scorecardresearch
 

Chinese Investment: চিনা বিনিয়োগে আপত্তি নেই ভারতের, বলছেন কেন্দ্রীয় মন্ত্রী

India Open To Chinese Investment: দুই দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষ সত্ত্বেও ভারতে চিনা বিনিয়োগের ক্ষেত্রে কোনও বাধা নেই, কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে এ কথা বলেছেন।

Advertisement
কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।
হাইলাইটস
  • দুই দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষ সত্ত্বেও ভারতে চিনা বিনিয়োগের ক্ষেত্রে কোনও বাধা নেই।
  • কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে এ কথা বলেছেন।

India Open To Chinese Investment: দুই দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষ সত্ত্বেও ভারতে চিনা বিনিয়োগের ক্ষেত্রে কোনও বাধা নেই, কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর বুধবার প্রকাশিত একটি প্রতিবেদনে ফাইন্যান্সিয়াল টাইমসকে এ কথা বলেছেন।

চন্দ্রশেখর এফটি-কে বলেন, "আমরা যে কোনও কোম্পানির সঙ্গে ব্যবসা করার জন্য উন্মুক্ত যতক্ষণ তারা বিনিয়োগ করছে এবং তাদের ব্যবসা আইনানুগভাবে পরিচালনা করছে এবং ভারতীয় আইন মেনে চলছে।" চন্দ্রশেখর ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেন, ভারত "চিন সহ সমস্ত বিদেশি বিনিয়োগের জন্যই উন্মুক্ত।"

নয়া দিল্লি দুই দেশের মধ্যে ২০২০ সালের সীমান্ত সংঘর্ষের পরে চিনের সঙ্গে যাবতীয় ব্যবসা-বাণিজ্যিক সম্পর্ক একে একে ছিন্ন করেছে। সে সময় থেকে TikTok সহ ৩০০টিরও বেশি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্র। শুধু তাই নয়, তারপর থেকেই ভারত চিনা সংস্থাগুলির বিনিয়োগের উপর বিশেষ নজরদারি আরও জোরদার করেছে।

আরও পড়ুন

ইকোনমিক টাইমস-এর গত সপ্তাহে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, চিনের বিনিয়োগের ক্ষেত্রে নিরাপত্তার কারণে এ দেশে চিনের অটোমেকার BYD কো-এর ১ বিলিয়ন ডলারের ফ্যাক্টরি স্থাপনের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে ভারত।

তবে, ইকোনমিক টাইমস-এর রিপোর্টে বলা হয়েছে যে, BYD-এর আবেদন "মুলতুবি করা হয়েছে এবং সেই নির্দেশ এখনও বৈধ।" যদিও কেন্দ্রের বাণিজ্য মন্ত্রকের কর্মকর্তারা এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাননি। BYD-এর তরফেও এ বিষয়ে এখনও পর্যন্ত কোনও সাড়া মেলেনি।

ইকোনমিক টাইমস-এর রিপোর্টে বলা হয়েছে যে, আলাদাভাবে, অ্যাপলের চুক্তিভিত্তিক চিনা প্রস্তুতকারক লাক্সশেয়ার প্রিসিশন ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড (Luxshare Precision Industry Co Ltd), যার ইতিমধ্যেই ভারতে দুটি প্ল্যান্ট রয়েছে, দেশে আরেকটি কারখানার জন্য অনুমতি চেয়ে জন্য আবেদন করেছে। কিন্তু ভারতীয় কর্মকর্তারা এখনও প্রকল্পটিকে অনুমোদন দেননি।

Advertisement

Advertisement