scorecardresearch
 

এবার বিশ্বের সবচেয়ে বড় সিমেন্টের কোম্পানি কিনছেন গৌতম আদানী?

ভারতে অম্বুজা এবং এসিসি সিমেন্টের মূল কোম্পানি হলসিম (Holcim) লিমিটেড তার সিমেন্ট ব্যবসা বন্ধ করার প্রক্রিয়ায় রয়েছে। এই ব্যবসা কেনার দৌড়ে শামিল হয়েছে আদানী গ্রুপও।

গৌতম আদানী গৌতম আদানী
হাইলাইটস
  • ভারতে অম্বুজা এবং এসিসি সিমেন্টের মূল কোম্পানি হলসিম (Holcim) লিমিটেড তার সিমেন্ট ব্যবসা বন্ধ করার প্রক্রিয়ায় রয়েছে।
  • এই ব্যবসা কেনার দৌড়ে শামিল হয়েছে আদানী গ্রুপও।

ভারতে অম্বুজা এবং এসিসি সিমেন্টের মূল কোম্পানি হলসিম (Holcim) লিমিটেড তার সিমেন্ট ব্যবসা বন্ধ করার প্রক্রিয়ায় রয়েছে। এই ব্যবসা কেনার দৌড়ে শামিল হয়েছে আদানী গ্রুপও।

ব্লুমবার্গের একটি প্রতিবেদন অনুসারে, আদানী গ্রুপ ভারতে Holcim Ltd-এর ব্যবসাগুলি অধিগ্রহণের জন্য আলোচনা করছে৷ এ জন্য আগামী দিনে শীঘ্রই একটি চুক্তি স্বাক্ষর করতে পারে আদানি গোষ্ঠী। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি এবং আলোচনা ভেঙ্গে যেতে পারে। 

সূত্রের খবর, জেএসডব্লিউ গ্রুপ সহ অন্যান্য দরদাতারাও সম্পত্তিতে আগ্রহী। হোলসিম এবং জেএসডব্লিউ গ্রুপের প্রতিনিধিরা পুরো পর্বের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানায়, যদিও আদানি এবং অম্বুজার মুখপাত্ররা প্রতিক্রিয়া জানায়নি। আসুন আমরা আপনাকে বলি যে হোলসিম, যা কোম্পানির ৬৩.১ শতাংশ নিয়ন্ত্রণ করে, তার শেয়ার বিক্রির কথা বিবেচনা করছে। অম্বুজার সহযোগী সংস্থাগুলির মধ্যে রয়েছে এসিসি লিমিটেড, যেটি সর্বজনীনভাবে ব্যবসা করা হয়।

আদানী গ্রুপ আগ্রাসীভাবে তার বাজারের শেয়ার বাড়াতে চেষ্টা করছে। অন্যদিকে Holcim, তার মূল বাজারে ফোকাস করার জন্য তার ভারতীয় ব্যবসা বিক্রি করতে চাইছে। Holcim বর্তমানে আল্ট্রাটেক সিমেন্টের পরে ভারতীয় বাজারে দ্বিতীয় বৃহত্তম কোম্পানি। অম্বুজা সিমেন্ট এবং এসিসি লিমিটেডের সম্মিলিত ক্ষমতা বার্ষিক ৬৬ মিলিয়ন টন। যদি আদানি গ্রুপ এই দুটি সিমেন্ট কোম্পানিকে কিনে নেয়, তাহলে এটি ভারতের মতো গুরুত্বপূর্ণ বাজারে দুই নম্বর অবস্থানে চলে যাবে।

এদিকে, মঙ্গলবারের লেনদেনে, অম্বুজার শেয়ারের দাম ১.৭৮ শতাংশ বেড়েছে এবং ৩৮৩.৩০ টাকায় পৌঁছেছে। একই সময়ে দুদকের শেয়ার দর ১.৫২ শতাংশ বেড়ে ২২৯৪.৬০ টাকা হয়েছে। এপ্রিল মাসে অম্বুজার শেয়ার প্রায় ২৬ শতাংশ বেড়েছে, যার বাজার মূল্য প্রায় ১০ বিলিয়ন ডলার হয়েছে।

TAGS: