scorecardresearch
 

Budget 2023 Income Tax Slab: ৭ লক্ষ টাকা আয়ে কোনও কর লাগবে না, বদল ট্যাক্স স্ল্যাবেও

৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর দিতে হবে না। যা ৫ লক্ষ টাকা আয়ের উপর ছিল। সেই সঙ্গে ব্যক্তিগত কর ব্যবস্থায় আরও ৪টি ঘোষণা করেছেন নির্মলা। 

Advertisement
নির্মলা সীতারমন। নির্মলা সীতারমন।
হাইলাইটস
  • ৭ লক্ষ টাকা আয়ে কর লাগবে না।
  • কর কাঠামোয় বদল।
  • মধ্যবিত্তকে ৫ উপহার।

প্রত্যাশা ছিলই। সেই মতো ২০২৪ সালের লোকসভা ভোটের আগে শেষ পূর্ণাঙ্গ বাজেটে মধ্যবিত্তকে বড় উপহার দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর দিতে হবে না। যা ৫ লক্ষ টাকা আয়ের উপর ছিল। সেই সঙ্গে ব্যক্তিগত কর ব্যবস্থায় আরও ৪টি ঘোষণা করেছেন নির্মলা। 

১। ৭ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড়

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বলেন,'আয়কর নিয়ে সবাই অপেক্ষা করে রয়েছেন। ৫টি বড় ঘোষণা করতে চলেছি মধ্যবিত্তদের জন্য। নতুন ও পুরনো কর কাঠামোয় ৫ লক্ষ আয়ে কর দিতে হয় না। সেই রিবেট বাড়িয়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত করছি।' 

২। নতুন করকাঠামোয় বদল 

কর কাঠামোতেও বদল করছেন নির্মলা। তিনি জানান, ৩ লক্ষ টাকা পর্যন্ত কোনও কর লাগবে না। ৩ থেকে ৬ লক্ষ টাকা আয়ে ৫ শতাংশ, ৬ থেকে ৯ লক্ষ পর্যন্ত আয়ে ১০ শতাংশ আয় দিতে হবে। ২০ লক্ষের বেশি আয় হলে ৩০ শতাংশ কর দিতে হবে।

৩। আগের চেয়ে কম আয়

আগের চেয়ে কম আয়কর দিতে হবে। কারও বছরে ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে ৪৫ হাজার টাকা আয়কর দিতে হবে। যা আগের চেয়ে ২৫ শতাংশ। আগে লাগত ৬০,০০০ টাকা। যাঁর আয় বাৎসরিক ১৫ লক্ষ তাঁকে দিতে হবে দেড় লক্ষ টাকা। যা ১০ শতাংশ কম। আগে দিত হত  ১ লক্ষ ৮৭ হাজার ৫০০ টাকা। 

আয়কর কাঠামো।
আয়কর কাঠামো।

৪। বেড়েছে স্ট্যান্ডার্ড ডিডাকশনও। বেতনভোগী শ্রেণির জন্য স্ট্যান্ডার্ড ডিডাকশন ১৫.৫ লক্ষ টাকা আয় পর্যন্ত ৫২,৫০০।

৫। লিভ এনক্যাশমেন্ট বাড়িয়ে করা হয়েছে ২৫ লক্ষ টাকা।    

Advertisement

নতুনের পাশাপাশি পুরনো কর ব্যবস্থাও চালু থাকবে বলে জানিয়েছেন নির্মলা। তিনি বলেন,'নয়া কর কাঠামো এখন থেকে প্রযোজ্য হবে। তবে চাইলে পুরনো কর ব্যবস্থার সুবিধাও নিতে পারেন করদাতারা।'

আরও পড়ুন- কী ভেবেছিলেন, কী করলেন? সরকারি আমলাদের জন্য মোদীর 'মিশন কর্মযোগী'

Advertisement