scorecardresearch
 

India Argentina Deal: চিনকে সবক শেখানোই টার্গেট? আর্জেন্টিনার সঙ্গে ২০০ কোটি টাকার ডিল ভারতের

সোমবার ভারতীয় কোম্পানি খনিজ অন্বেষণ বিদেশ ইন্ডিয়া লিমিটেড (KABIL) এবং ক্যামিয়েন( CAMYEN) একটি লিথিয়াম India Argentina Deal: খনি অধিগ্রহণ করার জন্য একটি চুক্তি সই করে। এই চুক্তি সইয়ের সময় উপস্থিত ছিলেন আর্জেন্টিনায় ভারতের রাষ্ট্রদূত দিনেশ ভাটিয়া। সেই সঙ্গে এই বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী ভার্চুয়ালি বৈঠকে কানেক্টেড ছিলেন। তিনি বলেন, দুই দেশের সম্পর্কে নতুন যুগের সূচনা হবে। সম্পর্ক আরও জোরদার হবে।

Advertisement
আর্জেন্টিনায় পাঁচ খাদান, এবার এই সেক্টরে খেলবে ভারত; ২০০ কোটির ডিল আর্জেন্টিনায় পাঁচ খাদান, এবার এই সেক্টরে খেলবে ভারত; ২০০ কোটির ডিল

India Argentina Deal: পৃথিবীর সবচেয়ে দুরন্ত গতিতে এগোতে থাকা অর্থনীতি হল ভারত। বিভিন্ন সেক্টরে ভারত এগিয়ে চলেছে। এবার ভারত আরও একটা নতুন সেক্টরে নামতে চলেছে। তাও আবার লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনায়। ভারত সেখানে লিথিয়ামের খাদান অধিগ্রহণ করল। তার জন্য আর্জেন্টিনার সঙ্গে ভারতের একটা ডিল হয়েছে। ভারত ৫ টি এমন লিথিয়াম ব্ল্যাঙ্কো অধিগ্রহণ করেছে। সেখানে ভারত লিথিয়াম অন্বেষণ ও রক্ষণাবেক্ষণের কাজ করবে।

প্রহ্লাদ যোশী বলেন আমরা নতুন ইতিহাস লিখব

সোমবার ভারতীয় কোম্পানি খনিজ অন্বেষণ বিদেশ ইন্ডিয়া লিমিটেড (KABIL) এবং ক্যামিয়েন( CAMYEN) একটি লিথিয়াম খনি অধিগ্রহণ করার জন্য একটি চুক্তি সই করে। এই চুক্তি সইয়ের সময় উপস্থিত ছিলেন আর্জেন্টিনায় ভারতের রাষ্ট্রদূত দিনেশ ভাটিয়া। সেই সঙ্গে এই বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী ভার্চুয়ালি বৈঠকে কানেক্টেড ছিলেন। তিনি বলেন, দুই দেশের সম্পর্কে নতুন যুগের সূচনা হবে। সম্পর্ক আরও জোরদার হবে।

এই চুক্তি অনুযায়ী ভারতীয় সংস্থা কাবিল, আর্জেন্টিনার কেটামার্কে ১৭৪২ হেক্টর জমিতে ৫টি ব্লকে লিথিয়ামের খোঁজ করবে। এর জন্য ভারতের খরচ হবে ২০০ কোটি টাকা। তার আগে জানিয়ে দিই, কাবিলের স্থাপনা হয়েছিল ২০১৯ সালে। এটি তিনটি কোম্পানির জয়েন্ট ভেঞ্চার। নালকো, এমইসিএল, এইচসিএলের মতো কোম্পানি রয়েছে। এই সংস্থা ভারতের প্রয়োজনে ও ব্যবাহারের জন্য বিদেশে খনিজ শনাক্তকরণ, খোঁজ ও উত্তোলনের কাজ করে।

মোবাইল ফোনের ব্যাটারি থেকে ইলেকট্রিক ভেহিকেলস কিংবা ডিজিটাল ক্যামেরা। যে কোনও অত্যাধুনিক গেজেটের ব্যাটারি তৈরিতে লিথিয়াম ব্যবহার করা হয়। এতে কার্বন নির্গমন খুব হয়। ভারত সরকারও কম দূষণযুক্ত এই জিনিসগুলি ব্যবহার করার বিষয়ে জোর দিচ্ছে। এই পরিস্থিতিতে লিথিয়ামের ব্যবহার বাড়ছে এবং আর্জেন্টিনার সঙ্গে এই চুক্তি খুব গুরুত্বপূর্ণ।

চিনের উপর নির্ভরতা কমবে

Advertisement

পৃথিবীর সবচেয়ে বেশি লিথিয়াম রয়েছে চিলি ও বলিভিয়ায়। তারপরই আর্জেন্টিনাতে লিথিয়াম রয়েছে। এই তিন দেশ মিলিয়ে পৃথিবীর অর্ধেক লিথিয়াম রয়েছে। ভারত আপাতত চিনের উপর লিথিয়ামের জন্য নির্ভরশীল। যদিও জম্মু কাশ্মীরেও প্রচুর লিথিয়ামের ভান্ডার জমা রয়েছে বলে পাওয়া গিয়েছে।

 

Advertisement