scorecardresearch
 

Capital gains tax: ক্যাপিটাল গেইন ট্যাক্স বাড়ায় শেয়ার কেনা-বেচায় লাভ কমবে? বিস্তারিত জানুন

তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশ করা হয়েছে মঙ্গলবার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বেশ কয়েকটি বড় ঘোষণা করেছেন, যার মধ্যে করদাতাদের পাশাপাশি স্টক মার্কেট বিনিয়োগকারীদের সঙ্গে সম্পর্কিত ঘোষণা অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement
ক্যাপিটাল গেইন ট্যাক্স বাড়ায় শেয়ার কেনা-বেচায় লাভ কমবে? বিস্তারিত জানুন ক্যাপিটাল গেইন ট্যাক্স বাড়ায় শেয়ার কেনা-বেচায় লাভ কমবে? বিস্তারিত জানুন
হাইলাইটস
  • তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশ করা হয়েছে মঙ্গলবার
  • অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বেশ কয়েকটি বড় ঘোষণা করেছেন

তৃতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশ করা হয়েছে মঙ্গলবার। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর বাজেট বক্তৃতায় বেশ কয়েকটি বড় ঘোষণা করেছেন, যার মধ্যে করদাতাদের পাশাপাশি স্টক মার্কেট বিনিয়োগকারীদের সঙ্গে সম্পর্কিত ঘোষণা অন্তর্ভুক্ত রয়েছে। তাদের প্রভাব বাজারেও দেখা গেছে। যখন বাজেটে ক্যাপিটাল গেনস-র ওপরে ট্যাক্স (Capital Gains Tax) বৃদ্ধি সম্পর্কিত ঘোষণা করা হয়েছিল, তখন থেকেই স্টক মার্কেটে ধস নামতে শুরু করেছিল। সেনসেক্স ১২০০ পয়েন্ট পড়ে যায়। যখন নিফটিও পড়ে ৫০০ পয়েন্টে। কিন্তু ভাল করে লক্ষ্য করলে এর ক্ষতির পাশাপাশি উপকারিতাও রয়েছে।

আসুন আমরা পাঁচটি পয়েন্টে বুঝে নিই কীভাবে...

বাজেটে কী কী পরিবর্তন আনা হয়েছে?

প্রথমত, ২০২৪ সালের বাজেটে অর্থমন্ত্রী সীতারামন ক্যাপিটাল গেইন ট্যাক্সে কী পরিবর্তন করেছেন সে সম্পর্কে কথা বলা যাক? আসলে লং টার্ম ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স বাড়ানোর ঘোষণা করা হয়েছে। অর্থমন্ত্রী কিছু সম্পত্তির উপর ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১২.৫ শতাংশ করেছেন। একই সময়ে, কিছু সম্পদের ওপর স্বল্পমেয়াদী ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স ১৫ থেকে ২০ শতাংশে বৃদ্ধি করা হয়েছে। শর্ট টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স ৫ শতাংশ, লং টার্ম ক্যাপিটাল গেইন ট্যাক্স বাড়ানো হয়েছে ২.৫ শতাংশ।

