scorecardresearch
 

Income Tax Slabs Budget 2023 : কত টাকা ইনকামে কত ট্যাক্স দিতে হবে? জেনে নিন বিশদে

Budget 2023 Income Tax : অর্থমন্ত্রী নির্মলা সীতারমন করদাতাদের জন্য বড় খবর দিয়েছেন। এখন ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনও কর দিতে হবে না। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে একটি নতুন আয়কর স্ল্যাব চালু করেছেন।

Advertisement
ছবিটি প্রতীকী ছবিটি প্রতীকী
হাইলাইটস
  • অর্থমন্ত্রী নির্মলা সীতারমন করদাতাদের জন্য বড় খবর দিয়েছেন
  • এখন ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনও কর দিতে হবে না

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Finance Minister Nirmala Sitharaman) করদাতাদের জন্য বড় খবর দিয়েছেন। এখন ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনও কর দিতে হবে না। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেটে একটি নতুন আয়কর স্ল্যাব চালু করেছেন। প্রকৃতপক্ষে, দীর্ঘদিন ধরে আয়করে অব্যাহতির দাবি ছিল। আগামী বছরের সাধারণ নির্বাচনের আগে এটাই এই সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। আর এই বাজেটে সরকার সেই প্রত্যাশা পূরণ করল। 

দেখে নিন নতুন করকাঠামো (Budget Tax Slab) 

বাজেট ২০২৩-২৪ এ  নতুন কর কাঠামো ঘোষণা করা হয়েছে। দেখে নিন কত টাকা আয়ে কত টাকা কর দিতে হবে এবার থেকে। অর্থমন্ত্রী জানান, বার্ষিক ০ থেকে  ৩ লাখ টাকা উপার্জনে কোনও কর দিতে হবে না। ৩ থেকে ৬ লাখ ইনকামে কর দিতে হবে ৫ শতাংশ। ৬ থেকে ৯ লাখের জন্য কর দিতে হবে ১০ শতাংশ, ৯ থেকে ১২ লাখ টাকা উপার্জনে ১৫ শতাংশ কর দিতে হবে। আবার ১২ থেকে ১৫ লাখ টাকা বার্ষিক উপার্জনের জন্য ২০ শতাংশ ও ৩০ শতাংশের উপর কর দিতে হবে ১৫ থেকে ৩০ লাখের উপর ইনকামে। 

অরও পড়ুন : ৭ লক্ষ টাকা আয়ে কোনও কর লাগবে না, বদল ট্যাক্স স্ল্যাবেও

এর আগে, ২০২০-২১ সালের জন্য কেন্দ্রীয় বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারমন নতুন ছাড়যুক্ত আয়কর ব্যবস্থা ঘোষণা করেছিলেন। যেখানে কম কর হার চালু করা হয়েছিল। তবে নতুন ঘো।ষণায় নতুন সিস্টেমের অধীনে, 0-২.৫০ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর সম্পূর্ণ আয়কর ছাড় রয়েছে। আড়াই থেকে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর ৫ শতাংশ কর দেওয়ার বিধান রয়েছে। যাদের আয় ৫ থেকে সাড়ে সাত লাখ টাকা  টাকা তাদের এখন ১০ শতাংশ ট্যাক্স দিতে হবে। আবার সাড়ে সাত থেকে 10 লক্ষ টাকা আয়কারীদের এখন ১৫ শতাংশ ট্যাক্স দিতে হবে। যাদের আয় ১০ থেকে ১২.৫০ লক্ষ টাকা তাদের ২০ শতাংশ ট্যাক্স দিতে হবে। যাদের আয় ১২.৫০ লক্ষ থেকে ১৫ লক্ষ টাকা তাদের ২৫ শতাংশ ট্যাক্স দিতে হবে। 

Advertisement

এছাড়াও সকলের মাথার ওপর ছাদ পাকা করতে বাজেটে PM Awas যোজনায় (PM Awas Yojana) বড় ঘোষণা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের (FM Nirmala Sitharaman)। বাজেট (Budget 2023) বক্তৃতায় দেশের মানুষকে সাশ্রয়ী মূল্যে ঘর দেওয়ার বড় ঘোষণা করেছেন তিনি। PM Awas যোজনার বাজেট বরাদ্দ আগের তুলনায় ৬৬ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। ফলে এই প্রকল্পে বাজেট বেড়ে হয়েছে ৭৯,০০০ কোটি টাকারও বেশি। ২০২২-২৩ আর্থিক বছরে, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন প্রধানমন্ত্রী আবাস যোজনার (PMAY) জন্য ৪৮,০০০ কোটি টাকা বরাদ্দ করেছিলেন। প্রধানমন্ত্রী আবাস যোজনার উদ্দেশ্য হল দেশের সেই সমস্ত মানুষদের টাকা দেয় যাদের স্থায়ী বাড়ি নেই।

 

Advertisement