scorecardresearch
 

DA Arrears-7th Pay Commission : ডিএ এবং এরিয়ার নিয়ে বড় খবর, সরকারি কর্মীরা পাবেন ২ লাখ টাকা ?

ডিএ নিয়ে সরকারি কর্মীদের জন্য বড় খবর। কোভিড মহামারীর সময় সরকারি কর্মীরা ডিএ পাননি। ১৮ মাসের এরিয়ারও বাকি রয়েছে। তবে এবার সরকারি কর্মীদের মুখে হাসি ফুটতে চলেছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ডিএ (Dearness Allowance) নিয়ে সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • সরকারি কর্মীরা পাবেন ২ লাখ টাকা

ডিএ (Dearness Allowance) নিয়ে সরকারি কর্মীদের জন্য বড় খবর। কোভিড মহামারীর সময় সরকারি কর্মীরা ডিএ (DA Arear)পাননি। ১৮ মাসের এরিয়ারও বাকি রয়েছে। তবে এবার সরকারি কর্মীদের মুখে হাসি ফুটতে চলেছে। 

বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ,  এই ১৮ মাসের বকেয়া ডিএ নিয়ে সরকার হোলির মধ্যেই সিদ্ধান্ত নিতে পারে। সরকারি কর্মীদের একাংশের দাবি, কেন্দ্র সরকার এই নিয়ে সবুজ সংকেতও দেবে। অর্থাৎ এক ধাক্কায় অনেকটা বেতন বাড়বে সরকারি কর্মীদের। পেনশনভোগীরাও এই সুবিধা পাবেন। 

মোদী সরকার এই সিদ্ধান্ত নিলে ৪৮ লক্ষ কর্মচারী এবং ৬৮ লক্ষেরও বেশি পেনশনভোগী এর সুবিধা পাবেন (Central Govt Employee)।  

আরও পড়ুন : প্রেমিককে ভাই পরিচয় দিয়ে বন্ধ ঘরে স্ত্রী, সুইসাইড নোটে স্বামী লিখে গেলেন...

কীভাবে ২ লাখ টাকা পর্যন্ত ডিএ ? 

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, এই বছরের হোলির মধ্যেই কর্মচারীরা ভাল খবর পাবেন। যার অপেক্ষা সরকারি কর্মচারী ও লাখ লাখ পেনশনভোগী করে বসে আছেন। করোনা মহামারীর সময় ১৮ মাসের ডিএ এরিয়ার বাকি রয়েছে। এখন আশা করা হচ্ছে হোলির সময় কর্মীদের এই উপহার দিতে পারে সরকার। 

কর্মীরা ক্রমাগত দাবি করছেন, জানুয়ারি ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত যে মহার্ঘ ভাতা বাকি আছে তা মিটিয়ে দেওয়া হোক। 

সপ্তম বেতন কমিশন

জেসিএম সচিব বিষয়টি নিয়ে আলোচনার জন্য সময় চেয়ে মন্ত্রিপরিষদ সচিবকে একটি চিঠি লিখেছিলেন এবং দাবি করেছিলেন, ডিএ কর্মীদের অধিকার এবং শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া উচিত। মোদী সরকার যদি সপ্তম বেতন কমিশনের অধীনে বকেয়া ডিএ-র দাবি মেনে নেয়, তবে কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢুকবে অনেকটাই।  

আরও পড়ুন : ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলের শেষদিন কবে ? জানিয়ে দিল কেন্দ্র

Advertisement

লেভেল-১৩ অফিসাররা এই মহার্ঘ ভাতা থেকে ১২৩১০০ টাকা থেকে ২১৫৯০০ টাকা পেতে পারেন। এবং লেভেল-১৪ এর জন্য ডিএ বকেয়া হবে ১ লাখ ৪৪ হাজার থেকে ২ লাখ ১৮ হাজারের মধ্যে। 

এমনটা হলে হোলির দিনে ৪৮ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লাখের বেশি পেনশনভোগী উপকৃত হবেন। আর একটি সূত্রের দাবি, কেন্দ্রীয় সরকার এক কোটিরও বেশি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (Dearness Allowance) ৪ শতাংশ বাড়াতে পারে। ৪ শতাংশ বাড়লে বর্তমান ৩৮ শতাংশ থেকে ডিএ (DA) বেড়ে হবে ৪২ শতাংশ। কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা প্রতি মাসে লেবার ব্যুরো (Labour Bureau) দ্বারা প্রকাশিত সর্বশেষ উপভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে তৈরি করা হয়। যেটি শ্রম ব্যুরো শ্রম মন্ত্রকের একটি শাখা। সূত্রের খবর, ডিএ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দোলের উপহার দিতে পারে কেন্দ্র। মার্চের প্রথম সপ্তাহেই বর্ধিত মহার্ঘ ভাতার ঘোষণা হতে পারে। 
 

Advertisement