scorecardresearch
 

Big Bazaar দেনায় জর্জরিত, Amazon-Reliance যুদ্ধে নিঃস্ব বিনিয়োগকারীরা

Amazon vs Reliance: ভারতীয় রিটেল বাজারের দখল নিয়ে চলছে আমাজন ও রিলায়েন্সের আইনি লড়াই। আর এই লড়াইয়ে ক্রমশ পড়ছে ফিউচার গ্রুুপের শেয়ার দর। পথে বসছেন বিনিয়োগকারীরা।

Advertisement
দৈন্য দশা বিগ বাজারের। দৈন্য দশা বিগ বাজারের।
হাইলাইটস
  • দেনার ভারে নুইয়ে পড়েছে বিগবাজার।
  • আইনি লড়াই চলছে আমাজন ও রিলায়েন্সের।
  • ফিউচার গ্রুপের শেয়ার দরে পতন।

ঋণের ভারে নুইয়ে পড়া কিশোর বিয়ানির ফিউচার রিটেলের সমস্যা কাটছে না। বিগবাজার-সহ রিটেল স্টোরগুলি রিলায়েন্সকে বেচে দেওয়ার পরিকল্পনায় বাগড়া দিয়েছে আমাজন। ২৪ হাজার ৭১৩ কোটি টাকার সমঝোতা নিয়ে দেড় বছর ধরে চলছে টানাটানি। ভারতীয় রিটেল বাজারের দখল নিয়ে আমাজন ও রিলায়েন্সের লড়াইয়ে ভুক্তভোগী হচ্ছেন বিনিয়োগকারীরা। 

সোমবার বড় পতন হয়েছে কিশোর বিয়ানির ফিউচার রিটেলের শেয়ারে। গত দু'দিনে ১৫ শতাংশ পড়েছে এই স্টক। সোমবার দুপুর ২টো ১০ মিনিটে কোম্পানির শেয়ার পড়ে ৬.২০ শতাংশ। শেয়ার নেমে যায় ৩৬.৩০ টাকায়। একটা সময় ৩৫.৩৫ টাকায় চলে গিয়েছিল শেয়ারের দর। এটাই কোম্পানির ৫২ সপ্তাহে শেয়ারের সর্বনিম্ন দাম।

বৃহস্পতিবারও কোম্পানির শেয়ার নীচে নেমেছিল। বিএসই-তে ৮ শতাংশ পড়ে ৩৮.৭০ টাকা পৌঁছয় শেয়ার দর। শুক্রবার হোলি উপলক্ষে বাজার বন্ধ ছিল। ৫২ সপ্তাহে শেয়ারের দাম সর্বোচ্চ ৭৬.২৫ টাকা। 

আইনি ঝামেলার জেরে লাগাতার পড়ছে ফিউচার গ্রুপের শেয়ার। ফিউচার রিটেলের সঙ্গে গ্রুপের অন্যান্য শেয়ারেও পতন দেখা গিয়েছে। ফিউচার লাউফস্টাইল ফ্যাশন লিমিটেডের শেয়ার সোমবার ৫.২৮ শতাংশ পড়ে ৩৮.৩০ টাকায় চলে আসে। গোটা দিনে শেয়ার নেমে আসে ৩৭.৫০ টাকায়। এটা গত ৫২ সপ্তাহে সর্বনিম্ন দর। এই সময়ে সর্বোচ্চ ৮৯.৫৫ টাকা দাম ছিল এই স্টকের। এর আগে বৃহস্পতিবার ১০ শতাংশ পড়ে শেয়ারের দাম দাঁড়িয়েছিল ৪০.৭৫ টাকা। দু'দিনে ১৫ শতাংশ কমেছে স্টকের দর।  

দেনায় ডুবে রয়েছে ফিউচার রিটেল। জানুয়ারিতে ৩৪৯৪.৫৬ কোটি টাকা ঋণ খেলাপ করেছে তারা। দেনার বোঝা নিয়ে বিগ বাজার চালাতে পারছে না ফিউচার। এমতাবস্থায় ২০২০ সালের অগাস্টে নিজেদের পাইকারি, খুচরো ও গুদামগুলি রিলায়েন্সকে বিক্রির কথা ঘোষণা করে ফিউচার গ্রুপ। সেই মতো ২৪ হাজার ৭১৩ কোটি টাকার চুক্তিও হয়। কিন্তু আপত্তি করে আমাজন। তাদের দাবি, ২০১৯ সালে ফিউচারের রিটেল ব্যবসায় তারা বিনিয়োগ করেছিল ২০০ মিলিয়ন মার্কিন ডলার। সেই চুক্তির শর্তই ছিল, সম্পত্তি বিক্রিতে একতরফা সিদ্ধান্ত নিতে পারবে না কিশোর বিয়ানির সংস্থা। 

Advertisement

ভারতের রিটেল ব্যবসা আমাজনের হাতে ছাড়তে চায় না রিলায়েন্স। দেড় বছর মোকদ্দমা চালু থাকলেও সম্প্রতি তারা মরিয়া হয়ে উঠেছে। গত মাসেই বিগ বাজার স্টোরগুলি দখল করতে শুরু করে রিলায়েন্স। স্মার্ট বাজার নামও দেওয়ার ভাবনা তাদের। যা নিয়ে সুপ্রিম কোর্টে প্রশ্ন তোলে আমাজন। মার্কিন ই-কমার্স সংস্থার বক্তব্য, মামলা নিষ্পত্তি হওয়ার আগে কীভাবে এটা করতে পারে মুকেশ অম্বানির সংস্থা? শুধু তাই নয় সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে ফিউচার ও রিলায়েন্সকে জালিয়াত বলে অভিযোগও করে। যদিও ফিউচারের দাবি, তারা স্টোরের ভাড়া মেটাতে অক্ষম। ফলে ভাড়া মিটিয়ে লিজের চুক্তি নিজেদের নামে করে নিচ্ছে রিলায়েন্স। বুধবার ফিউচার জানায়, রিলায়েন্সের কাছ থেকে বিগবাজার ফেরত নিতে তারা বদ্ধপরিকর। 

আরও পড়ুন- Suzuki Motor-র বড় সিদ্ধান্ত, ভারতে এই গাড়ির কারখানা খুলছে সংস্থা

 

Advertisement