scorecardresearch
 

Income Tax Slab 2023: ৭ লক্ষের পর ১ টাকা বাড়লেই আয়কর গুনতে হবে? রইল পুরো হিসেব

Income Tax Slab 2023: কেন্দ্র নতুন কর ব্যবস্থার অধীনে আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে। অর্থাৎ, ৭ লাখের বার্ষিক আয়ের ওপর কোনও আয়কর দিতে হবে না। তবে আপনার আয় যদি এই সীমা থেকে ১ টাকাও ছাড়িয়ে যায়, তাহলে কী হবে? জেনে নিন...

Advertisement
কেন্দ্র নতুন কর ব্যবস্থার অধীনে আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে। কেন্দ্র নতুন কর ব্যবস্থার অধীনে আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে।
হাইলাইটস
  • কেন্দ্র নতুন কর ব্যবস্থার অধীনে আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে।
  • ৭ লাখের বার্ষিক আয়ের ওপর কোনও আয়কর দিতে হবে না।

Income Tax Slab 2023: বাজেট-২০২৩ (Budget 2023) বুধবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি সংসদে পেশ করা হয়। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করলেন যে, নরেন্দ্র মোদী সরকারের এই বাজেটের জন্য দেশের মানুষ সবচেয়ে বেশি অপেক্ষা করছে। কেন্দ্র নতুন কর ব্যবস্থার অধীনে আয়কর ছাড়ের সীমা ৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৭ লক্ষ টাকা করেছে। অর্থাৎ, ৭ লাখের বার্ষিক আয়ের ওপর কোনও আয়কর দিতে হবে না। তবে আপনার আয় যদি এই সীমা থেকে ১ টাকাও ছাড়িয়ে যায়, তাহলে কী হবে? জেনে নিন...

সরকারের ঘোষণা অনুযায়ী, কোনও ব্যক্তির বার্ষিক আয় যদি ৭ লাখ টাকা পর্যন্ত হয়, তাহলে কোনও কর দিতে হবে না। একই সঙ্গে নতুন হার অনুযায়ী এর চেয়ে বেশি আয়ের ওপর কর কর্তন করা হবে। নতুন ব্যবস্থা অনুসারে, ১৫ লক্ষ টাকা বার্ষিক আয়ের একজন ব্যক্তিকে ১.৫ লক্ষ টাকা আয়কর দিতে হবে, যা আগে ১.৮৭ লক্ষ টাকা ছিল।

আরও পড়ুন: মাসে কত টাকা পেনশন পেলে Tax দিতে হবে জানেন? জেনে নিন

নতুন আয়কর স্ল্যাবে ৭ লাখ টাকার বেশি আয়ে কত টাকা আয়কর দিতে হবে?
কোনও ব্যক্তির আয় ৭ লাখ ১ হাজার টাকা হলে তিনি পাবেন প্রান্তিক ছাড়ের সুবিধা। এতে মাত্র ১ হাজার টাকা কর দিতে হবে। কারণ, ৭ লাখ পর্যন্ত কর হয় ২৫ হাজার, যা কেন্দ্র ছাড় দিয়েছে। কোনও ব্যক্তির বেতন ৭ লাখ ১০ হাজার হলে তার আয়কর হবে মাত্র ১০ হাজার টাকা। ৭ লাখ ১৫ হাজার টাকা বেতন হলে তার আয়কর হবে ১৫ হাজার টাকা। অর্থাৎ, ৭ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত যাদের আয়, তাদের ২৫ হাজার টাকার বেশি কর দিতে হবে না। কারণ, তাদের এই প্রান্তিক কর ছাড়ের সুবিধা দেওয়া হয়েছে। কিন্তু কোনও ব্যক্তির বেতন ৭ লাখ ৫০ হাজার হলে তাকে আয়কর বাবদ দিতে হবে ৩০ হাজার টাকা।

Advertisement

ধরুন, কোনও ব্যক্তির বেতন ৭ লাখ ১ হাজার টাকা, তাহলে তার আয়কর হয়ে যাবে ২৫ হাজার টাকা। অর্থমন্ত্রী নতুন কর ব্যবস্থার অধীনে আয়কর আইনের ধারা 87A সুবিধা বাড়িয়েছেন , তবে এটি একজন ব্যক্তিকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে যদি তিনি বার্ষিক ৭ লাখ টাকার বেশি ১ টাকাও উপার্জন করেন। নয়া আয়কর আইন অনুযায়ী, যদি একজন করদাতা ৭ লাখ টাকার বেশি আয় করেন, ধরুন তা যদি ৭,০০,০০১ টাকা হয়, তাহলে তাকে তাকে তার মোট উপার্জনের উপর আয়কর দিতে হবে যা ৩ লাখ টাকা থেকে ৬ লাখ টাকার বন্ধনীতে (স্ল্যাবে) পড়বে।

আসলে, অর্থমন্ত্রী সীতারামন আয়কর আইনের ধারা 87A অনুযায়ী করের পরিমাণ ১২,৫০০ টাকা থেকে বাড়িয়ে ২৫,০০০ টাকা করেছেন। অর্থাৎ, এখন নতুন নিয়মে ৭ লাখ টাকার কম আয়কারী ব্যক্তি সম্পূর্ণ করমুক্ত। কিন্তু যদি কেউ বার্ষিক ৭ লাখ টাকার উপরে ১ টাকাও আয় করেন, তাহলে সেই ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিল করার সময় ধারা 87A অনুযায়ী কর ছাড় প্রযোজ্য হবে না। 

৭ লাখ ২৫ হাজার টাকার বেশি বার্ষিক আয়ে কত টাকা কর দিতে হবে?
যাদের বেতন ৭ লাখ ২৫ হাজার টাকা পর্যন্ত তারা প্রান্তিক কর ছাড়ের সুবিধা পাবেন। কিন্তু বার্ষিক আয় যদি ৭ লাখ ২৫ হাজার টাকার বেশি হয়, তাহলে সে ক্ষেত্রে কোনও করছাড় পাওয়া যাবে না। বছরে ১০ লাখ টাকা উপার্জনের উপর পুরনো স্ল্যাব থেকে কত আয়কর দিতে হবে?

পুরনো আয়কর স্ল্যাব:
•    ০ টাকা থেকে ২.৫ লাখ টাকা পর্যন্ত ০% আয়কর= করমুক্ত আয়।
•    ২.৫ লাখ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ৫%= ১২,৫০০ টাকা।
•    ৫ লাখ টাকা থেকে ৭.৭ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ১০%= ২৫,০০০ টাকা।
•    ৭.৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত বার্ষিক আয়ে আয়কর ১৫%= ৩৭,৫০০ টাকা।

------- -----------
অর্থাৎ, মোট ৭৫ হাজার টাকা আয়কর সেস সহ।

Advertisement