scorecardresearch
 

7th Pay Commission-DA : ২০২৩-এ মালামাল হবেন সরকারি কর্মীরা, স্যালারি হবে প্রায় দ্বিগুণ?

নতুন বছরে সুখবর পাবেন সরকারি কর্মীরা। ২০২৩ সালে সরকারি কর্মীরা একাধিক সুখবর পাবেন। নতুন বছরের শুরুতেই বর্ধিত ডিএ-র (Dearness Allowance) সুবিধা পাবেন কর্মীরা। শুধু তাই নয়, কর্মচারিদের জন্য আরও ৩টি বিষয়ে সরকার সিদ্ধান্ত নিতে পারে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • নতুন বছরে সুখবর পাবেন সরকারি কর্মীরা
  • মহার্ঘ ভাতা (DA), এইচআরএ (HRA), টিএ (TA), পদোন্নতির পর ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও আলোচনা হতে পারে
  • প্রতি বছরের মতো ২০২৩ সালেও বাড়বে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা

নতুন বছরে সুখবর পাবেন সরকারি কর্মীরা। ২০২৩ সালে কেন্দ্রীয় সরকারি (Central Govt Employee) কর্মীরা একাধিক সুখবর পাবেন। নতুন বছরের শুরুতেই বর্ধিত ডিএ-র (Dearness Allowance) সুবিধা পাবেন কর্মীরা। শুধু তাই নয়, কর্মচারিদের জন্য আরও ৩টি বিষয়ে সরকার সিদ্ধান্ত নিতে পারে। যে সিদ্ধান্তগুলির জন্য লাভবান হবেন কর্মীরা। 


সবচেয়ে বড় সুবিধা হল বেতন সংক্রান্ত। ফিটমেন্ট ফ্যাক্টরের ( Fitment Factor)-এর দীর্ঘদিনের চাহিদা রয়েছে সরকারি কর্মীদের। সেই কথা মাথায় রেখে সরকার ২০২৩ সালে এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে। 

আরও পড়ুন : 'ডিএ পাওয়ার পথ প্রশস্ত হল', ৩০ নভেম্বরের মধ্যেই মহার্ঘ ভাতা পাবেন রাজ্য সরকারি কর্মীরা?

অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর উপহার দিতে পারে সরকার। এছাড়াও ডিএ এবং পুরাতন পেনশন  প্রকল্পের বিষয়েও বড় সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

ফিটমেন্ট ফ্যাক্টর কখন বাড়বে?

২০২৩ সালে একাধিক সুখবর পেতে পারেন সরকারি কর্মীরা। মহার্ঘ ভাতা (DA), এইচআরএ (HRA), টিএ (TA), পদোন্নতির পর ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও আলোচনা করা যেতে পারে। সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার কর্মচারিদের বেতন ৮ হাজার টাকা বাড়ানোর কথা বিবেচনা করতে পারে। বর্তমানে, কর্মচারীরা সপ্তম বেতন কমিশনের অধীনে ন্যূনতম মজুরি হিসাবে ১৮ হাজার টাকা পান। আগামী বছরের ১ ফেব্রুয়ারি, ২০২৩-এ বাজেট পেশ হওয়ার পর কেন্দ্রীয় কর্মীদের এই দাবির বিষয়ে সরকার সিদ্ধান্ত নিতে পারে।

আরও পড়ুন :'ডিএ পাওয়ার পথ প্রশস্ত হচ্ছে রাজ্যের সরকারি কর্মীদের', মিলবে শিগগিরই ?

নতুন বছরে আবার বাড়বে DA 

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা প্রতি ৬ মাস অন্তর পর্যালোচনা করা হয়। AICPI ডেটার ভিত্তিতে বছরে দুবার মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়ানো হয়। এই বৃদ্ধি জানুয়ারি এবং জুলাই মাসে হয়ে থাকে। প্রতি বছরের মতো ২০২৩ সালেও বাড়বে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা। জানুয়ারী ২০২৩-এর মহার্ঘ ভাতা মার্চের আগে ঘোষণা করা হবে। এখন পর্যন্ত মূল্যস্ফীতির যা পরিসংখ্যা, সেদিকে খেয়াল রেখে বিশেষজ্ঞরা মনে করছেন, আগামী বছরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি হতে পারে। তবে অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরের AICPI সূচক সংখ্যা এখনও আসেনি।

Advertisement

আরও পড়ুন : 'রাগের মাথায় খুন করেছিলাম শ্রদ্ধাকে', বিচারককে জানাল আফতাব

পুরনো পেনশন প্রকল্পের সুবিধা পেতে পারেন

আগামী বছর কেন্দ্রীয় কর্মীদের পুরনো পেনশন প্রকল্পের বড় উপহার দিতে পারে কেন্দ্রীয় সরকার। ২০২১ সালেই পুরোনো পেনশন স্কিম কার্যকর করা হতে পারে। এই  পুরোনো পেনশন কার্যকর করার দাবিও কর্মচারিদের দীর্ঘদিনের। 

প্রসঙ্গত, কয়েকটি রাজ্য নির্বাচনী প্রতিশ্রুতি মতো পুরানো পেনশন কার্যকর করেছে। পঞ্জাব মন্ত্রিসভা তা অনুমোদনও করেছে। এর জন্য কেন্দ্রীয় সরকার পুরোনো পেনশন স্কিম নিয়ে আইন মন্ত্রকের মতামত চেয়েছিল। সূত্রের খবর, সপ্তম বেতন কমিশনের অধীনে, মোদী সরকার ২০২৪ সালের আগে কেন্দ্রীয় কর্মীদের জন্য এই প্রকল্প কার্যকর করতে পারে। 

 

Advertisement