scorecardresearch
 

LPG Subsidy Cut: রান্নার গ্য়াসে ভর্তুকি ছেঁটে সরকারের লাভ ১১,৬৫৪ কোটি, কী হিসাব কেন্দ্রের?

রান্নার গ্যাসে ভর্তুকি ছেঁটে সাশ্রয় করল সরকার। উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য প্রতি প্রতি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি দেওয়া হয়।

Advertisement
রান্নার গ্যাসে ভর্তুকি ছাঁটাই। রান্নার গ্যাসে ভর্তুকি ছাঁটাই।
হাইলাইটস
  • সিলিন্ডারে ভর্তুকি ছাঁটাই করেছে মোদী সরকার।
  • উজ্জ্বলা যোজনার (PMUY) সুবিধাভোগীদের LPG সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হচ্ছে।

রান্নার গ্যাসের উপর ভর্তুকি ধীরে ধীরে কমিয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। উজ্জ্বলা যোজনার (PMUY) সুবিধাভোগীদের LPG সিলিন্ডারে ভর্তুকি দেওয়া হচ্ছে। অন্যান্য গ্রাহকদের ক্ষেত্রে কমানো হয়েছে ভর্তুকির বহর। এলপিজি সিলিন্ডারে ভর্তুকি কমিয়ে সরকার বিপুল সাশ্রয় করেছে। ২০২০-২০২১ আর্থিক বছরে ভর্তুকি বাবদ কেন্দ্রীয় সরকারের খরচ হয়েছিল ১১,৮৯৬ কোটি টাকা। ২০২১-২২ অর্থবর্ষে সেটাই কমে দাঁড়িয়েছে ২৪২ কোটি। অর্থাৎ ১১,৬৫৪ কোটি টাকা সাশ্রয় করেছে সরকার।

লোকসভায় কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, এলপিজি সিলিন্ডারে ভর্তুকি দেওয়ার খরচ কমে গিয়েছে। পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি লিখিত জবাবে জানান, দেশে পেট্রোলিয়াম পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে সঙ্গে যুক্ত। তবে এলপিজি গ্রাহকদের উপর থেকে বোঝা সরাতে সরকার ক্রমাগত দাম নিয়ন্ত্রণে রাখার উপর জোর দিচ্ছে। 

প্রতিমন্ত্রী আরও জানান,এলপিজি ভর্তুকিতে কেন্দ্রীয় সরকার ২০১৭-১৮ সালে ২৩,৪৬৪ কোটি টাকা, ২০১৮-১৯ সালে ৩৭,২০৯ কোটি এবং ২০১৯-২০ আর্থিক বছরে ২৪,১৭২ কোটি টাকা খরচ করেছ। ২০২১-২২ অর্থবছরে ভর্তুকি বাবদ খরচ বিপুল কমে গিয়েছ। ভর্তুকিযুক্ত গ্যাস সিলিন্ডার শুধুমাত্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের জন্যই পাওয়া যাবে বলে জানাচ্ছে সরকার।

উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের জন্য প্রতি প্রতি সিলিন্ডারে ২০০ টাকা ভর্তুকি ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এক বছরে শুধুমাত্র ১২টি গ্যাস সিলিন্ডারে ভর্তুকি পাওয়া যাবে। অর্থমন্ত্রী কয়েক মাস আগে বলেছিলেন, উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের ভর্তুকি দেওয়ার জন্য রাজকোষ থেকে ৬,১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 

তেল সচিব পঙ্কজ জৈন গত মাসে বলেছিলেন,কোভিড -19 অতিমারির প্রথম দিন থেকে যাঁরা এলপিজি সিলিন্ডার কিনছেন তাঁদের কোনও ভর্তুকি দেওয়া হচ্ছে না। তার পর থেকে শুধুমাত্র একটি ভর্তুকি রয়েছে, তা হল উজ্জ্বলা যোজনায়।

আরও পড়ুন- রিলায়েন্সের বিনিয়োগকারীরা মালামাল, LIC ছাড়া বাকি ৯ টপ কোম্পানিই লাভে 

Advertisement

Advertisement