scorecardresearch
 

IRCTC-র দর পড়তেই ইউ টার্ন! ট্রেনের টিকিটের আয়ের ভাগ নেবে না কেন্দ্র

কেন্দ্র সরকার IRCTC থেকে তার কনভেনিয়েন্স ফি নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে। IRCTC বৃহস্পতিবার ঘোষণা করেছে যে কোম্পানিকে ৫০:৫০ অনুপাতে রেলের সঙ্গে কনভেনিয়েন্স ফি ভাগ করতে হবে। DIPAM সচিব টুইট করে এই তথ্য জানিয়েছেন।

DIPAM সচিব টুইট করে এই তথ্য জানিয়েছেন। DIPAM সচিব টুইট করে এই তথ্য জানিয়েছেন।
হাইলাইটস
  • কেন্দ্র সরকার IRCTC থেকে তার কনভেনিয়েন্স ফি নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে।
  • IRCTC বৃহস্পতিবার ঘোষণা করেছে যে কোম্পানিকে ৫০:৫০ অনুপাতে রেলের সঙ্গে কনভেনিয়েন্স ফি ভাগ করতে হবে।
  • DIPAM সচিব টুইট করে এই তথ্য জানিয়েছেন।

কেন্দ্র সরকার IRCTC থেকে তার কনভেনিয়েন্স ফি নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে। IRCTC বৃহস্পতিবার ঘোষণা করেছে যে কোম্পানিকে ৫০:৫০ অনুপাতে রেলের সঙ্গে কনভেনিয়েন্স ফি ভাগ করতে হবে। DIPAM সচিব টুইট করে এই তথ্য জানিয়েছেন। তিনি টুইটে বলেছেন যে রেল মন্ত্রক IRCTC কনভেনিয়েন্স ফি সংক্রান্ত সিদ্ধান্ত প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে।

সিদ্ধান্তের ঘোষণার পরে, DIPAM সচিব তুহিন কান্ত পান্ডে বলেছেন যে, IRCTC এই বিষয়ে তার অবস্থান তুলে ধরেছে এবং কেন্দ্র সরকার এটি প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, এই সিদ্ধান্ত নিয়ে আরও চিন্তাভাবনা করা উচিত ছিল। আর বিনিয়োগকারীদের আগ্রহ সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এই ঘোষণার পর IRCTC-এর শেয়ারে পুনরুদ্ধার হতে দেখা গেছে। এই শেয়ারটি বর্তমানে ৪ শতাংশ পতনের সঙ্গে লেনদেন করছে। শুক্রবারের শুরুর লেনদেনে, এর স্টক বিএসইতে ২৯ শতাংশ কমে ৬৫০.১০ টাকায় নেমে এসেছে।

IRCTC শেয়ার গতকাল প্রাক্তন বিভক্ত হয়েছে। ১২ আগস্ট, বোর্ড তার শেয়ারগুলি ১:৫ অনুপাতে ভাগ করার সিদ্ধান্ত নিয়েছিল। শেয়ারবাজারে তারল্য বৃদ্ধি, শেয়ারহোল্ডার বেস প্রশস্ত করতে এবং ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য শেয়ার সাশ্রয়ী করার লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্টক বিভক্ত হওয়ার পরে, বৃহস্পতিবার প্রায় ১১ শতাংশ বৃদ্ধির সঙ্গে এর স্টক ৯১৩ টাকায় বন্ধ হয়েছে।

বার্ষিক প্রতিবেদন অনুসারে, IRCTC ২০২০-২১-এর মধ্যে কনভেনিয়েন্স ফি থেকে ২৯৯.১৩ কোটি টাকা আয় করেছে। IRCTC, যা ভারতীয় রেলওয়ের অনলাইন টিকিট পরিচালনা করে, বৃহস্পতিবার স্টক এক্সচেঞ্জকে জানিয়েছিল যে, এটিকে রেলওয়ের সঙ্গে বুকিংয়ের কনভেনিয়েন্স ফি হিসাবে অর্জিত আয়ের ৫০ শতাংশ ভাগ দিতে হবে। এই চুক্তি আপাতত স্থগিত রাখা হয়েছে।

রেল থেকে আয়ের ক্ষেত্রে IRCTC-র একচেটিয়া অধিকার রয়েছে। কারণ, এটিই একমাত্র সংস্থা যাকে ট্রেনে ক্যাটারিং পরিষেবাগুলি পরিচালনা করার এবং রেলওয়ে স্টেশনগুলিতে বৃহত্তর ইউনিট দেখাশোনার জন্য অনুমোদন দেওয়া হয়েছে৷ গ্রাহকদের কাছ থেকে নেওয়া কনভেনিয়েন্স ফি IRCTC এবং রেলওয়ে উভয়ের জন্যই বিপুল অঙ্কের রাজস্ব তুলে আনে। এই ফি খুচরো ভাড়ার অংশ নয়। এটি IRCTC দ্বারা অফার করা অনলাইন টিকিট বুকিং পরিষেবার জন্য।