scorecardresearch
 

Budget 2023 Pension: প্রবীণ নাগরিকদের স্বস্তি দিয়ে বাজেটে বাড়ল সুদের হার-বিনিয়োগের সীমা

Budget 2023 Senior Citizens Scheme: Budget 2023 Senior Citizens Scheme: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের ঊর্ধ্বসীমা ১৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে।

Advertisement
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের ঊর্ধ্বসীমা ১৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের ঊর্ধ্বসীমা ১৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে।
হাইলাইটস
  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের ঊর্ধ্বসীমা ১৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে।
  • পোস্ট অফিসে সঞ্চয়ের ক্ষেত্রেও প্রবীণ নাগরিকদের ছাড় দিয়েছে কেন্দ্র।

Budget 2023 Senior Citizens Scheme: অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে সরকার সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের ঊর্ধ্বসীমা ১৫ লাখ টাকা থেকে বাড়িয়ে ৩০ লাখ টাকা করা হয়েছে। তার মানে সরকার এখন সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের (SCSS) সুদের হার ২০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। পোস্ট অফিসে সঞ্চয়ের ক্ষেত্রেও প্রবীণ নাগরিকদের ছাড় দিয়েছে কেন্দ্র।

সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিমের (SCSS) সুদের হার আগে ছিল বার্ষিক ৭.৪ শতাংশ, এখন তা বেড়ে হবে ৭.৬ শতাংশ। এছাড়াও, সরকার মহিলাদের জন্য একটি নতুন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প, আজাদি কা অমৃত মহোৎসব মহিলা সম্মান বাচত পত্রও চালু করবে। বিশ্বের অর্থনৈতিক মন্দার আবহে সাধারণ মানুষ আর বিশেষ ভাবে দেশের প্রবীণ নাগরিকদের কিছুটা স্বস্তি দিয়েছে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের এই বাজেট।

আরও পড়ুন: একলব্য স্কুলে ৩৮ হাজারেরও বেশি শিক্ষক-শিক্ষাকর্মী নিয়োগ করবে কেন্দ্র

আর্থিক খাতের প্রবিধান পর্যালোচনা করা হবে। ২০২৩ সালের বাজেট বক্তৃতায়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে, আর্থিক খাতের নিয়ন্ত্রকদের বিদ্যমান আর্থিক বিধিগুলি পর্যালোচনা করতে বলা হবে।

অর্থমন্ত্রী জানান,বিশ্বের তুলনায় অর্থনৈতিকভাবে অনেকটাই  সুবিধাজনক জায়গায় রয়েছে ভারত। এখন ভারতকে উজ্জ্বল নক্ষত্র হিসেবে দেখছে বিশ্ব। বর্তমানে ৭ শতাংশ রয়েছে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার। জেনে নিন,কী কী বিষয়ে জোর দিয়েছেন অর্থমন্ত্রী। 

Advertisement