scorecardresearch
 

DA Hike Update : পুজোর আগেই ডিএ ঘোষণা! এবার কত শতাংশ পাবেন সরকারি কর্মীরা?

ফের সরকারি কর্মীদের জন্য ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। পুজোর আগেই ফের ডিএ (DA Hike) পাচ্ছেন সরকারি কর্মীরা। জুলাই মাসে আরও এক দফায় ডিএ বৃদ্ধি হবে।

Advertisement
Dearness Allowance Dearness Allowance
হাইলাইটস
  • ফের সরকারি কর্মীদের জন্য ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর
  • পুজোর আগেই ফের ডিএ (DA Hike) পাচ্ছেন সরকারি কর্মীরা

ফের সরকারি কর্মীদের জন্য ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। পুজোর আগেই ফের ডিএ (DA Hike) পাচ্ছেন সরকারি কর্মীরা। জুলাই মাসে আরও এক দফায় ডিএ বৃদ্ধি হবে। অবশ্য সেই ডিএ হাতে পেতে জুলাই মাস হয়ে যেতে পারে। তবে সেপ্টেম্বর মাসে ডিএ-র ঘোষণা হতে পারে। বিভিন্ন প্রতিবেদনে এই খবর প্রকাশ করা হয়েছে। 

এখন ৫০ শতাংশ হারে ডিএ পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা। বিশেষজ্ঞদের অনুমান, আর একবার 4 শতাংশ হারে ডিএ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা। জুলাই থেকে তাঁদের বর্ধিত মহার্ঘ ভাতা দেবে সরকার। এখন ৫০ শতাংশ হারে ডিএ পাওয়ার ফলে তা বেসিক পেতনের সঙ্গে যুক্ত হয়ে যাবে। সেক্ষেত্রে নতুন করে যে ৩ বা ৪ শতাংশ বাড়বে তা অষ্টম বেতন কমিশনের আওতায় আসতে পারে। 

শ্রম ব্যুরোর কাছে মার্চ পর্যন্ত AICPI সূচকের তথ্য রয়েছে। তবে ফেব্রুয়ারি ও মার্চের তথ্য এখনও প্রকাশ করা হয়নি। এরপর, এপ্রিল, মে এবং জুনের পরিসংখ্যানও আসবে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, সেই পরিসংখ্যান থেকেই ডিএ বৃদ্ধি হওয়ার বিষয়টি পরিষ্কার হয়ে যাবে। বর্তমান মুদ্রাস্ফীতির প্রবণতা দেখে বিশেষজ্ঞরা দাবি করছেন যে মহার্ঘ ভাতা (DA Hike) ৪ শতাংশ বৃদ্ধি পাবে।

আরও পড়ুন

অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, নতুন হারে যে ডিএ মিলবে তা ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হবে। ঘোষণা হতে সেপ্টেম্বর পর্যন্ত সময় লাগতে পারে। এরপর বেতনের সঙ্গে সেই ডিএ যোগ হবে। বর্তমানে শ্রম মন্ত্রকের হাতে যে সূচক রয়েছে তার প্রবণতা দেখলে ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি নিশ্চিত। এর ফলে কেন্দ্রীয় কর্মীদের মোট মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াবে ৫৪ শতাংশে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, পরিস্থিতি যা-ই থাকুক না কেন, মহার্ঘভাতা বাড়বে ৪ শতাংশ। 

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা নির্ভর করে ভোক্তা মুদ্রাস্ফীতির উপর অর্থাৎ সর্বভারতীয় উপভোক্তা মূল্য সূচক বা AICPI-এর উপর। এই সংখ্যা ক্রমাগত বাড়লে মহার্ঘ ভাতাও একই ক্রমে বাড়ে। চলতি বছরের প্রথমার্ধের ভোক্তা মূল্যস্ফীতির পরিসংখ্যান তিন মাস ধরে এসেছে। এই প্রবণতা দেখে মনে হচ্ছে আগামী দিনে মহার্ঘ ভাতা ৪% হারে বাড়বে। 
 

Advertisement