scorecardresearch
 

Cash Transfer Rules : এবার বন্ধুদের থেকেও নিতে পারবেন না নগদ টাকা, বদলে গেল নিয়ম

অবৈধ ও নগদ লেনদেনে রাশ টানতে কেন্দ্রীয় সরকার চলতি বছরের শুরুতেইবেশ কয়েকটি নিয়মের সংশোধন করেছিল। তখন জানানো হয়েছিল, নির্দিষ্ট পরিমাণের বেশি টাকা লেনদেন করলে ১০০ শতাংশ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • অবৈধ ও নগদ লেনদেনে রাশ টানতে কেন্দ্রীয় সরকার চলতি বছরের শুরুতেইবেশ কয়েকটি নিয়মের সংশোধন করেছিল
  • তখন জানানো হয়েছিল, নির্দিষ্ট পরিমাণের বেশি টাকা লেনদেন করলে ১০০ শতাংশ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে

অবৈধ ও নগদ লেনদেনে রাশ টানতে কেন্দ্রীয় সরকার চলতি বছরের শুরুতেইবেশ কয়েকটি নিয়মের সংশোধন করেছিল। তখন জানানো হয়েছিল, নির্দিষ্ট পরিমাণের বেশি টাকা লেনদেন করলে ১০০ শতাংশ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেসের তরফে এও জানানো হয়েছিল, কোনও ব্যক্তি ২০ লাখের বেশি টাকা জমা করতে চাইলে তাঁকে আধার ও প্যান কার্ডের তথ্য দিতে হবে। 

এর আগে ৫০ হাজার টাকার বেশি জমা করতে গেলে প্যানের তথ্য দিতে হত। কিন্তু বছরে সেই ব্যক্তি কতটাকা জমা করতে পারবেন তা নিয়ে নির্দিষ্ট কোনও নিয়ম ছিল না। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী, একজন ব্যক্তি যদি একই বছরে একের বেশি ব্যাঙ্কে টাকা জমা করেন তাহলে তাঁর আধার ও প্যানের তথ্য দিতেই হবে। 

কিন্তু যাদের প্যানকার্ড নেই তাঁদের দিনে ৫০ হাজার টাকা বা বছরে ২০ লাখ টাকার লেনদেন করতে পারবেন না। তাই ওই অঙ্কের টাকা লেনদেন করতে হলে প্যান কার্ড বানানো বাধ্যতামূলক। 

আরও পড়ুন : হাওড়ায় স্কুলে জল খেতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট চতুর্থ শ্রেণির ছাত্রী, আশঙ্কাজনক

কালো টাকা আটকানোর জন্য সরকার আরও কতগুলি পদক্ষেপ করেছেন। সেগুলি কী কী ? দেখে নেব একনজরে। 

  • ১. ভারতীয় আয়কর আইন অনুযায়ী ২ লাখের বেশি নগদ লেনদেন নিষিদ্ধ করা হয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি একবারের  লেনদেনে ৩ লাখ টাকার সোনার গয়না কিনে থাকেন, তাহলে চেক, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে অর্থপ্রদান করতে হবে। 
  • ২. আপনি যদি পরিবারের কোনও সদস্য বা আত্মীয়ের সঙ্গে লেনদেন করেন, তাহলেও আপনাকে একই নিয়ম মেনে চলতে হবে। 
  • ৩. বেশি সংখ্যক নগদ লেনদেন সীমিত করার জন্য, সরকার ২ লাখের বেশি নগদ লেনদেনে নিষেধাজ্ঞা জারি করেছে। অর্থাৎ নিকটাত্মীয়ের কাছ থেকেও একদিনে ২ লাখের বেশি নগদ নিতে বা দিতে পারবেন না। 
  • ৪. কোনও অনুষ্ঠানেও একজন ব্যক্তির কাছ থেকে ২ লাখের বেশি নগদ উপহার নেওয়া  যাবে না। যারা এই নিয়ম লঙ্ঘন করেন তাঁদের মোটা জরিমানা দিতে হবে। 
  • ৫. কোনও ব্যক্তি কোনও প্রতিষ্ঠান বা বন্ধুর কাছ থেকে নগদ ঋণ নেন, তাহলে তিনি ২০ হাজার টাকার বেশি নিতে পারবেন না। ঋণ পরিশোধের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য হবে। 

Advertisement
Advertisement