scorecardresearch
 

Cafe Coffee Day: ২৬ কোটি টাকা জরিমানা ক্যাফে কফি ডে-র, কেন এই নির্দেশ SEBI-র?

Cafe Coffee Day: SEBI কফি ডে এন্টারপ্রাইজের উপর ২৬ কোটি টাকার বড়সড় জরিমানার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে ৩,৪০০ কোটি টাকা উদ্ধারের নির্দেশও দেওয়া হয়েছে।

 SEBI কফি ডে এন্টারপ্রাইজের উপর ২৬ কোটি টাকার বড়সড় জরিমানার নির্দেশ দিয়েছে। SEBI কফি ডে এন্টারপ্রাইজের উপর ২৬ কোটি টাকার বড়সড় জরিমানার নির্দেশ দিয়েছে।
হাইলাইটস
  • SEBI কফি ডে এন্টারপ্রাইজের উপর ২৬ কোটি টাকার বড়সড় জরিমানার নির্দেশ দিয়েছে।
  • সেই সঙ্গে ৩,৪০০ কোটি টাকা উদ্ধারের নির্দেশও দেওয়া হয়েছে।

Cafe Coffee Day: SEBI কফি ডে এন্টারপ্রাইজের উপর ২৬ কোটি টাকার বড়সড় জরিমানার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে ৩,৪০০ কোটি টাকা উদ্ধারের নির্দেশও দেওয়া হয়েছে। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) ২৪ জানুয়ারি এই আদেশ জারি করেছে। কফি ডে-র বিরুদ্ধে অভিযোগ রয়েছে যে, সংস্থাটি তার সহযোগী সংস্থাগুলির অর্থ প্রবর্তকদের সঙ্গে যুক্ত একটি সংস্থাকে ব্যবহার করেছে এবং বেআইনি ভাবে ৩,৫৩৫ কোটি টাকা স্থানান্তর করেছে। 

SEBI কোম্পানিকে ৪৫ দিনের মধ্যে জরিমানার টাকা জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে ৬০ দিনের মধ্যে বকেয়া আদায়ের ব্যবস্থা নিতে বলা হয়েছে। SEBI তার তদন্তের পরে এই নির্দেশগুলি দিয়েছে এবং তার আদেশে বলেছে যে, সংস্থাটি তার ৭টি সহায়ক সংস্থার থেকে ৩,৫৩৫ কোটি টাকা মাইসোর অ্যামালগামেটেড কফি এস্টেট লিমিটেড (MACEL) কে স্থানান্তর করেছে। এই সংস্থাটি CDEL এর সঙ্গে সংযুক্ত।

আরও পড়ুন: আবাস যোজনায় অনুমোদনের মেয়াদ বাড়াল কেন্দ্র! কবে পর্যন্ত? জেনে নিন

SEBI তার তদন্তে দেখেছে যে, কফি ডে এন্টারপ্রাইজ লিমিটেডের ৭টি সহযোগী সংস্থার প্রায় ৩,৫৩৫ কোটি টাকা মহীশূর অ্যামালগামেটেড কফি এস্টেটে স্থানান্তরিত হয়েছে। এই ৭ সংস্থার মধ্যে রয়েছে কফি ডে গ্লোবাল, ট্যাংলিন রিটেইল রিয়েলিটি ডেভেলপমেন্টস, ট্যাংলিন ডেভেলপমেন্টস, গিরি বিদ্যুৎ (ইন্ডিয়া) লিমিটেড, কফি ডে হোটেলস অ্যান্ড রিসর্টস, কফি ডে ট্রেডিং এবং কফি ডে একন।

SEBI তার ৪৩-পৃষ্ঠার রিপোর্টে বলেছে যে, MACEL-এ সাতটি কোম্পানির পাঠানো অর্থ ভিজি সিদ্ধার্থ এবং তার পরিবারের ব্যক্তিগত অ্যাকাউন্টে গেছে। ভিজি সিদ্ধার্থ হলেন কফি ডে এন্টারপ্রাইজের প্রয়াত চেয়ারম্যান, যিনি জুলাই ২০১৯-এ আত্মহত্যা করেছিলেন। আত্মহত্যার আগে তিনি চিঠিতে লিখেছিলেন যে তিনি ঋণে জর্জরিত।