scorecardresearch
 

DA West Bengal : 'ডিএ মিলবে রাজ্যের কর্মীদের', মামলা নিয়ে সুপ্রিম কোর্টের বড় আপডেট

7th Pay Commission : রাজ্যের ডিএ (West Bengal DA) মামলা নিয়ে বড় আপডেট। সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির দিকে তাকিয়ে লাখ লাখ সরকারি কর্মচারী (West Bengal Govt Employee)। সেই অপেক্ষার অবসান।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • রাজ্যের ডিএ (West Bengal DA)  মামলা নিয়ে বড় আপডেট
  • 'DA মিলবে রাজ্যের কর্মীদের'

রাজ্যের ডিএ (West Bengal DA)  মামলা নিয়ে বড় আপডেট। সুপ্রিম কোর্টে এই মামলার শুনানির দিকে তাকিয়ে লাখ লাখ সরকারি কর্মচারী (West Bengal Govt Employee)। সেই অপেক্ষার অবসান হতে চলেছে। সুপ্রিম কোর্ট সূত্রে খবর, আগামী ১৬ তারিখ মামলাটি উঠতে পারে। 

সরকারি কর্মী ও মামলাকারী সংগঠনগুলির আশা এই মামলার দ্রুত নিস্পত্তি হবে। পরবর্তী শুনানির দিনই রাজ্য সরকারি কর্মীরা ডিএ নিয়ে সুখবর পাবেন। তাদের এও আশা, এই শুনানির পরই ডিএ পাওয়া নিশ্চিত হয়ে যেতে পারে রাজ্য সরকারি কর্মীদের। 

রাজ্য সরকারি কর্মীদের যুক্তি, এর আগে SAT ও হাইকোর্ট এই মামলায় রাজ্য সরকারি কর্মীদের পক্ষে রায় দিয়েছে। আবার সুপ্রিম কোর্টও রাজ্য সরকার-সহ মামলাকারী সংগঠনগুলির কাছে শর্টনোট চেয়েছিল। সেটিও জমা করা হয়েছে। এখন এই মামলার নিস্পত্তি শুধু সময়ের অপেক্ষা। 

আরও পড়ুন : রকারি কর্মীদের ডিএ ঘোষণা এই মাসেই, ফিটমেন্ট ফ্যাক্টরের টাকাও আসবে অ্যাকাউন্টে?

এই বিষয়ে সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল জানান, 'SAT ও হাইকোর্ট এই মামলায় সরকারি কর্মীদের পক্ষে রায় দিয়েছে। সরকারি কর্মীদের ডিএ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে। তারপরও রাজ্য সরকার মামলা সুপ্রিম কোর্টে নিয়ে গেছে। হাইকোর্ট যে নির্দেশ দিয়েছিল তাকে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে Special Leave Petition দাখিল করেছে। আমরাও সুপ্রিম কোর্টের উপর আস্থাশীল। তবে DA যে সরকারি কর্মীদের মৌলিক অধিকার, দয়ার দান নয় তা হাইকোর্টও জানিয়েছে। আবার মহামান্য সুপ্রিম কোর্ট এর আগেই শুনানিতে জানিয়েছিল, AICPI অনুযায়ী ডিএ এখন সব রাজ্যই দিচ্ছে। হাইকোর্টও বলেছিল, রাজ্য সরকারের ডিএ কোন নিয়ম মেনে দেবে তা আমাদের জানাতে পারেনি। তবে AICPI মেনেই আগে দিয়েছে। রাজ্যকে ডিএ দিতে হবে।  সরকারি কর্মীদের বঞ্চিত করা চলবে না। এসব দিক থেকে দেখে আমরা মনে করছি, মামলায় রায় সরকারি কর্মীদের পক্ষেই যাবে।  এছাড়াও সুপ্রিম কোর্টে আমাদের তরফে শর্টনোট জমা দেওয়া হয়েছে। সেখানে সব যুক্তি দেওয়া হয়েছে। সেদিনের শুনানির জন্য আমরা প্রস্তুত।' 

Advertisement

এই বিষয়ে ইউনিটি ফোরামের দেবপ্রসাদ হালদার বলেন, 'মামলার শুনানি হবে শিগগিরই। এই মাসেই ফয়সলা হয়ে যাবে। সরকারি কর্মীদের ডিএ পাওয়া নিশ্চিত বলে আমাদের বিশ্বাস। দেশের শীর্ষ আদালত, রাজ্যের লাখ লাখ সরকারি কর্মীদের পক্ষেই রায় দেবে বলে মনে করছি। এতদিন ধরে রাজ্য সরকার বঞ্চনা করে আসছে। এবার সুদিন আসতে চলেছে সরকারি কর্মীদের। '  

আরও পড়ুন : নতুন বছরে পেনশনারদের বড় উপহার, অ্যাকাউন্টে ঢুকবে বেশি টাকা

সুপ্রিম কোর্ট সূত্রে খবর, ১৩ জানুয়ারি পর্যন্ত এই মামলার দিন এখনও দেওয়া হয়নি। ১৪ ও ১৫ তারিখ যথাক্রমে শনি ও রবিবার। তবে ১৬ জানুয়ারি সোমবার শুনানির সম্ভাব্য তারিখ হতে পারে। সরকারি কর্মীদের আশা, সেদিন যদি মামলা নাও ওঠে তাহলে ২০ তারিখের মধ্যেই মামলা উঠবে দেশের শীর্ষ আদালতে।   

প্রসঙ্গত, গত ১৪ ডিসেম্বর মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। সেদিন মামলার বিচারপতি ছিলেন মাননীয় বিচারপতি হৃষিকেশ রায় ও মাননীয় বিচারপতি দীপঙ্কর দত্ত। মাননীয় বিচারপতি দীপঙ্কর দত্ত এই মামলা শুনতে রাজি হননি। ফলে মামলা পিছিয়ে যায়। 


 

Advertisement