scorecardresearch
 

BSE Return: রিলায়েন্সের বিনিয়োগকারীরা মালামাল, LIC ছাড়া বাকি ৯ টপ কোম্পানিই লাভে

দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) বাদে এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড এবং আইসিআইসিআই ব্যাঙ্ক-সহ শীর্ষ ৯টি সংস্থার শেয়ারের অভিমুখ ছিল উপরের দিকে। সবমিলিয়ে মার্কেট ক্যাপিটালাইজেশনে যোগ হয়েছে ২,৯৮,৫২৩.০১ কোটি।

Advertisement
মুকেশ অম্বানি। মুকেশ অম্বানি।
হাইলাইটস
  • লাভজনক সংস্থাগুলির মধ্যে শীর্ষে মুকেশ অম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং টাটা গোষ্ঠীর টিসিএস।
  • এই সংস্থাগুলির মোট মার্কেট ক্যাপ বেড়েছে ২.৯৮ লক্ষ কোটি টাকা।

শেয়ার বাজার ঊর্ধ্বমুখী থাকায় গত সপ্তাহে শীর্ষ ১০টি শেয়ারের মধ্যে ৯টিই রিটার্ন দিয়েছে বিনিয়োগকারীদের। এই সংস্থাগুলির মোট মার্কেট ক্যাপ বেড়েছে ২.৯৮ লক্ষ কোটি টাকা। লাভজনক সংস্থাগুলির মধ্যে শীর্ষে মুকেশ অম্বানির নেতৃত্বাধীন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এবং টাটা গোষ্ঠীর টিসিএস।

সেনসেক্স ৪ শতাংশের বেশি বেড়েছে

দেশের বৃহত্তম বিমা সংস্থা লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) বাদে এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড এবং আইসিআইসিআই ব্যাঙ্ক-সহ শীর্ষ ৯টি সংস্থার শেয়ারের অভিমুখ ছিল উপরের দিকে। সবমিলিয়ে মার্কেট ক্যাপিটালাইজেশনে যোগ হয়েছে ২,৯৮,৫২৩.০১ কোটি টাকা। গত সপ্তাহে বম্বে স্টক এক্সচেঞ্জের (BSE) ৩০-শেয়ারের সূচক সেনসেক্স ২,৩১১.৪৫ অঙ্ক বা ৪.২৯ শতাংশ বেড়েছে। 

রিলায়েন্সের মুনাফা 

সপ্তাহের শেষ লেনদেনের দিন শুক্রবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বাজার মূলধন (MCap) বেড়ে হয়েছে ১৬,৯৩,২৪৫.৭৩ কোটি টাকা। রিলায়েন্স বিনিয়োগকারীদের সম্পদ প্রায় ৬৮,৫৬৪.৬৫ কোটি টাকা বেড়েছে। এছাড়াও দেশের বৃহত্তম তথ্যপ্রযুক্তি সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেসের (টিসিএস) এমক্যাপ ৬৪,৯২৯.৮৭ কোটি টাকা থেকে বেড়ে হয়েছে ১১,৬০,২৮৫.১৯ কোটি টাকা।

রিলায়েন্স এবং টিসিএস ছাড়াও, আইসিআইসিআই ব্যাঙ্কের মার্কেট ক্যাপ ৩৪,০২৮.৭ কোটি টাকা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫,৫৬,৫২৬.৮১ কোটি টাকা। ইনফোসিসের এম-ক্যাপ ৩১,৮৯৩.৭৭ কোটি টাকা বেড়ে ৬,৩৩,৭৯৩.৯১ কোটি টাকা হয়েছে। এছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) বাজার মূলধন ৩০,৯৬৮.৪ কোটি টাকা বেড়ে ৪,৫৮,৪৫৭.৩০ কোটি টাকা হয়েছে। 

বাজাজ ফাইন্যান্সের বাজার মূলধন ২০,৬৩৬.৬৯ কোটি টাকা বেড়ে হয়েছে ৩,৩৮,৭৭৪.৬৯ কোটি। হিন্দুস্তান ইউনিলিভারের (HUL) ১৬,৮১১.৩২ কোটি টাকা বেড়ে ৬,২০,৩৬২.৫৮ কোটি টাকা হয়েছে।  HDFC ব্যাঙ্কের এমক্যাপ ১৬,১১০.৩৭ কোটি টাকা বেড়ে হয়েছে ৭,৭৩,৭৭০.০৯ কোটি টাকা। সেখানে HDFC-এর এম-ক্যাপ ১৪,৫৭৯.২৪ কোটি টাকা বেড়ে ৪,১৬,৭০১.২৩ কোটি টাকা হয়েছে। 

LIC ১২ হাজার কোটি টাকা হারাল

Advertisement

বিএসই-এর একমাত্র কোম্পানি LIC-র মার্কেট ক্যাপ ১২,৩৯৬.৯৯ কোটি টাকা কমে ৪,৩৫,৭৬০.৭২ কোটি টাকা হয়েছে। শীর্ষ ১০ সংস্থার ক্রমতালিকায় সবার চেয়ে এগিয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। এর পরে রয়েছে টিসিএস, এইচডিএফসি ব্যাঙ্ক, ইনফোসিস, হিন্দুস্তান ইউনিলিভার, আইসিআইসিআই ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলআইসি, এইচডিএফসি এবং বাজাজ ফিনান্স।

আরও পড়ুন- ৩% বাড়ল ডিএ, সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা এই রাজ্যের


 

Advertisement