scorecardresearch
 

IT সেক্টরের অর্ধেকের বেশি কর্মী ইস্তফা দিতে চলেছেন! কেন?

আগামী এক বছরে ৫০ শতাংশের বেশি লোক নিজেদের বর্তমান চাকরিতে ইস্তফা দিতে পারে। এ বিষয়ে একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, নতুন চাকরি এবং ভাল স্যালারির খোঁজে এমন করতে চলেছেন আইটি সেক্টরের কর্মীরা। কিন্তু কেন, জেনে নিন কারণ।

Advertisement
IT সেক্টরের অর্ধেক কর্মী ইস্তফা দিতে চলেছেন IT সেক্টরের অর্ধেক কর্মী ইস্তফা দিতে চলেছেন
হাইলাইটস
  • IT সেক্টরের অর্ধেক কর্মী ইস্তফা দিতে চলেছেন?
  • এর দু'টি কারণ সামনে এসেছে

আইটি সেক্টরে আগামী এক বছরে ৫০ শতাংশের বেশি লোক নিজেদের বর্তমান চাকরিতে ইস্তফা দিতে পারে। এ বিষয়ে একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, নতুন চাকরি এবং ভাল স্যালারির খোঁজে এমন করতে চলেছেন আইটি সেক্টরের কর্মীরা। সেখানে আইটি প্রফেশনালদের জন্য চাকরিতে ইস্তফা দেওয়ার একটা বড় কারণ হল সেক্টর এর ট্রেনিং এবং ডেভলপমেন্টের ঘাটতি এবং ওয়ার্ক লাইফের মধ্যে ভারসাম্য ঠিকঠাক তৈরি হতে পারছে না।

আরও পড়ুনঃ ইন্টারভিউতে পোশাক খুবই গুরুত্বপূর্ণ, কোন রং পরে গেলে চাকরির সম্ভাবনা বেশি ? জানুন

৫৩ শতাংশ আইটি প্রফেশনাল ইস্তফা দিতে পারেন

স্কিলসফটের আইটি স্কিল, স্যালারি স্কেল এবং স্যালারি রিপোর্ট ২০২২ অনুযায়ী, আইটি সেক্টরে পলিসি তৈরির করা ৬৬ শতাংশ লোকেদের বক্তব্য যে, তাঁদের টিমের প্রফেশনালদের মধ্যে স্কিলের পার্থক্য বাড়ছে। যদিও গত বছরের তুলনাতে দশ শতাংশ পার্থক্য কমে এসেছে এ বছর। কিন্তু এখনও পর্যন্ত আইটি প্রোফেশনালদের মধ্যে স্কিল গ্যাপের চ্যালেঞ্জ বজায় রয়েছে।

স্কিল সফট এর এই সার্ভে রিপোর্টে ৫৩ শতাংশ আইটি কর্মচারীদের বক্তব্য যে আগামী ১২ মাসের মধ্যে নতুন চাকরির খোঁজ করবেন এবং এই সার্ভে আইটি সেক্টরের প্রায় ৮০০০ লোকেদের মধ্যে করা হয়েছে।

আরও পড়ুনঃ ১৪ শাকের নামে যা খুশি গছিয়ে দেয়নি তো! না ঠকতে চাইলে আসল জিনিস চিনুন

লোকেদের নতুন চাকরি খোঁজার বড় দুটি কারণ

রিপোর্টটিতে বলা হয়েছে যে, আইটি সেক্টরে কোম্পানিগুলি জন্য দুটি বড় চ্যালেঞ্জ হল, প্রফেশনালদের কোম্পানির আটকে রাখা এবং নতুন লোকেদের ভর্তি করা। এ বিষয়ে স্কিল সফটের জেনারেল ম্যানেজার (টেক এন্ড ডেভলপমেন্ট) জানিয়েছেন যে, নতুন স্কিল শেখাতে থাকলে তা কোম্পানি এবং কর্মচারীর দুজনের জন্যই সুবিধাজনক। বিশেষ করে এই সমস্ত কোম্পানির জন্য এট ভাল, যাঁরা নিজেদের টেকনিক্যাল স্টাফেদের নিজের কাছে আটকে রাখতে চান এবং লাগাতার innovation করতে চান। সেখানে এর মধ্যে রিপোর্টে এটাও দেখা গিয়েছে যে, বেশিরভাগ আইটি প্রফেশনাল নিজেদের আগের চাকরির চেয়ে ভাল স্যালারির আশা এবং ওয়ার্ক-লাইফ ব্যালেন্স এর মধ্যে সঠিক ভারসাম্য না হওয়ার কারণে চাকরি ছাড়তে চাইছেন। এছাড়া ট্রেনিং এবং ডেভেলপমেন্টের ঘাটতিও একটা বড় কারণ রয়েছে।

Advertisement

 

Advertisement