scorecardresearch
 

LIC-র লগ্নিকারীরা মালামাল, মাত্র ৫ দিনে কামাই ৮৬ হাজার কোটি টাকা

অলৌকিক ঘটনা ঘটিয়েছে দেশের বৃহত্তম বীমা কোম্পানি LIC-এর শেয়ার দ্বারা, যেখানে অর্থ বিনিয়োগকারী শেয়ারহোল্ডাররা মাত্র ৫ দিনে ৮৬,০০০ কোটি টাকারও বেশি আয় করেছেন। ধনী ব্যক্তিরা ৮টি কোম্পানিতে টাকা বিনিয়োগ করছেন।

Advertisement
LIC-র লগ্নিকারীদের উপর অর্থবৃষ্টি, ৫ দিনে কামাই ৮৬ হাজার কোটি টাকা LIC-র লগ্নিকারীদের উপর অর্থবৃষ্টি, ৫ দিনে কামাই ৮৬ হাজার কোটি টাকা

শেয়ার বাজার উত্থান-পতনে পূর্ণ একটি ব্যবসা, কিন্তু কখন একটি শেয়ার তার বিনিয়োগকারীদের ভাগ্য পরিবর্তন করবে তা ভবিষ্যদ্বাণী করা যায় না। একই রকম অলৌকিক ঘটনা ঘটিয়েছে দেশের বৃহত্তম বীমা কোম্পানি LIC-এর শেয়ার দ্বারা, যেখানে অর্থ বিনিয়োগকারী শেয়ারহোল্ডাররা মাত্র ৫ দিনে ৮৬,০০০ কোটি টাকারও বেশি আয় করেছেন।
ধনী ব্যক্তিরা ৮টি কোম্পানিতে টাকা বিনিয়োগ করছেন।

গত সপ্তাহে, ৩০ শেয়ারের বম্বে স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সেনসেক্স (BSE সেনসেক্স) ৪৯০.১৪ পয়েন্ট বা ০.৬৭ শতাংশ কমেছে। এই সময়ের মধ্যে, শীর্ষ-১০ মূল্যবান সেনসেক্স সংস্থাগুলির মধ্যে চারটির বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে এবং এই সংস্থাগুলির মোট বাজার মূলধন সমষ্টিগতভাবে ২.১৮ লক্ষ কোটি টাকা বেড়েছে। অন্যদিকে, ছয়টি কোম্পানি ছিল যেখানে অর্থ বিনিয়োগকারী বিনিয়োগকারীদের সম্মিলিত সম্পদ ১,০৬,৬৩১.৩৯ কোটি টাকা কমেছে।

এলআইসি শেয়ারে ঝড়বৃষ্টি দেখা গিয়েছে

আরও পড়ুন

এলআইসি তার বিনিয়োগকারীদের উপর অর্থ বর্ষণ করার সময় মাল্টিব্যাগার রিটার্ন দেওয়ার ক্ষেত্রে এগিয়ে ছিল। মাত্র ৫ দিনের লেনদেনের মধ্যে, LIC মার্কেট ক্যাপ ৭ লক্ষ টাকার স্তরে ছুঁয়েছে, তবে এটি কিছুটা কমেছে এবং শেষ পর্যন্ত পুরো সপ্তাহে এটি ৬,৮৩,৬৩৭.৩৮ কোটি রুপি বেড়েছে। এই সময়ের মধ্যে কোম্পানির শেয়ার (এলআইসি স্টক) ১৪ শতাংশ বেড়েছে এবং বিনিয়োগকারীদের সম্পদ ৮৬,১৪৬.৪৭ কোটি রুপি পৌঁছেছে। এই সময়ের মধ্যে কোম্পানির শেয়ার (এলআইসি স্টক) ১৪ শতাংশ বেড়েছে এবং বিনিয়োগকারীদের সম্পদ ৮৬,১৪৬.৪৭ কোটি টাকা বেড়েছে।

অর্থ উপার্জনেও এগিয়ে রয়েছে এসব কোম্পানি
একদিকে এলআইসি তার বিনিয়োগকারীদের ধনী করেছে, অন্যদিকে দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক এসবিআইও আয়ের দিক থেকে এগিয়ে রয়েছে। SBI MCap পাঁচ দিনে ৬৫,৯০৮ কোটি টাকা বৃদ্ধির সাথে ৬,৪৬,৩৬৫ কোটি টাকায় পৌঁছেছে। গত সপ্তাহে তৃতীয় বৃহত্তম আয়কারী সংস্থা ছিল টাটা গ্রুপের আইটি জায়ান্ট টিসিএস। এতে বিনিয়োগকারীরা ৬১,৪৩৫ কোটি টাকা আয় করেছেন। কোম্পানির বাজার বেড়েছে ১৫,১২,৭৪৩ কোটি টাকা।
চতুর্থ উপার্জনকারী সংস্থা ছিল এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানির নেতৃত্বে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর বাজার মূল্য (রিলায়েন্স এমক্যাপ) ৫,১০৮ কোটি টাকা বেড়ে ১৯,৭৭,১৩৬ কোটি টাকায় পৌঁছেছে।

Advertisement

HDFC ব্যাঙ্কের অবস্থা খারাপ
এখন সেই ৬ টি কোম্পানির কথা বলা যাক যারা গত সপ্তাহে তাদের বিনিয়োগকারীদের অর্থ হারিয়েছে। এক্ষেত্রে সবচেয়ে খারাপ ছিল এইচডিএফসি ব্যাঙ্ক। ব্যাঙ্কের বাজার মূলধন (HDFC Bank MCap) ২,৯৬৩.৯৪ কোটি টাকা কমে ১০,৬৫,৮০৮.৭১ কোটি টাকা হয়েছে। এটি ছাড়াও, ITC MCap ৩০,৬৯৮.৬২ কোটি টাকা কমে ৫,১৮,৬৩২.০২ কোটি টাকায় দাঁড়িয়েছে। ভারতী এয়ারটেলের মার্কেট ক্যাপও ১৬,১৩২.১৫ টাকা কমেছে এবং এটি ৬,৩১,০৪৪.৫০ কোটি টাকায় নেমে এসেছে।

ইনফোসিস MCap ১০,০৪৪.০৯ কোটি টাকা কমে ৬,৯২,০৮০.৩৫ কোটি টাকা হয়েছে, যেখানে ICICI ব্যাঙ্কের বাজার মূল্য ৯,৭৭৯.০৬ কোটি টাকা কমে ৭,০৯,২৫৪.৭৭ কোটি টাকা হয়েছে৷ হিন্দুস্তান ইউনিলিভারও এই তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে, যার এমক্যাপ ৭,০১৩.৫৩ কোটি রুপি হ্রাস পেয়েছে এবং এটি ৫,৬৯,৫৮৭.৯১ কোটি টাকায় নেমে এসেছে।

রিলায়েন্সের রাজত্ব চলছে
যদিও গত সপ্তাহে সেনসেক্সের মাত্র চারটি কোম্পানির বাজার মূলধন বৃদ্ধি পেয়েছে, তবুও মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ বাজার মূল্যের দিক থেকে প্রথম অবস্থানে রয়েছে। এর পরে, টিসিএস, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইনফোসিস, এলআইসি, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ভারতী এয়ারটেল, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড এবং আইটিসি যথাক্রমে স্থান পেয়েছে।

(দ্রষ্টব্য- স্টক মার্কেটে কোন বিনিয়োগ করার আগে অবশ্যই আপনার মার্কেট এক্সপার্টদের পরামর্শ নিন।)

 

Advertisement