scorecardresearch
 

Fixed Deposit Rates: ফিক্সড ডিপোজিটে সুদের হার কমালো দুটি বড় ব্যাঙ্ক; এখানে আপনার টাকা নেই তো?

Fixed Deposit Rates: ফিক্সড ডিপোজিটের হার গত বছর থেকে ক্রমাগত বাড়ছে। তবে দুটি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানোর পরিবর্তে নির্বাচিত মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে। তাই বিনিয়োগের আগে পরিবর্তিত সুদের হার দেখে নিন...

Advertisement
দুটি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানোর পরিবর্তে নির্বাচিত মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে। দুটি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানোর পরিবর্তে নির্বাচিত মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে।
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিটের হার গত বছর থেকে ক্রমাগত বাড়ছে।
  • তবে দুটি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানোর পরিবর্তে নির্বাচিত মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে।
  • তাই বিনিয়োগের আগে পরিবর্তিত সুদের হার দেখে নিন।

Fixed Deposits: ফিক্সড ডিপোজিটের হার গত বছর থেকে ক্রমাগত বাড়ছে। এমনকি গত এপ্রিলে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট না বাড়ালেও, ব্যাঙ্কগুলি ফিক্সড ডিপোজিটের সুদের হার বাড়িয়েছিল। কিন্তু, এখন দুটি ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়ানোর পরিবর্তে নির্বাচিত মেয়াদের আমানতের ক্ষেত্রে সুদের হার কমিয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করার পরিকল্পনা করেন, তবে সর্বশেষ সুদের হার এবং মেয়াদ সঠিকভাবে বুঝতে হবে, যাতে উচ্চতর আয়ের প্রত্যাশা পূরণ করা যায়।

PNB ৬৬৬ দিনের ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছে:
পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB-র সর্বশেষ ফিক্সড ডিপোজিটে রেট) ১৮ মে থেকে সাধারণ বিনিয়োগকারীদের সহ সব ধরনের বিনিয়োগকারীদের জন্য ৬৬৬ দিনের মেয়াদের ফিক্সড ডিপোজিটের সুদের হার কমিয়েছে৷ ব্যাঙ্ক সাধারণ গ্রাহক এবং প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার কমিয়েছে এবং ৬৬৬ দিনের মধ্যে ফিক্সড ডিপোজিটের ম্যাচিওর হওয়া NRE বিনিয়োগকারীদের জন্য। ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের জন্য ৬৬৬ দিনের ফিক্সড ডিপোজিটে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে কমিয়ে ৭.০৫ শতাংশ করেছে। এই মেয়াদে, ব্যাঙ্ক প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার ৭.৭৫ শতাংশ থেকে কমিয়ে ৭.৫৫ শতাংশ করেছে। একই সময়ে, ব্যাঙ্ক NRE গ্রাহকদের জন্য সুদের হার ৭.২৫ শতাংশ থেকে কমিয়ে ৭.০৫ শতাংশ করেছে।

আরও পড়ুন: অনলাইন গেম থেকে ১০০ টাকা জিতলেও কি Tax দিতে হবে? জানুন নিয়ম

ফিক্সড ডিপোজিটে Axis Bank-এর নতুন সুদের হার:
•    Axis Bank (Axis Bank ফিক্সড ডিপোজিটে সুদের হার) ২ কোটি টাকার কম আমানত সহ অনেক মেয়াদের স্থায়ী আমানতের উপর সুদের হার ২০ বেসিস পয়েন্ট কমিয়েছে৷ নতুন ফিক্সড ডিপোজিটে সুদের হার ১৮ মে ২০২৩ থেকে কার্যকর করা হয়েছে। Axis Bank ৭ দিন থেকে ১০ বছরের মেয়াদের জন্য ফিক্সড ডিপোজিটে ৩.৫ শতাংশ থেকে ৭.১০ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করছে৷
•    অ্যাক্সিস ব্যাঙ্ক এক বছর মেয়াদী আমানতের সুদের হার এক বছর এবং চার দিনে ৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। যার পরে এখন সুদের হার ০.২০ শতাংশ কমে ৬.৭৫ শতাংশে নেমে এসেছে।
•    ব্যাঙ্ক এক বছর, ৫ দিন থেকে ১৩ মাসের কম সময়ের মধ্যে পূর্ণ হওয়া ফিক্সড ডিপোজিটের উপর ২০ বেসিস পয়েন্ট কমিয়েছে, তারপরে সুদের হার ৬.৮০ শতাংশে নামিয়ে আনা হয়েছে। এর আগে এই মেয়াদে ৭.১০ শতাংশ সুদ দেওয়া হচ্ছিল।
•    Axis Bank ১৩ মাস এবং দুই বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৫ বেসিস পয়েন্ট কমিয়েছে। এখন এই মেয়াদে, ব্যাংক বিনিয়োগকারীদের ৭.১০ শতাংশ সুদের হার দেবে, যা আগে ৭.১৫ শতাংশ ছিল।
•    Axis Bank ২ বছর থেকে ৩০ মাসের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে ১৫ বেসিস পয়েন্ট কমিয়েছে, যার পরে সুদের হার ৭.২০ শতাংশ থেকে ৭.০৫ শতাংশে নেমে এসেছে।

Advertisement

Advertisement