scorecardresearch
 

Gold Price: ২০৩০ নাগাদ সোনার দাম কত হতে পারে? কল্পনাও করতে পারবেন না!

Gold Price News: সোনার দাম যতটা ভাবছেন, তার চেয়ে বেশি বাড়তে পারে। এক লাখ তো বটেই, সোনার দাম আগামী কয়েক বছরে আরও অনেক বেশি বেড়ে যাবে, ধারণা বিশেষজ্ঞদের।

Advertisement
সোনার দাম কতটা বাড়বে সোনার দাম কতটা বাড়বে
হাইলাইটস
  • সোনার দাম যতটা ভাবছেন, তার চেয়ে বেশি বাড়তে পারে। এক লাখ তো বটেই, সোনার দাম আগামী কয়েক বছরে আরও অনেক বেশি বেড়ে যাবে, ধারণা বিশেষজ্ঞদের।
  • ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং ইউএস ফেডারেল রিজার্ভের ডেটার প্রভাবে সোনার দাম রেকর্ড হারে বাড়ছে। গত এপ্রিলেই ১০ গ্রাম সোনার দাম প্রায় ৭ হাজার টাকা বেড়েছে।
  • সোনার দামের রেকর্ড বৃদ্ধি দেখে হীরা বিনিয়োগকারীরাও এখন সোনাতেই বিনিয়োগ শুরু করেছেন।

Gold Price News: সোনার দাম যতটা ভাবছেন, তার চেয়ে বেশি বাড়তে পারে। এক লাখ তো বটেই, সোনার দাম আগামী কয়েক বছরে আরও অনেক বেশি বেড়ে যাবে, ধারণা বিশেষজ্ঞদের।

ভূ-রাজনৈতিক উত্তেজনা এবং ইউএস ফেডারেল রিজার্ভের ডেটার প্রভাবে সোনার দাম রেকর্ড হারে বাড়ছে। শুধু এপ্রিলেই ১০ গ্রাম সোনার দাম প্রায় ৭ হাজার টাকা বেড়েছে। সোনার দামের রেকর্ড বৃদ্ধি দেখে হীরা বিনিয়োগকারীরাও এখন সোনাতেই বিনিয়োগ শুরু করেছেন।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, ইরান ও ইজরায়েলের যুদ্ধের কারণে সোনার দাম আরও বেড়ে যাবে। কিন্তু সোনার দাম কতদূর যাবে? সিএনবিসি আওয়াজ-এর রিপোর্ট অনুযায়ী, বিঘ্নহর্তা গোল্ডের বিশেষজ্ঞ মহেন্দ্র লুনিয়ার মতে, ২০৩০ সাল নাগাদ সোনার দাম ১ লাখ ৬৮ হাজার টাকায় পৌঁছে যেতে পারে।

আরও পড়ুন

তিনি বলেন, যাঁরা হিরেতে বিনিয়োগ করেন, তাঁরাও এখন সোনার দিকে ঝুঁকছেন। ডলারের মূল্য কমছে, যার কারণে সোনার দাম দ্রুত বাড়ছে। এমন পরিস্থিতিতে বিশেষজ্ঞদের অনুমান, ২০৩০ সাল নাগাদ অবস্থা এমন জায়গায় পৌঁছে যাবে যে, সোনা সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে যাবে।

ফলে সোনা কেনার জন্য এই সময়টা বেছে নিচ্ছেন অনেকেই। তবে সোনার বিস্কুট বা কয়েনের আশায় থাকবেন না। বিশেষজ্ঞ না হলে, সেই সোনা পরে বিক্রি করা ও সঠিক দাম পাওয়া কঠিন। তাছাড়া সেটি সুরক্ষিত রাখাও মুখের কথা নয়। বিশেষজ্ঞরা বলছেন, আরবিআই-এর সোভারিন গোল্ড বন্ড ভাল অপশন হতে পারে। এখন কাগজী সোনা কিনে ৪ বছরের জন্য রেখে দিতে পারেন। ম্যাচিওর করলে ভালই রিটার্ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। SGB-তে 2.5% বিপরীত সুদ পাওয়া যায়। এছাড়া বাজার অনুযায়ী রিটার্ন তো আছেই।

ভারতের বুলিয়ন বাজারে সোনার দাম ১০ গ্রাম প্রতি ৭৩ হাজার টাকা ছাড়িয়ে গিয়েছে। দেশে ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ৭৩,৫৯৬ টাকা। ১৯ এপ্রিল ১০ গ্রাম সোনার দাম ছিল ৭৩,৩০১ টাকা। 

Advertisement

উল্লেখ্য, যে কোনও যুদ্ধ পরিস্থিতি, বড় রাজনৈতিক রদবদলের সময় বিশ্বজুড়ে বড় বিনিয়োগকারীরা সাবধানে বিনিয়োগ করেন। এমন পরিস্থিতিতে বিনিয়োগকারীরা কম ঝুঁকিপূর্ণ ক্ষেত্রেই টাকা ঢালেন। অর্থাৎ, শেয়ার বা নতুন ব্যবসায় বিনিয়োগের তুলনায় সোনার মতো নিরাপদ অপশনে ঝোঁকেন তাঁরা। ফলে স্বাভাবিকভাবেই এমন সময়ে সোনার চাহিদা বাড়ে। আর চাহিদা বাড়লে নিয়মমাফিক দামও বেড়ে যায়। বর্তমানে ইরান-ইজরায়েল যুদ্ধের প্রভাবে ঠিক সেটাই হচ্ছে সোনার সঙ্গে। 

দ্রষ্টব্য: এই প্রতিবেদন বিশেষজ্ঞদের বিশ্লেষণ ও  সাধারণ অর্থনীতিভিত্তিক। বিনিয়োগের আগে অবশ্যই আপনার বাজার বিশেষজ্ঞের পরামর্শ নিন।

TAGS:
Advertisement