে খাবার হজম হতে সমস্যা হয়। 

পেটের সমস্যা- পেটের কোনও থাকলে পেঁপে খাওয়া উচিত নয়। অতিরিক্ত পেঁপে খেলে হতে পারে ডায়েরিয়া। হজমশক্তি বাড়াতে পেঁপে খাওয়ার যে কথা চালু রয়েছে তা একেবারেই ভুল। বরং হজমশক্তি ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণে পেঁপে খান।   

আরও পড়ুন- ওষুধ ছাড়াই কমবে সুগার, গ্রামবাংলার এই শাক মোক্ষম দাওয়াই

Advertisement

গর্ভাবস্থায় পেঁপে বিষাক্ত- অন্তঃসত্ত্বা মহিলাদের ভুলেও পেঁপে খাওয়া উচিত নয়। পেঁপে গর্ভপাত ঘটাতে পারে। গবেষণায় জানা গিয়েছে,গর্ভাবস্থায় পেঁপে খেলে গর্ভপাতের সম্ভাবনা বেড়ে যায়। 

অ্যালার্জি- প্রতিদিন পেঁপে খেলে অ্যালার্জি দেখা দিতে পারে। অতিরিক্ত পেঁপে খেলে ত্বকে ফোলাভাব, মাথাব্যথা, চুলকানি হতে পারে। পেঁপের উপরের অংশে ল্যাটেক্স নামে একটি শুষ্ক পদার্থ পাওয়া যায়, যা অ্যালার্জি বাড়াতে পারে। যাঁদের আগে থেকেই অ্যালার্জি সমস্যা আছে তাঁদের পেঁপে খাওয়া এড়িয়ে চলা উচিত। 

Advertisement