scorecardresearch
 

Gold Price Weekly: বিয়ের কেনাকাটা শুরু হতেই দামবৃদ্ধি, দর বাড়লেও সস্তা সোনা

গয়না কেনাকাটা বেড়ে গিয়েছে। চাহিদা বাড়ায় বাড়তে শুরু করেছে সোনার দামও। সোনার দাম এখনও অনেকটাই কম।

Advertisement
সোনার দামবৃদ্ধি। সোনার দামবৃদ্ধি।
হাইলাইটস
  • সোনার দামবৃদ্ধি।
  • দাম বাড়লেও ১৫ দিনের তুলনায় সস্তা।
  • চাহিদা বাড়ায় বাড়তে শুরু করেছে সোনার দামও।

দেশজুড়ে শুরু হচ্ছে বিয়ের মরসুম। গয়না কেনাকাটা বেড়ে গিয়েছে। চাহিদা বাড়ায় বাড়তে শুরু করেছে সোনার দামও। সেই সঙ্গে আন্তর্জাতিক বাজারে অস্থিরতার কারণে, নিরাপদ বিনিয়োগের দিকে মানুষের ঝোঁক বেড়েছে।
    
সোনার দাম বেড়েছে ৬৪৫ টাকা

সপ্তাহের শুরুতে অর্থাৎ ১৬ মে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫০,৩৬৭ টাকা। শুক্রবার  অর্থাৎ ২০ মে প্রতি ১০ গ্রামের দাম ৫১,০১২ টাকা হয়ে গিয়েছে। এক সপ্তাহে দাম প্রতি ১০ গ্রাম ৬৪৫ টাকা বেড়েছে।

দাম যতটা কমেছে ততটা বাড়েনি

তবে সোনার দাম এখনও অনেকটাই কম। গত সপ্তাহে অর্থাৎ ৯ মে প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৫১,৬৯৯ টাকা। সেটা মাথায় রাখলে সোনার দাম এখনও প্রতি ১০ গ্রামে ৬৮৭ টাকা কম। অর্থাৎ ১৫ দিনের ব্যবধানে সোনার দাম বাড়লেও এখনও আয়ত্তের মধ্যেই আছে। 

৯ মে থেকে ১৩ মে পর্যন্ত সপ্তাহে সোনার দাম এক হাজার টাকার বেশি কমেছে। ইন্ডিয়ান বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (আইবিজেএ) তথ্য অনুযায়ী, ৯ মে সোনার দর ছিল ৫১,৬৯৯ টাকা প্রতি ১০ গ্রাম। যা ১৩ মে প্রতি ১০ গ্রাম ৫০,৩৮৭ টাকা হয়েছিল। এভাবে এক সপ্তাহে সোনার দাম ১,৩১২ টাকা কমেছে।

স্টক মার্কেটে বৃদ্ধি

শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্যও গত সপ্তাহ ছিল স্বস্তির। শুক্রবার শেষ ব্যবসায়িক দিনে সেনসেক্স এবং নিফটি সবুজেই বন্ধ হয়েছে। দিনের শেষে সেনসেক্স ১,৫৩৪.১৬পয়েন্ট (২.৯১ শতাংশ) বেড়ে ৫৪,৩২৬ অঙ্কে বন্ধ হয়েছে। একইভাবে নিফটি ৪৫৬.৭৫ পয়েন্ট (২.৮৯ শতাংশ) উঠে থিতু হয়েছে ১৬,২৬৬.১৫ পয়েন্টে।

আরও পড়ুন- সস্তা হল পেট্রোল-ডিজেল, বাংলায় লিটারে কত পড়ছে?

Advertisement
Advertisement