scorecardresearch
 

Kolkata First CNG Bus Service: কলকাতায় চালু বেসরকারি CNG বাস, ভাড়া নামমাত্র, কোন রুট?

পরিবেশবান্ধব বাস পরিষেবা শুরু করতে আগ্রহী পরিবহণ দফতরও। ইতিমধ্যেই টাটা ও অশোক লেল্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সরকার। কলকাতায় ২০০০ বৈদ্যুতিক বাস চালাবে তারা। এবার পুরনো গাড়িগুলিকেও সিএনজি-তে রূপান্তরিত করার পরিকল্পনা করা হচ্ছে।

কলকাতায়  শুরু হল প্রথম বেসরকারি সিএনজি বাস পরিষেবা। কলকাতায় শুরু হল প্রথম বেসরকারি সিএনজি বাস পরিষেবা।
হাইলাইটস
  • কলকাতায় শুরু প্রথম বেসরকারি সিএনবি বাস পরিষেবা।
  • সূচনায় ফিরহাদ হাকিম।
  • বেসরকারি হলেও ভাড়া কম। সরকারের ঠিক করে দেওয়া ভাড়া মেনেই চালাবেন বেসরকারি বাস মালিকরা।

এবার কলকাতায়  শুরু হল প্রথম বেসরকারি সিএনজি বাস পরিষেবা। আজ, সোমবার নিউটাউনে পরিবেশবান্ধব এই বাস পরিষেবার সূচনা করেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম। সার্বাবন বাস সার্ভিসেসের আওতায় চলবে বাসগুলি। আপাতত রাজ্য পরিবহণ দফতরের সহযোগিতায় পাঁচটি বাস চলাচল করবে নিউটাউনের সাপুরজি থেকে উল্টোডাঙার ১৫ নম্বর সরকারি বাস স্ট্যান্ড পর্যন্ত। এটা পাইলট প্রজেক্ট। যদিও সরকারি উদ্যোগে গত বছর থেকে রাজ্য পরিবহণ দফতর এই পরিবেশবান্ধব বাস চালাচ্ছে। 

এই পাঁচটি বেসরকারি সিএনজি বাস তৈরি করেছে মধ্যপ্রদেশে ইনদওরের একটি সংস্থা। মোট ২০টি বাসের বরাত দেওয়া হয়েছিল। প্রথম ধাপে ৫টি বাস এসে পৌঁছেছে শহরে। বাকিগুলি পরবর্তী পর্যায়ে আসবে। সরকারি সূত্রের খবর, আগামী কয়েক মাসের মধ্যেই ২০টি বেসরকারি সিএনজি বাস নামবে শহরের রাস্তায়। সবকটিই বাসই বাতানূকূল। থাকছে ৩১টি বসার আসন।

বেসরকারি হলেও ভাড়া কম। সরকারের ঠিক করে দেওয়া ভাড়া মেনেই চালাবেন বেসরকারি বাস মালিকরা। ভাড়া করা হয়েছে যথাক্রমে ২০, ২৫ এবং ৩০ টাকা। সাপুরজির ১৫ নম্বর বাস স্ট্যান্ড থেকে ছাড়বে। ইউনিটেক, নিউটাউন, সেক্টর-৫, করুণাময়ী, বিকাশ ভবন, সিটি সেন্টার-১, পিএনবি, হাডকো হয়ে বিধাননগর স্টেশনে পৌঁছে যাবে পরিবেশবান্ধব এই বাসগুলি। 

পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম জানান, সারাবছর কলকাতায় সিএনজি গ্যাস সরবরাহ করবে একটি সংস্থা। এখন রিফিলিং করছি। শিগগিরই গ্যাসের লাইনও চলে আসবে। তবে বিভিন্ন পাম্পে সিএনজি ভরাও শুরু হয়ে গিয়েছে। পরিবহণ দফতরের ডিপোতে সরকারি ও বেসরকারি সিএনজি বাসের গ্যাস নেওয়ার ব্যবস্থা রয়েছে। কসবার ডিপোতেও গ্যাস পরিষেবা চালু করব। এছাড়া বৈদ্যুতিক গাড়ি চালানোর চেষ্টাও করছি। এজন্য সিইএসসি-র সঙ্গে কথাও হয়েছে।'

সার্বাবন বাস সার্ভিসেসের তরফে টিটো সাহার কথায়,'পুরনো বাসগুলিকে সিএনজিতে পরিণত করার কথা বলেছেন মন্ত্রী। সরকারি সহায়তার মিলবে। পরিবেশবান্ধব ও সিএনজি পরিষেবা চালু করতে চাই। বেসরকারি বাস মালিকদের সহযোগিতা করুক  সরকার।'

বাস পরিষেবার সূচনা করেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।
বাস পরিষেবার সূচনা করেন রাজ্যের পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম।

পরিবেশবান্ধব বাস পরিষেবা শুরু করতে আগ্রহী পরিবহণ দফতরও। ইতিমধ্যেই টাটা ও অশোক লেল্যান্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সরকার। কলকাতায় ২০০০ বৈদ্যুতিক বাস চালাবে তারা। এবার পুরনো গাড়িগুলিকেও সিএনজি-তে রূপান্তরিত করার পরিকল্পনা করা হচ্ছে। এই বাস যেমন পরিবেশবান্ধব তেমনই পেট্রোল-ডিজেলের চড়া দামের চেয়ে জ্বালানিও সাশ্রয়ী। 

আরও পড়ুন- দামি ফ্ল্যাট থেকে গাড়ি, পল্লবীর টাকায় বান্ধবীর সঙ্গে ফূর্তি সাগ্নিকের!