scorecardresearch
 

Goutam Adani: নতুন ব্যবসা কিনেই বড় ছেলেকে দিলেন আদানি, করণ হলেন চেয়ারম্যান

করণ আদানি গোষ্ঠীর আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জোন লিমিটেডের সিইও। তাই ব্যবসা সামলানো, অধিগ্রহণ ইত্যাদির যথেষ্ট অভিজ্ঞতা আছে তাঁর। প্রায় ১৫,৯৩৪ কোটি টাকার বন্দর ব্যবসা দায়িত্ব সামলাচ্ছেন।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে করণ ও গৌতম আদানি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে করণ ও গৌতম আদানি।
হাইলাইটস
  • করণ আদানি গোষ্ঠীর আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জোন লিমিটেডের সিইও।
  • তাই ব্যবসা সামলানো, অধিগ্রহণ ইত্যাদির যথেষ্ট অভিজ্ঞতা আছে তাঁর।

পরের প্রজন্মকে এগিয়ে দিচ্ছেন মুকেশ অম্বানি। রিলায়েন্স জিওর দায়িত্ব দেওয়া হয়েছে আকাশ অম্বানিকে। রিলায়েন্স রিটেল ব্যবসা দেখছেন ইশা। সেই পথেই হাঁটছেন গৌতম আদানি। শুক্রবার হোলসিম গ্রুপের থেকে এসিসি ও অম্বুজা সিমেন্টের সিংহভাগ শেয়ার কিনে নিয়েছে আদানি গোষ্ঠী। তারাই এখন দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট উৎপাদক। প্রথম স্থানে আদিত্য বিড়লা গোষ্ঠীর আল্টাট্রেক সিমেন্ট। 

সিমেন্টের ব্যবসা সামলাবেন আদানির বড় ছেলে করণ। এসিসি ও অম্বুজা সিমেন্টের বোর্ডের নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান মনোনীত হয়েছেন তিনি। করণ আদানি গোষ্ঠীর আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকনমিক জোন লিমিটেডের সিইও। তাই ব্যবসা সামলানো, অধিগ্রহণ ইত্যাদির যথেষ্ট অভিজ্ঞতা আছে তাঁর। প্রায় ১৫,৯৩৪ কোটি টাকার বন্দর ব্যবসা দায়িত্ব সামলাচ্ছেন। ২০১৬ সালের জানুয়ারিতে করণ আদানি পোর্টের সিইও নিযুক্ত হন এবং দ্রুত ব্যবসার প্রসার ঘটিয়েছেন। করণ আদানির নেতৃত্বে অম্বুজা সিমেন্টস এবং এসিসি দুটোই আদানি গোষ্ঠী বিপুল ব্যবসা থেকে লাভবান হতে চলেছে। ছেলেকে বসিয়ে সিমেন্ট ব্যবসার প্রসারে অধিজ্ঞ আধিকারিকদের সঙ্গে বৈঠকও সেরে ফেলেছেন আদানি।   

মে মাসেই ওপেন অফারের মাধ্যমে হোলসিমের থেকে এসিসি ও অম্বুজা সিমেন্ট অধিগ্রহণের প্রক্রিয়া শুরু করে আদানি গোষ্ঠী। সেবি নির্ধারিত নিয়ম মেনেই হয়েছে হস্তান্তর। ১০.৫ বিলিয়ন ডলার খরচ করেছেন অধিগ্রহণে। ৩৫ বছরের করণের কাঁধেই সিমেন্ট ব্যবসার দায়িত্ব দিয়েছেন আদানি। গৌতম আদানি বর্তমানে বিশ্বের দ্বিতীয় ধনীতম ব্যক্তি। টেসলার ইলন মাস্কের পরেই তাঁর স্থান। 

অম্বুজা সিমেন্টে ৬৩.১৫ শতাংশ এবং ACC-তে ৫৬.৬৯ শতাংশ (অম্বুজা সিমেন্টের মাধ্যমে ৫০.০৫ শতাংশ) শেয়ার রয়েছে আদানির।  Ambuja Cements এবং ACC-এর সম্মিলিত বাজার মূলধন ১৯ বিলিয়ন ডলার। 

আরও পড়ুন- আমেরিকায় ডামাডোল, উৎসবের আগে ভারতে সস্তা সোনা

Advertisement
Advertisement