আপনাকে স্টক মার্কেট থেকে উপার্জনের ওপর একটি বেশি শেয়ার দিতে হবে

সরকারের ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স বাড়ানোর সিদ্ধান্ত শেয়ারবাজারের বিনিয়োগকারীদের জন্য একটি বড় ধাক্কা হিসেবে বিবেচিত হচ্ছে, কারণ এখন বিনিয়োগকারীদের শেয়ারবাজারের বিনিয়োগ থেকে আয়ের বেশি অংশ দিতে হবে। এইভাবে বোঝা যায় যে আপনি একটি স্টক কিনলে আপনার লাভ বা ক্ষতি হতে পারে। মুনাফা করলে সরকার তার ওপর যে কর আরোপ করে তাকে বলা হয় ক্যাপিটাল গেইন ট্যাক্স। এটিতে দুটি বন্ধনী রয়েছে, প্রথম দীর্ঘমেয়াদী ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স এবং স্বল্প মেয়াদী ক্যাপিটাল গেইন (STCG) ট্যাক্স)। সহজ কথায় বোঝার জন্য, যদি আপনি একটি স্টকে বিনিয়োগ করার পরে ১ বছরের মধ্যে এটি বিক্রি করেন, তাহলে আপনার কাছ থেকে STCG নেওয়া হবে এবং আপনি যদি ১ বছর পরে এটি বিক্রি করেন, তাহলে আয়ের ওপর LTCG চার্জ করা হবে। এখনও পর্যন্ত দীর্ঘ মেয়াদে মুনাফার ওপর ১০ শতাংশ হারে কর দিতে হত, যা এখন হয়েছে ১২.৫ শতাংশ।

Advertisement

শেয়ারবাজারে পতনের পেছনে এই কারণ

এই ঘোষণার পর তাৎক্ষণিক প্রভাব নেতিবাচক প্রতিক্রিয়ার আকারে দেখা গেছে। সরকারের এই সিদ্ধান্তের কারণে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের ওপর চাপ বেড়ে যাওয়ায় বাজেটের দিন হঠাৎ করেই শেয়ার বাজারে ধস নামে এবং সেনসেক্স-নিফটিতে ব্যাপক পতন দেখা যায়। বাজেটের পরেও বুধবার শেয়ার বাজারে তার প্রভাব দেখা যাচ্ছে এবং সকাল থেকে সেনসেক্স এবং নিফটি লুকোচুরি খেলতে দেখা যাচ্ছে। যেখানে সেনসেক্স ১০০ পয়েন্টের নীচে লেনদেন করছে, নিফটি ৩০ পয়েন্ট নীচে লেনদেন করছে।

ক্ষুদ্র বিনিয়োগকারীরা লাভবান হচ্ছেন

একদিকে যেখানে পুঁজিবাজারে বিপুল পরিমাণ বিনিয়োগকারীদের স্তম্ভিত করেছে ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স বৃদ্ধি, অন্যদিকে অর্থমন্ত্রীর এ সংক্রান্ত আরেকটি ঘোষণা ছোটদের জন্য অনেকটাই স্বস্তি এনে দিয়েছে। বিনিয়োগকারীদের আসলে, বাজেটে সরকার ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্স অব্যাহতির সীমা বাড়িয়েছে। আগে ১ লক্ষ টাকা পর্যন্ত লাভের ওপর কোনও কর দিতে হত না, কিন্তু এখন এতে অতিরিক্ত ২৫ হাজার টাকা বৃদ্ধি করা হয়েছে। অর্থাৎ, তা বাড়িয়ে ১.২৫ লক্ষ টাকা করা হয়েছে এবং এত লাভ এখন করমুক্ত হবে। এই পরিবর্তন স্বল্পমেয়াদী মূলধন লাভ এবং দীর্ঘমেয়াদী মূলধন লাভ উভয় ক্ষেত্রেই প্রযোজ্য হবে। তবে এই পরিবর্তন বিশেষ করে ক্ষুদ্র বিনিয়োগকারীরা উপকৃত হবে।

ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্সের এই বৃদ্ধি অবশ্যই শেয়ার বাজারে বিনিয়োগকারীদের বোঝা বাড়িয়েছে। কিন্তু অন্যদিকে, আপনার এটাও বোঝা উচিত যে দীর্ঘমেয়াদী মূলধন লাভ করের ছাড়ের সীমা বৃদ্ধির সঙ্গে আপনি সম্ভাব্যভাবে ক্যাপিটাল গেইন (LTCG) ট্যাক্সের ওপর অর্থ সাশ্রয় করতে পারেন, যদিও LTCG করের হার কিছুটা বেড়ে ১২.৫% ​​হয়েছে।

Advertisement