scorecardresearch
 

Fixed Deposits Interest Rates: এফডি-তে বাম্পার অফার ৩ সরকারি ব্যাঙ্কের, ৭%-র বেশি সুদের হার

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) রেপো রেট বাড়ানোর পর সরকারি ব্যাঙ্কগুলির ফিক্সড ডিপোজিটের সুদের হার ক্রমাগত বেড়েছে। কানারা ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) এবং ব্যাঙ্ক অফ বরোদা (BOB) দুর্দান্ত সুদের হার অফার করছে ফিক্সড ডিপোজিটে।

Advertisement
FD-তে সুদের হার বাড়ল। FD-তে সুদের হার বাড়ল।
হাইলাইটস
  • ফিক্সড ডিপোজিটে বেড়েছে সুদের হার।
  • ৭ শতাংশের বেশি সুদ দিচ্ছে সরকারি ব্যাঙ্কগুলি।

ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার বাড়িয়ে চলেছে দেশের সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি। একাধিক সরকারি ব্যাঙ্কের এখন স্থায়ী মেয়াদের আমানতের উপরে মিলছে ৭ শতাংশের বেশি সুদ। কানারা ব্যাঙ্ক, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) এবং ব্যাঙ্ক অফ বরোদা (BOB) দুর্দান্ত সুদের হার অফার করছে ফিক্সড ডিপোজিটে। রিজার্ভ ব্যাঙ্কের (RBI) রেপো রেট বাড়ানোর পর সরকারি ব্যাঙ্কগুলির ফিক্সড ডিপোজিটের সুদের হার ক্রমাগত বেড়েছে।

FD-তে কানারা ব্যাঙ্কের সুদের হার

কানারা ব্যাঙ্ক স্থায়ী আমানতের উপর বার্ষিক ৩.২৫ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে৷ কানারা ব্যাঙ্ক ৭ থেকে ৪৫ দিনের স্থায়ী আমানতে ৩.২৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। ৪৬ দিন থেকে ৯০ দিন এবং ৯১ থেকে ১৭৯ দিনের জমার উপর সুদের হার ৪.৫০ শতাংশ। ১৮০ থেকে ২৬৯ দিন এবং ২৭০ দিন থেকে এক বছরের কম সময়ের জন্য ৫.৫০ শতাংশ সুদ দিচ্ছে  কানারা ব্যাঙ্ক। ব্যাঙ্কের এক বছরের এফডি-তে সুদের হার ৬.৭৫ শতাংশ। এক বছর থেকে দুই বছরের কম সময়ের জন্য কানারা ব্যাঙ্কের সুদের হার ৬.৮০ শতাংশ। 

সর্বোচ্চ সুদের হার

রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাঙ্কটি ৬৬৬ দিনের আমানতের উপর সর্বোচ্চ ৭ শতাংশ সুদ দিচ্ছে। কানারা ব্যাঙ্ক ২ বছরের বেশি এবং ৩ বছরের কম সময়ের আমানতে সুদ দিচ্ছে ৬.৮০ শতাংশ। ৫ বছর বা তার বেশি সময়ের জন্য ট্যাক্স সেভিং এফডি-তে ৬.৫০ শতাংশ হারে সুদ দিচ্ছে। 

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB) FD রেট

গত ১ জানুয়ারি থেকে স্থায়ী আমানতের সুদের হার পরিবর্তন করেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক৷ ৭ থেকে ৪৫ দিনের মধ্যে স্থায়ী আমানতের উপর সুদের হার ৩.৫০ শতাংশ। ৪৬ থেকে ১৭৯ দিনের FD-র উপর ৪.৫০ শতাংশ সুদ দিচ্ছে। এর পাশাপাশি ১৮০ দিন থেকে এক বছরের কম সময়ের FD-তে ৫.৫০ শতাংশ হারে সুদ দিচ্ছে পিএনবি। ব্যাঙ্ক ১ বছরের বেশি FD-তে সুদের হার ৪৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে, সেই সঙ্গে মেয়াদ ৬৬৫ দিনে করেছে। সুদের হার ৬.৩০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৬.৭৫ শতাংশ৷

Advertisement

PNB FD-র সুদের হার ৬৬৭ দিন থেকে ২ বছর এবং ২ বছরের বেশি এবং ৩ বছর পর্যন্ত সুদের হার ৬.৭৫ শতাংশে। এর আগে ৬৬৭ দিন থেকে ২ বছরের মেয়াদে PNB FD-এর সুদের হার ছিল ৬.৩০ শতাংশ। ৬৬৬ দিনের ফিক্সড ডিপোজিটে গ্রাহকদের ৭.২৫ শতাংশ সুদ দিচ্ছে পিএনবি। প্রবীণ নাগরিকরা পাচ্ছেন অতিরিক্ত ০.৫০% সুদ।

ব্যাঙ্ক অফ বরোদা (BoB) FD সুদের হার

গত ২৬ ডিসেম্বর থেকে 'বরোদা ট্রাইকলার প্লাস' ডিপোজিট স্কিম শুরু করেছে ব্যাঙ্ক অফ বরোদা। ৩৯৯ দিনের জন্য স্থায়ী আমানতের উপর ৭.০৫ শতাংশ রিটার্ন পাওয়া যাচ্ছে। ব্যাঙ্ক অফ বরোদা ফিক্সড ডিপোজিটে ৩ শতাংশ থেকে ৬.৭৫ শতাংশ হারে সুদ দিচ্ছে। অন্য যে কোনও ব্যাঙ্কের মতো ব্যাঙ্ক অফ বরোদাও প্রবীণ নাগরিকদের স্থায়ী আমানতের উপর অতিরিক্ত ৫০ বেসিস পয়েন্ট সুদ দেয়। ব্যাঙ্ক অফ বরোদায় পাঁচ বছর বা তার বেশি সময়ের সঞ্চয় আমানতের উপর সুদের হার  ৬.২৫ শতাংশ।

আরও পড়ুন- ফিক্সড ডিপোজিটে ৮% সুদ দিচ্ছে এই ব্যাঙ্ক, ৩০ মাসের বিনিয়োগ

Advertisement