scorecardresearch
 

Subrata Roy: ভাড়ার ঘর, স্কুটার ও ২ হাজার টাকা থেকে বিশাল সাম্রাজ্য, সুব্রত রায়ের 'আশ্চর্য' প্ল্যান

ফাইনান্স, রিয়েল এস্টেট, মিডিয়া, হসপিটালিটি সহ বিরাট সাম্রাজ্য গড়েছিলেন অক্লান্ত পরিশ্রমে। ১৯৭৮ সালে সাহারা ইন্ডিয়া পরিবার স্থাপন করেন। ভারতীয় ক্রিকেট দলের দীর্ঘদিনের স্পনসর ছিল সাহারা।

Advertisement
সুব্রত রায় সুব্রত রায়
হাইলাইটস
  • ভাড়ার ঘর ও একটি স্কুটার
  • রেলের পরেই ভারতের বৃহত্তম সংস্থা
  • ছেলের বিয়ে ছিল চর্চার তুঙ্গে

সাহারা গোষ্ঠীর (Sahara India Pariwar) প্রধান সুব্রত রায়ের (Subrata Roy) উত্থান স্বপ্নের মতো নয়। তাঁর কর্মকাণ্ড নিয়ে যতই বিতর্ক থাকুক, শূন্য থেকেই প্রায় শুরু করে শীর্ষে পৌঁছেছিলেন তিনি। সুব্রত রায়ের মরদেহ আজ অর্থাত্‍ বুধবার নিয়ে যাওয়া হচ্ছে লখনউয়ে সাহারা শহরে। সেখানেই তাঁর অন্তিম সংস্কার হবে। 

১৯৪৮ সাল বিহারের আরারিয়া জন্ম হলেও ছেলেবেলা কেটেছে উত্তরপ্রদেশের গোরক্ষপুরেই। পড়াশোনা থেকে ব্যবসা, গোরক্ষপুরেই শুরু। ২ হাজার টাকা নিয়ে ফাইনান্স কোম্পানি শুরু করেছিলেন। ২ লক্ষ কোটি টাকায় পৌঁছয় সাহারার সম্পত্তি। এক উকিলের বাড়িতে ভাড়া নিয়ে থাকতেন। একফালি ঘর। সেখানেই সন্তানের জন্ম।

ফাইনান্স, রিয়েল এস্টেট, মিডিয়া, হসপিটালিটি সহ বিরাট সাম্রাজ্য গড়েছিলেন অক্লান্ত পরিশ্রমে। ১৯৭৮ সালে সাহারা ইন্ডিয়া পরিবার স্থাপন করেন। ভারতীয় ক্রিকেট দলের দীর্ঘদিনের স্পনসর ছিল সাহারা। ২০০০ সাল সুব্রত রায়ের আমন্ত্রণে অমিতাভ বচ্চন সহ বলিউডের তাবড় তারকারা বিজ্ঞাপনের মুখ ছিলেন সাহারার।

আরও পড়ুন

সুব্রত রায়
সুব্রত রায়

 

ভাড়ার ঘর ও একটি স্কুটার

১৯৭৮ সালে এক বন্ধুর সঙ্গে পার্টনারশিপে গোরক্ষপুরে ফাইনান্স কোম্পানি শুরু করেন। একটি ছোট অফিস ঘর ভাড়া করেন। দুটি চেয়ার। স্কুটারে করে অফিস যেতেন। সেই ফাইনান্স কোম্পানি ছোট দোকানদের সেভিংস করাত। ছোট দোকানদের বাড়ি বাড়ি ঘুরে ক্ষুদ্র সঞ্চয়ের লাভ বোঝাতেন নিজে।

সুব্রত রায়ের কোম্পানিতে লগ্নি বাড়তে শুরু হয় ধীরে ধীরে। মূলত, নিম্ন মধ্যবিত্তদের বিনিয়োগই ছিল কোম্পানির মূল ভিত্তি। সুব্রত রায়ের স্কিম বেশ সাড়া ফেলে দেয়। ১৯৮৩-৮৪ সালে লখনউয়ে বড় অফিস তৈরি করেন। তারপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি। 

১৯৭০-এর দশকে চিটফান্ডের ব্যবসা একদশকের মধ্যেই বিরাট আকার ধারণ করে। পরবর্তীকালে সাহারা এয়ারলাইন্স, টিভি চ্যানেল, রিয়েল এস্টেট সহ বিশাল সাম্রাজ্য। 

Advertisement
সুব্রত রায়
সুব্রত রায়

রেলের পরেই ভারতের বৃহত্তম সংস্থা

একটা সময় 'টাইম ম্যাগাজিন' রেলের পরে ভারতে সবচেয়ে বড় নিয়োগ সংস্থা হিসেবে নির্বাচন করে সাহারাকেই। ১২ লক্ষ কর্মী সাহারা ইন্ডিয়া পরিবারে চাকরি করতেন।

রিয়েল এস্টেট ব্যবসায় সাহারা-র সবচেয়ে বড় প্রজেক্ট ছিল অ্যাম্বি ভ্যালি সিটি। মহারাষ্ট্রের লোনাবালায়। ১৯৯৩ সালে এই প্রজেক্ট শুরু করেন তিনি। ২০০১ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সাহারা গ্রুপ স্পনসর করত ভারতীয় ক্রিকেট দলকে। 

২০১১ সালে পুনে ওয়ারিয়ার্স টিম তৈরি করে সুব্রত রায়। সেটিই ছিল তাঁর আইপিএল-এ প্রবেশ। 

ছেলের বিয়ে ছিল চর্চার তুঙ্গে

২০০৪ সালে সুব্রত রায় তাঁর দুই ছেলের বিয়ে দেন। এক সপ্তাহের বেশি সময় ধরে চলেছিল বিয়ের আসর। এলাহি আয়োজন। প্রায় ১০ হাজার লোকের নিমন্ত্রণ ছিল সেই বিয়েতে। বলিউড, ক্রিকেট, রাজনীতি থেকে শুরু করে দেশের তাবড় ব্যক্তিরা সুব্রত রায়ের দুই ছেলের বিয়েতে হাজির ছিলেন। 

Advertisement