scorecardresearch
 

Budget 2024 LIVE: আয়করে বড় বদল, ১৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ে ২০ শতাংশ ট্যাক্স ছাড়

Budget 2024 Live: তৃতীয় মোদী সরকারের প্রথম পূর্ণাঙ্গ বাজেট পেশ করছেন আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেটের খবরের প্রতি মুহূর্তের আপডেট রইল। এখানে পেয়ে যাবেন বাজেটের প্রতিটি খবর।

Advertisement
Budget 2024 Budget 2024
হাইলাইটস
  • বাজেট বক্তৃতা শুরু করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন
  • উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন
  • ১.৫২ লক্ষ কোটি বরাদ্দ করছি কৃষিক্ষেত্রে

তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট (Budget 2024) আজ পেশ করছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এর আগে লোকসভা ভোটের আগে ভোট অন অ্যাকাউন্ট পেশ করেছিল কেন্দ্রীয় সরকার। লোকসভা ভোটের পর প্রথম পূর্ণাঙ্গ বাজেট পাচ্ছে দেশ। সাধারণ মানুষের আশা, এবার আয়করের বোঝা কমানোর উপর জোর দিতে পারে কেন্দ্র। কারণ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) একাধিক বক্তব্যে মধ্যবিত্তের হাতে টাকা দেওয়ার উপর জোর দিয়েছেন। কী কী থাকছে এবারের বাজেটে? রইল লাইভ আপডেট। 

আয়করে কী ঘোষণা?

নির্মলা সীতারামন জানালেন, নতুন কর কাঠামোয় ৩ লক্ষ টাকা পর্যন্ত আয়ে কোনও আয়কর দিতে হবে না। ৩ থেকে ৭ লক্ষ টাকা আয়ে ৫ শতাংশ কর দিতে হবে, ১০ থেকে ১২ লক্ষ টাকা বার্ষিক আয়ে দিতে হবে ১৫ শতাংশ আয়কর, ১২ থেকে ১৫ লক্ষ টাকা আয়ে ২০ শতাংশ আয়কর ও ১৫ লক্ষ টাকার বেশি আয়ের ৫০ শতাংশ আয়কর দিতে হবে।

TAX RATE STRUCTURE 

0-3 LAKH - NIL 
3-7 LAKH - 5 % 
7 -10 LAKH - 10%
10-12 LAKH- 15 %
12-15 LAKH - 20 %
ABOVE - 15 LAKH - 30%

ক্যান্সার রোগীদের ওষুধের কোনও কাস্টম ডিউটি লাগবে না

Advertisement

সাধারণ মানুষের উপর করের বোঝা কমেছে। ওষুধের ক্ষেত্রে, বিশেষ করে ক্যান্সার রোগীদের ওষুধের কোনও কাস্টম ডিউটি লাগবে না। মোবাইল ফোন ও মোবাইল চার্জারে ১৫ শতাংশ কাস্টম ডিউটিতে ছাড়।

স্ট্যাম্প ডিউটিতে বিশেষ ছাড়

মহিলারা সম্পত্তি কিনলে স্ট্যাম্প ডিউটিতে বিশেষ ছাড় পাবেন। একই সঙ্গে কর্মরত মহিলাদের জন্য আরও বেশি করে হস্টেল তৈরির ঘোষণা। যেখানে কম ভাড়ায় কর্মরত মহিলারা থাকত পারবেন।

১ কোটি পড়ুয়াকে ইন্টার্নশিপের সুযোগ

অর্থমন্ত্রী জানান, আঞ্চলিক শিল্পীদের তৈরি প্রোডাক্ট বিদেশে বিক্রি করতে ই কমার্স এক্সপোর্ট হাব তৈরি করা হবে পিপিপি মোডে। এক ছাদের তলায় পণ্য বিক্রি ও রফতানি হবে। এছাড়া একটি বিশেষ স্কিম আনা হচ্ছে, যাক অধীনে আগামী ৫ বছরে ৫০০টি বড় সংস্থায় ইন্টার্নশিপ করার সুযোগ পাবেন ১ কোটি পড়ুয়া। ১২ মাস বা এক বছর ধরে হাতে-কলমে কাজ শিখতে পারবেন তাঁরা। প্রতি মাসে ৫০০০ টাকা ও এককালীন ৬০০০ টাকা দেওয়া হবে। সংস্থাগুলি যাতে সিএসআর ফান্ড থেকে ট্রেনিং-এর খরচ বহন করে, সে কথাই বলা হয়েছে বাজেটে।

