scorecardresearch
 

IMF On DBT: 'অসাধারণ, বাকিরা শিখতে পারে,' কেন্দ্রের এই প্রকল্পে পঞ্চমুখ IMF

কেন্দ্রীয় সরকারের সব প্রকল্পই প্রশংসিত হচ্ছে বিশ্বমঞ্চে। আন্তর্জাতিক অর্থভাণ্ডার এ বার কেন্দ্রের সরাসরি নগদ পাঠানোর প্রকল্পকে 'লজিস্টিক্যাল মার্ভেল' আখ্যা দিল। 

Advertisement
বিশ্বজুড়ে আর্থিক মন্দার মাঝেই ভারতের অর্থনীতির গতি ঊর্ধ্বমুখী। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের বৃদ্ধির পূর্বাভাসও সে কথাই বলছে। বিশ্বজুড়ে আর্থিক মন্দার মাঝেই ভারতের অর্থনীতির গতি ঊর্ধ্বমুখী। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের বৃদ্ধির পূর্বাভাসও সে কথাই বলছে।
হাইলাইটস
  • বিভিন্ন সামাজিক প্রকল্প, গ্যাসের ভর্তুকির টাকা সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেয় কেন্দ্রীয় সরকার।
  • কেন্দ্রের সরাসরি নগদ পাঠানোর প্রকল্পকে 'লজিস্টিক্যাল মার্ভেল' আখ্যা। 

বিশ্বজুড়ে আর্থিক মন্দার মাঝেই ভারতের অর্থনীতির গতি ঊর্ধ্বমুখী। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের বৃদ্ধির পূর্বাভাসও সে কথাই বলছে। এদিকে, কেন্দ্রীয় সরকারের সব প্রকল্পই প্রশংসিত হচ্ছে বিশ্বমঞ্চে। আন্তর্জাতিক অর্থভাণ্ডার এ বার কেন্দ্রের সরাসরি নগদ পাঠানোর প্রকল্পকে 'লজিস্টিক্যাল মার্ভেল' আখ্যা দিল। 

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল কেবল সরাসরি নগদ স্থানান্তর প্রকল্প নয়,দেশের সরকারি অন্যান্য কর্মসূচিরও প্রশংসা করেছে। 'ডায়রেক্ট ক্যাশ ট্রান্সফার' প্রকল্প নিয়ে IMF-এর ডেপুটি ডিরেক্টর (ফিসকাল অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট) পাওলো মাউরো বলেন,'ভারতের বিরাট জনসংখ্যার কথা মাথায় রাখলে এই প্রকল্পটি অসাধারণ। ভারতের থেকে অনেক শিখতে হবে।'

মাউরো আরও বলেন,'সরাসরি নগদ স্থানান্তর প্রকল্প একটি লজিস্টিক বিস্ময়। এই প্রকল্পটি স্বল্প আয়ের মানুষের জন্য খুবই কার্যকর। কোটি কোটি মানুষ এই প্রকল্পের সুবিধা নিচ্ছেন। এছাড়া ভারতে সরকার এমন একাধিক প্রকল্প চালাচ্ছে যা স্বল্প আয়ের ব্যক্তি, মহিলা, বয়স্ক এবং কৃষকদের কথা ভেবে আনা হয়েছে।' এই সব কর্মসূচিতে প্রযুক্তি ব্যবহারের প্রশংসা করেছেন মাউরো।

ডায়রেক্ট ক্যাশ ট্রান্সফার প্রকল্প কী?

বিভিন্ন সামাজিক প্রকল্প, গ্যাসের ভর্তুকির টাকা সরাসরি উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেয় কেন্দ্রীয় সরকার। দেশে দারিদ্র্য কমাতে কেন্দ্র এই ব্যবস্থা নেওয়া হয়েছে। যেহেতু সরাসরি টাকা পাঠানো হয়, তাই তৃতীয় পক্ষের হস্তক্ষেপের সম্ভাবনাই। পুরো টাকাই হাতে পান উপভোক্তারা। 

সরকারি তথ্য অনুযায়ী, ২০১৩ সাল থেকে সরাসরি নগদ স্থানান্তর (DBT) করা হয়েছে ২৪.৮ লক্ষ কোটি টাকারও বেশি। শুধুমাত্র ২০২১-২২ অর্থবছরে ৬.৩ লক্ষ কোটি টাকা সুবিধাভোগীদের অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়েছে। ২০২২ অর্থবছরের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে, প্রতিদিন গড়ে ৯০ লাখের বেশি ডায়রেক্ট ক্য়াশ ট্রান্সফার করা হয়েছে। দিন কয়েক আগে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার আওতায় প্রায় ২০,০০০ কোটি টাকা ১০ কোটিরও বেশি সুবিধাভোগীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়েছে।

Advertisement

আরও পড়ুন- Ambuja ও ACC-র আরও একটি সিমেন্ট কোম্পানি কিনতে ঝাঁপালেন আদানি

Advertisement