scorecardresearch
 

Free Ration: আরও বাড়ল কেন্দ্রের ফ্রি রেশনের মেয়াদ, বড় ঘোষণা মোদীর, মাথাপিছু কত গম?

PM Garib Kalyan Anna Yojana: প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার মেয়াদ বাড়ল। শনিবার ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। এতে ৮০ কোটিরও বেশি মানুষ উপকৃত হবেন বলে জানালেন প্রধানমন্ত্রী।

Advertisement
নরেন্দ্র মোদী- ফাইল ছবি। নরেন্দ্র মোদী- ফাইল ছবি।
হাইলাইটস
  • মার্চেই শেষ হওয়ার কথা ছিল বিনামূল্যে রেশন দেওয়ার এই প্রকল্পের।
  • আরও ৬ মাস বাড়ল মেয়াদ।
  • ৮০ কোটি মানুষ উপকৃত হবেন বলে দাবি মোদীর।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ বাড়ল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার। এই প্রকল্পে বিনামূল্যে রেশন দেওয়া হয় দেশবাসীকে। শনিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নরেন্দ্র মোদী টুইট করে দাবি করেছেন, এর ফলে উপকৃত হবেন ৮০ কোটির বেশি ভারতীয়।

মার্চেই শেষ হওয়ার কথা ছিল বিনামূল্যে রেশন দেওয়ার এই প্রকল্পের। এখনও পর্যন্ত ২.৫০ লক্ষ কোটি টাকা খরচ করেছে কেন্দ্রীয় সরকার। ৬ মাসের মেয়াদবৃদ্ধির জেরে আরও ৮০ হাজার কোটি টাকা খরচ হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইট করেছেন,'দেশের প্রতিটি নাগরিকের শক্তির সমষ্টি ভারত। এই শক্তিকে আরও মজবুত করতে গরিব কল্যাণ অন্ন যোজনা আরও ৬ মাস বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে লাভবান হবেন ৮০ কোটির বেশি মানুষ।'              

   
২০২০ সালে মার্চের শেষে লকডাউন ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তখন 'প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা' চালু করে কেন্দ্র। এই প্রকল্পে ৮০ কোটি ভারতীয়র জন্য মাথা পিছু ৫ কেজি করে চাল বা গম বিনামূল্যে দেওয়া হয়। ওই বছর নভেম্বরে বন্ধ হয় পরিষেবা। ফের শুরু হয় ২০২১ সালের জুন মাসে। মেয়াদ শেষ হওয়ার কথা ছিল নভেম্বরে। তবে ২৫ নভেম্বর ১ ডিসেম্বর ৪ মাস অর্থাৎ ২০২২ সালের মার্চ পর্যন্ত বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা। তা আরও ৬ মাস বাড়ানো হল। 

Advertisement

পাঁচ দফায় এই প্রকল্পে ৭৫৯ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বণ্টন করেছে কেন্দ্রীয় সরকার। ষষ্ঠ দফায় আরও ২৪৪ মেট্রিক টন খাদ্যশস্যের বিলি করা হবে। সবমিলিয়ে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনায় বরাদ্দ খাদ্যশস্য ১০০৩ লক্ষ মেট্রিক টন।

আরও পড়ুন- 'চৈত্র সেলে' রাশিয়া থেকে ফের তেল ক্রয়, সস্তায় পেট্রোল-ডিজেল?

 

Advertisement