scorecardresearch
 

Eastern railways Stations Name Change: হাওড়া শাখায় শতাধিক স্টেশনের নাম বদলের পথে রেল, আয়ের নতুন পথ

ভাড়া না বাড়িয়ে রেলের আয় বাড়ানোর পরিকল্পনা নিল কর্তৃপক্ষ। এই পরিকল্পনায় নামবদল হত চলেছে হাওড়া ডিভিশনের শতাধিক স্টেশনের।

Advertisement
হাওড়া স্টেশন- ফাইল ছবি। হাওড়া স্টেশন- ফাইল ছবি।
হাইলাইটস
  • মেট্রোর বেশ কয়েকটি স্টেশনের সঙ্গে জুড়ে গিয়েছে বেসরকারি সংস্থার নাম।
  • এবার সেই রাস্তায় পূর্ব রেলও।
  • ভাড়া না বাড়িয়ে রেলের আয় বাড়ানোর পরিকল্পনা নিল কর্তৃপক্ষ।

মেট্রো রেল আগেই এই পথে হেঁটেছিল। এবার সেই রাস্তায় পূর্ব রেলও। ভাড়া না বাড়িয়ে রেলের আয় বাড়ানোর পরিকল্পনা নিল কর্তৃপক্ষ। এই পরিকল্পনায় নামবদল হত চলেছে হাওড়া ডিভিশনের শতাধিক স্টেশনের। এজন্য বেসরকারি সংস্থাগুলির কাছে দরপত্র আহ্বান করা হয়েছে। তাতে বলা হয়েছে, স্টেশনের নামের আগে বা পরে নিজের নামে জুড়তে পারবে বেসরকারি সংস্থাগুলি। 

মেট্রোর বেশ কয়েকটি স্টেশনের সঙ্গে জুড়ে গিয়েছে বেসরকারি সংস্থার নাম। সেই মতো ওই সংস্থার বিজ্ঞাপনে সাজানো হয়েছে স্টেশন। সেই ভাবেই পূর্ব রেলের শতাধিক স্টেশনেও নামবদল হতে চলেছে। দরপত্রে বলা হয়েছে, রেলওয়ে স্টেশনগুলির আগে বা পরে ব্র্য়ান্ড বা লোগো জুড়তে পারবে বেসরকারি সংস্থাগুলি। স্টেশনের নাম বদল হবে না। খালি ব্র্য়ান্ডের নাম যুক্ত হবে। যাকে রেল বলছে, কো-ব্র্যান্ডিং বা স্টেশন ব্র্যান্ডিং। 

অর্থাৎ স্টেশনের আগে বা পরে থাকবে সংশ্লিষ্ট সংস্থার নাম বা লোগো। সংস্থার নাম দুটি শব্দের বেশি হলে শুধুমাত্র লোগো ঠাঁই পাবে। এই নামবদল নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠছে। বিরোধীদের দাবি, এটা বেসরকারিকরণের পথে একটি ধাপ। কারও মতে এতে সংশ্লিষ্ট স্টেশনের ঐতিহ্য খর্ব হবে। যদিও পূর্ব রেলের দাবি, কোনও স্টেশনের নামবদল হচ্ছে না। খালি বিজ্ঞাপনদাতা সংস্থার নাম জুড়ছে। আর ঐতিহ্যবাহী স্টেশনগুলির জন্য এই দরপত্র নয়। সেই নামের কোনও বদল হবে না।  

পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, রেলের আয় বাড়াতেই এই পদক্ষেপ। যাত্রী ভাড়া না বাড়িয়ে এটা বিকল্প পথ। শতাধিক স্টেশনকে কো-ব্র্যান্ডিং করা হবে। এর ফলে লাভবান হবে ভারতীয় রেল। আপাতত হাওড়া ডিভিশনেই হবে কো-ব্র্যান্ডিং। 

আরও পড়ুন- খালি এটিএমে চার্জের নামেই ৬৪৫ কোটি আয় এই সরকারি ব্যাঙ্কের

Advertisement
Advertisement