scorecardresearch
 

LIC IPO Latest Update: পলিসি হোল্ডারদের জন্য ৩ কোটির বেশি শেয়ার ধার্য

লম্বা সময় পর্যন্ত চলতে থাকা প্রতীক্ষার অবসান হলো। কেন্দ্রীয় সরকার রবিবার LIC IPO (এলআইসি আইপিও) বহু প্রতীক্ষিত ড্রাফ্ট বাজারে নিয়ামক SEBI কে অর্পণ করে দিয়েছে।

Advertisement
পলিসি হোল্ডারদের জন্য শেয়ার পলিসি হোল্ডারদের জন্য শেয়ার
হাইলাইটস
  • LIC IPO Latest Update
  • পলিসি হোল্ডারদের জন্য ৩ কোটির বেশি শেয়ার ধার্য
  • লম্বা সময় পর্যন্ত চলতে থাকা প্রতীক্ষার অবসান

কেন্দ্রীয় সরকার রবিবার LIC IPO (এলআইসি আইপিও) বহু প্রতীক্ষিত ড্রাফ্ট বাজারে নিয়ামক SEBI-কে অর্পণ করে দিয়েছে। এর সঙ্গেই লম্বা সময় পর্যন্ত চলতে থাকা প্রতীক্ষার অবসান হলো। এলআইসি কোম্পানি সামগ্রিক ইকুইটির ১৩২ কোটি টাকার শেয়ার ধরেছে। আইপিওতে প্রায় ৩১.৬ কোটি শেয়ার বিক্রি হবে।

রবিবার দেরিতে জমা হয়েছে ড্রাফ্ট

ডিপার্টমেন্ট অফ ইনভেসমেন্ট এন্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট BITM এর সেক্রেটারি টুইটার হ্যান্ডেলে রবিবার রাতে জানিয়েছেন যে, সেবির কাছে এলআইসি আইপিও ড্রাফ্ট পেপার জমা করে দেওয়া হয়েছে। এই পেপার সেবি-র আধিকারিক ওয়েবসাইটও পাওয়া যাচ্ছে। এই ওয়েবসাইটে ডাউনলোড করে দেখে নিতে পারেন।

পলিসিহোল্ডার্স এর জন্য বেশি সুবিধা

এলআইসি আইপিও ড্রাফ্ট পেপারের অনুসারে টোটাল এটির আকার হবে ৬৩২ টি সরকারি আইপিওর মাধ্যমে নিজেদের ৫% অংশিদারিত্ব বিক্রি করে দিতে চলেছে। এখন এলআইসি-তে সরকার ১০০% শেয়ার ধরে রেখেছে। এই আইপিওতে এলআইসির পলিসিহোল্ডার্স দের জন্য ১০% থাকবে। এর অর্থ হল যে এলআইসি পলিসি হোল্ডারের কাছে শেয়ার পাওয়ার বেশি সুযোগ থাকবে।

কতটা শেয়ার বেচবে সরকার?

BITM এর সেক্রেটারি আলাদা করে টুইটে জানিয়েছেন যে এই আইপিওর মাধ্যমে সরকার প্রায় ৩১.৬ কোটি শেয়ার বিক্রি করবে। এর মধ্যে ৩০ লক্ষ শেয়ার তাদের দেওয়া হবে যারা এলআইসি পলিসি হোল্ডার।

কেমন ইনভেস্টরদের জন্য হবে রিজার্ভেশন

আইপিএল অনুসারে এর মধ্যে ৫০% অংশ কোয়ালিফাইড ইনস্টিটিউশনাল ইনভেস্টরস এর জন্য রেজাল্ট থাকে। এর অর্থ হল যে প্রায় ১৩০ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ৮৮৫ শেয়ারের মধ্যে অর্ধেক অর্থাৎ প্রায় ১৫ কোটি ৬০ লক্ষ কোটি শেয়ার পলিসি হোল্ডারদের জন্য আলাদা রাখা হবে। সেখানে নন ইনস্টিটিউশনাল ইনভেস্টরসদের জন্য ১৫ শতাংশ হিসাবে রাখা হবে।

Advertisement

DIPM এর সেক্রেটারি জানিয়েছিলেন এই তথ্য

ডিপার্টমেন্ট অফ ইনভেসমেন্ট এন্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট এর সেক্রেটারি তুহিন কান্ত পান্ডিয়া জানিয়েছেন যে প্রস্তাবিত আইপিওতে এলআইসির লক্ষ লক্ষ বিমা গ্রাহকরা ডিসকাউন্ট পাবেন। তিনি বলেছিলেন যে, পলিসি হোল্ডারের ইস্যু প্রাইস এর ওপর ডিসকাউন্ট দেওয়ার জন্য এলআইসি একটি জরুরি সংশোধন করা হয়েছে। এই আইপি এলআইসির কর্মচারীদের জন্য কিছু অংশ অংশ রাখা হচ্ছে।

এই আইপিও থেকে সরকারের অনেক আশা

সরকারি ফাইন্যান্সিয়াল ইয়ারের ওপর বিনিয়োগ এর সঙ্গেই ফিসক্যাল সেবি ডেফিসিট এ পিছিয়ে যাচ্ছে। বিনিয়োগের টার্গেট রিভাইস করার পরও এখনও সরকার অনেক দূরে রয়েছে। আগে ২০২১-২২ এ বিনিয়োগ থেকে ১ কোটি ৭৫ লক্ষ কোটি টাকা জোগাড়ের লক্ষ্য ঠিক করা হয়েছিল। এতে সরকার ৭৮ হাজার কোটি টাকা করে দিয়েছে। এখনও পর্যন্ত সরকারের বিনিয়োগ প্রায় ১২ হাজার কোটি টাকা পাওয়া গিয়েছে। এর মধ্যে টার্গেট এচিভ করার জন্য সরকারের আশা এলআইসি আইপিওর দিকে তাকিয়ে রয়েছে।

Advertisement