scorecardresearch
 

High Fixed Deposit Rates: FD-তে ১০% বা তারও বেশি সুদ; দ্রুত বাড়বে পুঁজি

High Fixed Deposit Rates: দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি রোধ করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) মে ২০২২ থেকে মোট ৬ বার রেপো রেট বাড়িয়েছে। এর পরেই দেশের অনেক বড় ব্যাঙ্ক ও NBFC তাদের স্থায়ী আমানতের সুদ বাড়িয়েছে। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানির নাম আর তার বিনিয়োগের মেয়াদ সম্পর্কে, যেখানে স্থায়ী আমানতে ১০ শতাংশ বা তারও বেশি সুদ পাওয়া যায়...

Advertisement
FD-তে ১০% বা তারও বেশি সুদ; দ্রুত বাড়বে পুঁজি! FD-তে ১০% বা তারও বেশি সুদ; দ্রুত বাড়বে পুঁজি!
হাইলাইটস
  • দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি রোধ করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) মে ২০২২ থেকে মোট ৬ বার রেপো রেট বাড়িয়েছে।
  • এর পরেই দেশের অনেক বড় ব্যাঙ্ক ও NBFC তাদের স্থায়ী আমানতের সুদ বাড়িয়েছে।

High Return Fixed Deposits: দেশের ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি রোধ করতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) মে ২০২২ থেকে মোট ৬ বার রেপো রেট বাড়িয়েছে। যদিও এবারের MPC মিটিংয়ে রেপো রেট আপাতত না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। গত ছয় দফায় রেপো রেট বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সব ব্যাঙ্কই স্থায়ী আমানতে সুদের হার বাড়িয়েছে।

তবে প্রথম সারির সরকারি-বেসরকারি ব্যাঙ্কগুলি বর্তমানে স্থায়ী আমানতে সর্বোচ্চ ৭-৮ শতাংশ সুদ দিচ্ছে। এই পরিস্থিতিতে অনেকেই বিনিয়োগের জন্য বেছে নিচ্ছেন রিজার্ভ ব্যাঙ্কের নিয়ন্ত্রণাধীন নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানিগুলিকেই (NBFC)। তবে এই NBFC-গুলিকে ব্যাঙ্কিংয়ের কাজ পরিচালনার লাইসেন্স দেওয়া হয়নি। এই প্রতিবেদনে এমনই কয়েকটি NBFC-র নাম জেনে নিন যেগুলি স্থায়ী আমানতে ১০ শতাংশ বা তারও বেশি সুদ দিচ্ছে।

আরও পড়ুন: FD-তে ৮.৫০% পর্যন্ত সুদ; রইল সঞ্চয়ের সেরা ৪ ঠিকানা

মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড:
মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা ফিন্যান্সিয়াল সার্ভিসের একটি ফিক্সড ডিপোজিট স্কিম রয়েছে। এটির ‘সমৃদ্ধি ক্রমবর্ধমান স্কিম’ নামের এই স্থায়ী আমানত প্রকল্পে প্রবীণ গ্রাহক ও সাধারণ মানুষ, উভয়েই ১০ শতাংশের বেশি রিটার্ন পাবেন। তবে সুদের হারে পার্থক্য রয়েছে। প্রবীণ নাগরিকেরা এই স্কিমে ১০.৩২ শতাংশ হারে সুদ পাবেন। পাশাপাশি, সাধারণ নাগরিকেরা এই স্কিমে ১০.০৭ শতাংশ সুদ পাবেন। এই স্কিমে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে হবে।

শ্রীরাম সিটি ইউনিয়ন ফিন্যান্স:
শ্রীরাম সিটি ইউনিয়ন ফিন্যান্সের ফিক্সড ডিপোজিট স্কিমের নাম ক্রমবর্ধমান স্কিম। এই স্কিমে সাধারণ গ্রাহক তাদের জমা টাকায় ১০.৪২ শতাংশ হারে সুদ পাবেন। পাশাপাশি, প্রবীণ গ্রাহকরা এই স্কিমে ১০.৭৭ শতাংশ হারে সুদ পাবেন। এই স্কিমে বিনিয়োগকারীদের কমপক্ষে ৫ বছরের জন্য কমপক্ষে ৫০০০ টাকার ফিক্সড ডিপোজিট করতে হবে।

Advertisement

কেটিডিএফসি লিমিটেড:
কেটিডিএফসি লিমিটেড কেরল সরকারের আওতাধীন একটি নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানি (NBFC)। এটিও রিজার্ভ ব্যাঙ্কের থেকে রেজিস্ট্রেশন প্রাপ্ত। এই ফিক্সড ডিপোজিট স্কিমে ১০.১৭ শতাংশ হারে সুদ পাবেন প্রবীণ নাগরিকেরা। তবে এখানে সাধারণ গ্রাহকদের ফিক্সড ডিপোজিটে সুদের হার ১০ শতাংশের নিচে। এই ফিক্সড ডিপোজিট স্কিমে কমপক্ষে ৫,০০০ টাকার জন্য বিনিয়োগ করতে হবে।

বিশেষ দ্রষ্টব্য: নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানির (NBFC) আর্থিক লেনদেনের লাইসেন্স থাকলেও বিনিয়োগের ক্ষেত্রে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটকেই সবচেয়ে নির্ভরযোগ্য বলে মনে করেন অনেকেই। তাই যে কোনও পরিমাণ অর্থ বিনিয়োগের আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

Advertisement