scorecardresearch
 

Fixed Deposit Interest Rate : ৩১ মার্চের মধ্যে ৭০০ দিনের ফিক্সড ডিপোজিট করলেই মালামাল, মিলবে প্রচুর সুদ

ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর। মাত্র ৭০০ দিনের এফডি-তে ৮ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) রেপো রেট বৃদ্ধির পর একাধিক ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার বাড়াতে শুরু করেছে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর
  • মাত্র ৭০০ দিনের এফডি-তে ৮ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা

ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর। মাত্র ৭০০ দিনের এফডি-তে ৮ শতাংশ সুদ পাবেন গ্রাহকরা। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) রেপো রেট বৃদ্ধির পর একাধিক ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটের (FD) সুদের হার বাড়াতে শুরু করেছে। 

এই বিশেষ অফার দিচ্ছে, IDBI ব্যাঙ্ক। ২ কোটি টাকার কম স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে। সুদের হারে পরিবর্তনের পর, IDBI ব্যাঙ্ক এখন ৭০০ দিনের FD-তে গ্রাহকদের ৭.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। তবে  প্রবীণ নাগরিকদের জন্য আরও ভালো খবর। তাঁরা FD-তে ৮ শতাংশ হারে সুদ পাবেন। 

IDBI ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, ফিক্সড ডিপোজিট (FD) এর নতুন সুদের হার ১৩ ফেব্রুয়ারি ২০২৩ থেকে কার্যকর হয়েছে৷ ৬ মাস পর্যন্ত FD-তে সুদের হার ব্যাঙ্ক এখন আগামী ৭ থেকে ৩০ দিনের মধ্যে পরিপক্ক হওয়া FD গুলিতে ৩ শতাংশ সুদ দিচ্ছে৷ ব্যাঙ্ক ৩১ থেকে ৪৫ দিনের মধ্যে পরিপক্ক হওয়া FD-এর উপর ৩.৩৫ শতাংশ সুদের প্রতিশ্রুতি দিচ্ছে৷ IDBI ব্যাঙ্ক ৪৬ থেকে ৯০ দিনের মধ্যে পরিপক্ক আমানতের জন্য ৪.২৫ শতাংশ সুদের হার অফার করে এবং ৯১ দিন থেকে ৬ মাসের মধ্যে পরিপক্ক আমানতের জন্য ৪.৭৫ শতাংশ হারে সুদ প্রদান করছে৷

আরও পড়ুন : আগামী ১৫ দিনের মধ্যে ৭ দিন বন্ধ সব ব্যাঙ্ক, কোন কোন তারিখ ?

এই ব্যাঙ্কের তরফে এক দিন থেকে এক বছরের মধ্যে ৬ মাস মেয়াদি আমানতের উপর সুদের হার এখন ৫.৫০ শতাংশ হবে। ব্যাঙ্ক এখন এক বছর থেকে দুই বছরের মধ্যে এফডি-তে ৬.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। ব্যাঙ্ক এখন দুই থেকে তিন বছরের মধ্যে পূর্ণ হওয়া FD-এর উপর ৬.৫০ শতাংশ এবং ৩ থেকে ১০ বছরে পরিপক্ক হওয়া FD-এর উপর ৬.২৫ শতাংশ সুদের হার অফার করছে৷ 

Advertisement

IDBI ব্যাঙ্ক এখন ৫ বছরের জন্য ট্যাক্স সেভার ফিক্সড ডিপোজিটে সাধারণ জনগণের জন্য ৬.২৫ শতাংশ এবং বয়স্ক নাগরিকদের জন্য ৭ শতাংশ সুদের হারের গ্যারান্টি দিচ্ছে৷ প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ স্কিম IDBI গত বছরের এপ্রিলে নমন সিনিয়র সিটিজেন ডিপোজিট (IDBI নমন সিনিয়র সিটিজেন ডিপোজিট) বিশেষ আমানত কর্মসূচি চালু করেছিল। স্কিম অনুসারে, সিনিয়র সিটিজেন গ্রাহকরা বর্তমান অতিরিক্ত ০.৫০ শতাংশ হারের পাশাপাশি প্রতি বছর ০.২৫ শতাংশ অতিরিক্ত সুদের হার পাওয়ার অধিকারী। তারা কার্ডের হারে ০.৭৫ শতাংশ মোট অতিরিক্ত সুবিধা পাবেন। স্কিমটি শুধুমাত্র এক বছরের বেশি এবং দশ বছর পর্যন্ত মেয়াদপূর্তির জন্য প্রযোজ্য। এই স্কিমটি শুধুমাত্র ৩১ মার্চ ২০২৩ এর জন্য সক্রিয়। 

 

Advertisement