scorecardresearch
 

PF Money Holi : অবশেষে প্রতীক্ষার অবসান!কোটি কোটি কর্মীর অ্যাকাউন্টে টাকা দিতে পারে মোদী সরকার, কারা পাবেন ?

কিছুদিনের মধ্যেই দেশের সাড়ে ৬ কোটি মানুষের অ্যাকাউন্টে ঢুকবে টাকা। সূত্রের খবর, শিগগিরই নিজেদের অ্যাকাউন্টে মোটা টাকা পাবেন কোটি কোটি মানুষ। কারা পাবেন ?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কিছুদিনের মধ্যেই দেশের সাড়ে ৬ কোটি মানুষের অ্যাকাউন্টে ঢুকবে টাকা
  • এই নিয়ে শুরু হয়েছে জল্পনা

কিছুদিনের মধ্যেই দেশের সাড়ে ৬ কোটি মানুষের অ্যাকাউন্টে ঢুকবে টাকা। এই নিয়ে শুরু হয়েছে জল্পনা। সূত্রের খবর, শিগগিরই নিজেদের অ্যাকাউন্টে মোটা টাকা পাবেন কোটি কোটি মানুষ। সরকারের তরফে  আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা করা না হলেও টাকা ঢোকার খুবই সম্ভাবনা আছে বলে মনে করছেন  অর্থনৈতিক বিশেষজ্ঞরা। হোলির আগেই এই টাকা অ্যাকাউন্টে আসতে পারে বলে খবর।  

এই টাকা পাবেন PF অ্যাকাউন্ট হোল্ডাররা। অর্থনৈতিক বিশেষজ্ঞদের একাংশের মতে, হোলির আগেই প্রভিডেন্ড ফান্ডের সুদের টাকা অ্যাকাউন্টে স্থানান্তর করতে পারে মোদী সরকার। ২০২৩ সালের বাজেট পেশের আগেই কর্মীরা আশা করেছিলেন, তাঁদের অ্যাকাউন্টে সুদের টাকা জমা হবে। তবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় PF নিয়মে পরিবর্তনের ঘোষণা করেন।

আরও পড়ুন : 'আপনি দেশত্যাগ করুন', ফিরহাদকে পাল্টা আক্রমণ ডিএ আন্দোলনকারীদের

অ্যাকাউন্টধারীদের প্রত্যাশা, তাঁদের অ্যাকাউন্টে ২০২২-২৩ আর্থিক বছরের জন্য PF-এ জমা করা অর্থর সুদের টাকা আসতে পারে। নানা প্রতিবেদনে প্রকাশ, হোলির আগে সরকার কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল সংস্থা (EPFO) সদস্যদের উপহার দিতে পারে।

তবে সরকারের তরফে এই নিয়ে এখনও কোনও ঘোষণা করা হয়নি। প্রসঙ্গত, EPFO ​​অ্যাকাউন্টধারীদের অপেক্ষার প্রহর আরও দীর্ঘ হচ্ছে। গত কয়েক বছর ধরে, অ্যাকাউন্টধারীরা সময়মতো পিএফ-এর সুদের টাকা পাচ্ছেন না। ২০২০-২১ সালে, মার্চ মাসে পিএফ-এ ৮.৫% সুদের হার স্থির করা হয়েছিল। যেখানে সুদের অর্থ ২০২১ সালের ডিসেম্বরে পাওয়া গিয়েছিল। একই সময়ে, গত বছরের মার্চ মাসেও ২০২১-২২ এর জন্য সুদের হার ৮.১০ শতাংশ নির্ধারণ করা হয়। তবে নতুন বছর ২০২৩ শুরু হওয়ার পরও অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করা হয়নি।

আরও পড়ুন : রাজ্যে ভ্যাপসা গরম পড়ছে, তার মধ্যেই পরপর ৩ দিন বৃষ্টি; পূর্বাভাস

Advertisement

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, সরকার কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল (PF) প্রকল্পের করযোগ্য টাকার উপর ট্যাক্স ডিডাকশন (TDS) ৩০ শতাংশ ছাড় দেয়। কিন্তু বর্তমান অর্থবছর থেকে তা কমিয়ে ২০ শতাংশ করা হবে। নিয়ম অনুযায়ী যদি কোনও ব্যক্তি অ্যাকাউন্ট খোলার 5 বছর পূর্ণ হওয়ার আগে তার EPF অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে চান তাহলে তাকে পুরো  টাকার পরিমাণের উপর কর দিতে হবে।

 

Advertisement