scorecardresearch
 

India GDP Growth:আর্থিক উন্নতিতে বিশ্বে 'ফার্স্ট' বয় ভারত, ত্রৈমাসিক বৃদ্ধি কত হল?

FY24 Q1 GDP Data: ভারতীয় অর্থনীতি চলতি অর্থবছরে দারুণ শুরু করেছে। সরকারি তথ্য অনুসারে, ভারতের অর্থনীতি প্রথম ত্রৈমাসিকে ৭.৮ শতাংশ বৃদ্ধির হার দেখা গিয়েছে। এটি বিশ্বের যেকোনো বড় অর্থনীতির তুলনায় দ্রুততম বৃদ্ধির হার।

Advertisement
আর্থিক বছরের দুর্দান্ত শুরু আর্থিক বছরের দুর্দান্ত শুরু

FY24 Q1 GDP Data: ভারতীয় অর্থনীতি চলতি অর্থবছরে দারুণ শুরু করেছে। সরকারি তথ্য অনুসারে, ভারতের অর্থনীতি প্রথম ত্রৈমাসিকে ৭.৮ শতাংশ বৃদ্ধির হার দেখা গিয়েছে। এটি বিশ্বের যেকোনো বড় অর্থনীতির তুলনায় দ্রুততম বৃদ্ধির হার।

বৃহস্পতিবার সন্ধ্যায় জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) প্রথম প্রান্তিকের জিডিপি পরিসংখ্যান প্রকাশ করেছে। প্রথম ত্রৈমাসিকে, উদার সরকারি ব্যয়, শক্তিশালী ভোক্তা চাহিদা এবং উচ্চ পরিষেবা খাতের কার্যকলাপের মতো কারণগুলি ভারতীয় অর্থনীতিকে সাহায্য করেছিল। এর আগে কোর সেক্টরের পরিসংখ্যান প্রকাশ করা হয়, যা অনুযায়ী, কোর সেক্টরের  বৃদ্ধির হার জুলাইয়ে ৮ শতাংশে নেমে আসে, যা এক মাস আগে জুনে ছিল ৮. ৩ শতাংশ।

এনএসওর তথ্য অনুসারে, এক বছর আগের একই ত্রৈমাসিকে অর্থাৎ জুন ২০২২ ত্রৈমাসিকে ভারতের জিডিপি বৃদ্ধির হার ছিল ১৩.১ শতাংশ। সে তুলনায় এ বছর বৃদ্ধির হার প্রভাবিত হয়েছে। প্রথম ত্রৈমাসিকে, কৃষি খাতে ৩.৫ শতাংশ বৃদ্ধির হার রেকর্ড করা  হয়েছে, যেখানে নির্মাণ খাতের বৃদ্ধির হার ছিল ৭.৯ শতাংশ। তবে চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে উৎপাদন খাত হতাশ করেছে, যার বৃদ্ধির হার নেমে এসেছে ৪.৭ শতাংশে।

আরও পড়ুন

আরবিআইয়ের পূর্বাভাস
সমস্ত বিশ্লেষক আশা করছিলেন যে জুন প্রান্তিকে ভারতীয় অর্থনীতির পারফরম্যান্স ভাল হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া প্রথম ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হার ৮ শতাংশের অনুমান করেছিল। এর মানে হল প্রথম ত্রৈমাসিকে বৃদ্ধির হার রিজার্ভ ব্যাঙ্কের অনুমানের চেয়ে কিছুটা কম হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের মতে, চলতি আর্থিক বছরের চার প্রান্তিকে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার হতে পারে যথাক্রমে ৮ শতাংশ, ৬.৫ শতাংশ, ৬ শতাংশ এবং ৫.৭ শতাংশ। এইভাবে, আরবিআই পুরো চলতি আর্থিক বছরে ৬.৫ শতাংশ বৃদ্ধির হার অনুমান করেছে।

অনেক সংস্থা আর্থিক বৃদ্ধি হার বাড়িয়েছে
অনেক এজেন্সি সম্প্রতি ভারতের বৃদ্ধির হারের অনুমান সংশোধন করেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল পূর্বে ২০২৩-এর জন্য ৫.৯ শতাংশ বৃদ্ধির হার অনুমান করেছিল, যা পরে এটি ৬.১ শতাংশে সংশোধন করে। IMF ২০২৪ সালে বৃদ্ধির হার ৬.৩ শতাংশে অনুমান করেছে। ফিচ রেটিংগুলি ২০২৩-২৪ আর্থিক বছরের জন্য বৃদ্ধির হারের অনুমান ৬ শতাংশ থেকে ৬.৩ শতাংশে বাড়িয়েছে। 

Advertisement

এর আগে এমন ছিল পরিস্থিতি
এর আগে, মার্চ ২০২৩  ত্রৈমাসিকে, ভারতীয় অর্থনীতি ৬.১ শতাংশ বৃদ্ধির হার  দেখা গিয়েছিল, যেখানে পুরো ২০২২-২৩ আর্থিক বছরে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ছিল  ৭.২ শতাংশ। গত আর্থিক বছরে, ভারতীয় অর্থনীতি প্রত্যাশার চেয়ে ভাল পারফর্ম করেছে। রিজার্ভ ব্যাঙ্ক গত আর্থিক বছরে ৭ শতাংশ বৃদ্ধির হার অনুমান করেছিল। যদিও বৃদ্ধির হার এক বছর আগের তুলনায় কম ছিল, কারণ ২০২১-২২ অর্থবছরে ভারতের অর্থনৈতিক বৃদ্ধির হার ছিল ৯.১ শতাংশ।

ভারত এগিয়ে আছে
এই ভাল পারফরম্যান্সের সঙ্গে , ভারত বিশ্বব্যাপী বৃদ্ধির ক্ষেত্রে এগিয়ে রয়েছে এবং সবচেয়ে দ্রুত বর্ধনশীল প্রধান অর্থনীতি হিসাবে এগিয়ে রয়েছে। অন্যান্য প্রধান অর্থনীতির পারফরম্যান্সের দিকে তাকালে, বিশ্বের বৃহত্তম অর্থনীতি আমেরিকা জুন প্রান্তিকে ২.১ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এই হার ত্রৈমাসিক ভিত্তিতে। একই সময়ে, চিন, দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি, এক বছর আগের তুলনায় জুন প্রান্তিকে ৬.৩ শতাংশ বৃদ্ধির হার দেখা গিয়েছে।

অন্যান্য প্রধান অর্থনীতির অবস্থা
বার্ষিক ভিত্তিতে, ব্রিটেনের অর্থনীতি জুন ত্রৈমাসিকে ০.৪ শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে, যেখানে জার্মানি ০.২ শতাংশ বৃদ্ধির হার নিয়ে মন্দা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে। জুন প্রান্তিকে বার্ষিক ভিত্তিতে জাপানের বৃদ্ধির হার ছিল ৬ শতাংশ। 

Advertisement