অমৃতসর-কলকাতা শিল্প করিডোর

 

বাংলা সহ পূর্বের ৪ রাজ্যে বিশেষ নজর 

বিহারকে সড়ক নির্মাণের জন্য ২৬ হাজার কোটি টাকা প্যাকেজ বরাদ্দ করল কেন্দ্র। দেশের পূর্ব দিকের চার রাজ্য পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধপ্রদেশ এবং‌ বিহারের উন্নয়নে বিশেষ নজর দিচ্ছে কেন্দ্র। 

মহিলাদের উন্নয়নে ৩ লক্ষ কোটি টাকার বেশি বরাদ্দ

মহিলাদের বিকাশের জন্য বাজেটে ৩ লক্ষ কোটি টাকার বেশি বাজেট বরাদ্দ করা হয়েছে। কারণ আমাদের সরকারের বিশ্বাস, দেশের উন্নয়নে মহিলাদের অংশীদারি অনেক। অন্ধ্রপ্রদেশের উন্নয়নের জন্য ৫০ হাজার কোটি টাকার বিশেষ প্যাকেজ ঘোষণআ।  

উচ্চশিক্ষায় ১০ লক্ষ টাকা পর্যন্ত লোন

উচ্চশিক্ষায় দেশের প্রতিষ্ঠানগুলিতে পড়ার জন্য ছাত্র-ছাত্রীদের ১০ লক্ষ টাকা করে লোন দেবে কেন্দ্র। ৩ শতাংশ বার্ষিক সুদের হারে সেই ঋণ দেওয়া হবে।

১.৫২ লক্ষ কোটি বরাদ্দ করছি কৃষিক্ষেত্রে

অর্থমন্ত্রী জানালেন, এবারের বাজেটে ৯টি বিষয়ে জোর দেওয়া হচ্ছে। কর্মসংস্থান ও মধ্যবিত্তের উন্নয়নে বিশেষ জোর দেওয়া হচ্ছে। ১ কোটি কৃষককে আনা হবে জৈব কৃষির আওতায়। এই বছর ১.৫২ লক্ষ কোটি বরাদ্দ করছি কৃষিক্ষেত্রে। 

Advertisement

বাজেট বক্তৃতা শুরু করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন

অর্থমন্ত্রী বললেন, সরকারের উপর মানুষের ভরসা বেড়েছে। আমরা মূলত ফোকাস করছি কর্মসংস্থান, স্কিল উন্নয়ন সহ ৫টি স্কিমে। প্রধানমন্ত্রী যুব সম্প্রদায়ের উন্নয়নে ২ লক্ষ কোটি টাকা ফান্ড বরাদ্দ ঘোষণা করেছেন। 

 

সংসদে ঢুকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সংসদে ঢুকলেন অমিত শাহ

সংসদভবনে পৌঁছলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বাজেট পাশ হয়ে গেল কেন্দ্রীয় মন্ত্রিসভায়। 

রাষ্ট্রপতির সঙ্গে যখন দেখা করলেন নির্মলা সীতারামন

রাষ্ট্রপতির হাতে পায়েস খেলেন নির্মলা

একটু পরেই সংসদে বাজেট ভাষণ দেবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার আগে তিনি রাষ্ট্রপতি ভবনে গিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করলেন। রাষ্ট্রপতি নির্মলাকে মিষ্টি-মুখ করালেন। সেখান থেকে অর্থমন্ত্রী সোজা চলে গেলেন সংসদভবনে।

নির্মলা সীতারামনকে পায়েস খাইয়ে দিলেন রাষ্ট্রপতি
নির্মলা সীতারামনকে পায়েস খাইয়ে দিলেন রাষ্ট্রপতি

 

Advertisement