scorecardresearch
 

Petrol-Diesel Price In Kolkata: সস্তা হল পেট্রোল-ডিজেল, বাংলায় লিটারে কত পড়ছে?

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইট করে জানিয়েছেন, পেট্রলে লিটার প্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ৭ টাকা শুল্ক হ্রাস করা হয়েছে। এর ফলে কলকাতায় কতটা কমল দর?  

Advertisement
কলকাতায় পেট্রোল-ডিজেলের কত দাম? কলকাতায় পেট্রোল-ডিজেলের কত দাম?
হাইলাইটস
  • শুল্ক কমাল কেন্দ্রীয় সরকার।
  • কলকাতায় কম দাম?

মূল্যবৃদ্ধির থেকে স্বস্তি দিতে পেট্রোল ও ডিজেলে শুল্ক কমানোর সিদ্ধান্ত নিল মোদী সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন টুইট করে জানিয়েছেন, পেট্রলে লিটার প্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলে লিটারপ্রতি ৭ টাকা শুল্ক হ্রাস করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে নতুন দাম কার্যকর হবে। এর ফলে কলকাতায় কতটা কমল দর?  

নির্মলা সীতারমন টুইট করেছেন,'পেট্রোলে কেন্দ্রীয় এক্সাইজ ডিউটি কমানো হচ্ছে ৮ টাকা প্রতি লিটার। ৬ টাকা প্রতি লিটার কমানো হচ্ছে ডিজেলে। এর ফলে দেশে পেট্রোলের দাম কমবে লিটার প্রতি সাড়ে ৯ টাকা এবং ডিজেলের দাম কমবে লিটারে ৭ টাকা। এতে বছরে ১ লক্ষ কোটি টাকা কোষাগারের আয় কমবে।' 

কলকাতায় বর্তমানে পেট্রোলের দাম ১১৫ টাকা ১২ পয়সা। তা কমে হবে ১০৫টাকা ৬২ পয়সা। কলকাতায় ডিজেল বিকোচ্ছে  ৯৯ টাকা ৮৩ পয়সা। ৯২ টাকা ৮৩ পয়সা হবে শুল্ক কমার পর। শনিবার মধ্যরাত থেকে সস্তায় পেট্রোল-ডিজেল কিনতে পারবেন গ্রাহকরা। পেট্রোল-ডিজেলের শুল্ক কমানোর পাশাপাশি উজ্জ্বলা গ্যাস সিলিন্ডারে ২০০ টাকা করে ভর্তুকি দেবে কেন্দ্র। তা প্রযোজ্য ১২টি সিলিন্ডারের ক্ষেত্রে।   

আগের বছরও পেট্রোল-ডিজেলে শুল্ক কমিয়েছিল কেন্দ্রীয় সরকার। দেখাদেখি বিজেপি শাসিত রাজ্যগুলিও নিজেদের করের অংশ কমিয়ে দিয়েছিল। তবে পশ্চিমবঙ্গের মতো রাজ্য ভ্যাট কমায়নি। সেনিয়ে কোভিড বৈঠকে উষ্মাও প্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যগুলিকে শুল্ক কমিয়ে সাধারণকে সুরাহা দেওয়ার আবেদন করেন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জবাব দেন, কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়া ৯০ হাজার কোটি টাকা। সেটা মিটিয়ে দিলেই কমানো হবে। এ দিনও রাজ্যগুলির কাছে একইভাবে শুল্ক কমানোর আবেদন করেছেন নির্মলা সীতারমন।

আরও পড়ুন- Big Bazaar স্টোরের পর মুকেশের হাতে যাচ্ছে METRO Cash & Carry?

Advertisement

Advertisement