scorecardresearch
 

DA Hike: DA বাড়ল ৪%, ঠিক কত টাকা মাইনে বাড়তে পারে? রইল অঙ্ক

DA Hike: পুজোর মাসটা দুর্দান্ত ভাবে শুরু হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। চতুর্থীতেই এল সুখবর! কেন্দ্রীয় সরকারি কর্মীদের পকেটে আসছে বাড়তি টাকা। ৪ শতাংশ বেড়ে সরকারি কর্মীদের ডিএ বেড়ে ৪৬ শতাংশ হচ্ছে। দেওয়া হবে তিন মাসের বকেয়াও।

Advertisement
DA বাড়ল ৪%, ঠিক কত টাকা মাইনে বাড়তে পারে? রইল অঙ্ক DA বাড়ল ৪%, ঠিক কত টাকা মাইনে বাড়তে পারে? রইল অঙ্ক
হাইলাইটস
  • পুজোর মাসটা দুর্দান্ত ভাবে শুরু হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের।
  • কেন্দ্রীয় সরকারি কর্মীদের পকেটে আসছে বাড়তি টাকা।
  • ৪ শতাংশ বেড়ে সরকারি কর্মীদের ডিএ বেড়ে ৪৬ শতাংশ হচ্ছে।

DA Hike, Take Home Salary Calculator: পুজোর মাসটা দুর্দান্ত ভাবে শুরু হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। চতুর্থীতেই এল সুখবর! কেন্দ্রীয় সরকারি কর্মীদের পকেটে আসছে বাড়তি টাকা। সংশোধিত মহার্ঘ ভাতা অক্টোবরের বেতনে যোগ করে দেওয়া হবে। অক্টোবরের শেষ সপ্তাহে মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন দিল কেন্দ্র। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ‘টেক হোম’ বেতনের বড় বৃদ্ধি হচ্ছে।

বেতনের বিশাল বৃদ্ধি হবে
কেন্দ্রীয় কর্মীরা জুলাই এর পর থেকেই মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) বৃদ্ধির জন্য অপেক্ষা করছিলেন। এটা প্রায় নিশ্চিত ছিল যে, পুজোর মাসে ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেতে পারে। সেই সম্ভাবনাকেই সত্যি করে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ ৪ শতাংশ বৃদ্ধি পেল। এর আগে পর্যন্ত সরকারি কর্মচারীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন। এর সঙ্গে আরও ৪ শতাংশ বেড়ে তাদের ডিএ বেড়ে ৪৬ শতাংশ হচ্ছে। দেওয়া হবে তিন মাসের বকেয়াও। 

৪% মহার্ঘ ভাতা বৃদ্ধিতে টাকা কত মাইনে বাড়ছে?
মহার্ঘ ভাতা (ডিএ) ৪ শতাংশ বাড়ানোর পরে, কর্মচারীদের বেতন বিভিন্ন বিভাগ অনুযায়ী বাড়ছে। এই মহার্ঘ ভাতা (ডিএ) হিসাব করা হয় কর্মচারীদের মূল বেতন অনুযায়ী। বর্তমান ৪২ শতাংশ থেকে মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্য ত্রাণ (ডিআর) পাওয়া যাচ্ছে। ডিএ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মচারীদের বেতনও সরাসরি বৃদ্ধি পায়। ডিএ ৪ শতাংশ বৃদ্ধির পর হাতে কত টাকা পাওয়া যাবে? হিসাবটা বুঝে নিন।

আরও পড়ুন

৫৬,৯০০ হাজার টাকা বেসিক বেতনে হাতে কত টাকা বাড়ছে?
এখন ৫৬,৯০০ টাকার বেসিক বেতনের উপর DA হিসাব করা হয়, তাহলে কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে বেতন সহ মহার্ঘ ভাতা বাবদ মোট প্রাপ্তি হবে ২৬,১৭৪ টাকা। হিসাবটা হল ৫৬,৯০০ x ৪৬/১০০=২৬,১৭৪ টাকা। যদি বার্ষিক ভিত্তিতে দেখা যায়, তাহলে তা ২৬,১৭৪ x ১২= ৩১৪,০৮৮ টাকা হয়ে যাচ্ছে। তবে, মহার্ঘ ভাতা প্রতি ছয় মাস পর পর সংশোধন করা হয়। অতএব, এই বার্ষিক হিসাব শুধুমাত্র ধারণা দেওয়ার জন্য করা হয়েছে।

Advertisement

Advertisement