scorecardresearch
 

Pension : পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত, এবার থেকে প্রতি মাসে মালামাল হবেন পেনশনভোগীরা

যাঁরা পেনশন পান, তাঁদের জন্য সুখবর। পেনশন যাঁরা প্রতি মাসে পান তাঁরা এবার থেকে হবেন মালামাল। এবার থেকে পেনশনাররা সুবিধা পাবেন।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • যাঁরা পেনশন পান, তাঁদের জন্য সুখবর
  • পেনশন যাঁরা প্রতি মাসে পান তাঁরা এবার থেকে হবেন মালামাল


যাঁরা পেনশন পান, তাঁদের জন্য সুখবর। পেনশন যাঁরা প্রতি মাসে পান তাঁরা এবার থেকে হবেন মালামাল।  এবার থেকে পেনশনাররা সুবিধা পাবেন। এই ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। 

এবার কেন্দ্রীয় সরকার ২৮ হাজার ১৩৮ কোটি টাকা বেশি বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। যার জেরে পেনশনারদের মুখে হাসি ফুটেছে। তাঁরা লাভবান হবেন বলেই মনে করা হচ্ছে। 

কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪-এ, এক র‌্যাঙ্ক ওয়ান পেনশন (OROP) স্কিমের অধীনে সশস্ত্র বাহিনীর পেনশনভোগী এবং পারিবারিক পেনশনভোগীদের সমস্ত প্রয়োজনীয়তা পূরণের জন্য এই টাকা বরাদ্দ করা করেছে কেন্দ্র। এতে পেনশন প্রাপকরা সুবিধা পাবেন।

কত তহবিল বরাদ্দ করা হয়েছিল

২০২২-২৩ অর্থবছরে ৩,৫৮২.৫১ কোটি টাকার তুলনায় ২০২৩-২৪ অর্থবছরে ৫,৪৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। একইসঙ্গে প্রাক্তন সৈনিকদের অবদানকারী স্বাস্থ্য প্রকল্পের (ECHS) জন্যও বরাদ্দ বাড়ানো হয়েছে।

আরও পড়ুন : 'দ্রুত বকেয়া মেটাতে হবে', রাজ্যকে বড় নির্দেশ হাইকোর্টের

কেন্দ্রীয় বাজেটে ঘোষণা

বাজেটে বরাদ্দ বৃদ্ধির ফলে টাকা ছাড়াই স্বাস্থ্যসেবা ও প্রবীণ সদস্যরা সবরকম পরিষেবা পাবেন আরও সহজভাবেই। এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা।


সরকারের বিবৃতিতে জানানো হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে প্রতীরক্ষা পেনশন বাজেটে ১৫.৫ শতাংশের উল্লেখযোগ্য বৃদ্ধি করা হয়েছে। ২০২৩-২৪ সালে এই বরাদ্দ ছিল ১,৩৮,২০৫ কোটি টাকা। ২০২২-২৩ সালে যা ছিল  ১,১৯,৬৯৬ কোটি টাকা৷

শুধু তাই নয়, RE খাতে ২৮ শতাংশ বৃদ্ধি করেছে সরকার।  ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনশন (OROP)-এর অধীনে সশস্ত্র বাহিনী পেনশনভোগী/পরিবার পেনশনভোগীদের জন্য প্রয়োজন মেটাতে ২৮, ১৩৮ কোটি টাকাও এর মধ্যে রয়েছে।

নতুন আয়কর শাসনের অধীনে, অর্থমন্ত্রী ঘোষণা করেছেন যে ৭ লাখ টাকা পর্যন্ত উপার্জনকারীদের দ্বারা কোনও কর দিতে হবে না। আগে যাদের আয় ছিল ৫ লাখ টাকা তাদের কোনো কর দিতে হতো না। কিন্তু ২০২৩ সালের বাজেটে করা ঘোষণা অনুযায়ী এখন ৭ লাখ টাকা পর্যন্ত আয়ের ওপর কোনো কর দিতে হবে না। আগে, ২.৫০ লক্ষ থেকে ৫ লক্ষ টাকার মধ্যে আয়ের উপর ১২,৫০০ টাকা ৫ শতাংশ হারে কর দেওয়া হয়েছিল, যার উপর আয়কর আইনের 87A ধারার অধীনে ছাড় দেওয়া হবে। কিন্তু এখন ২৫,৫০০ টাকা ৭ লক্ষ টাকা আয়ের উপর কর দিতে হবে, যা ছাড় দেওয়া হবে। অর্থাৎ কোনো কর দিতে হবে না। অর্থাৎ যারা প্রতি মাসে ৬৫.৫০০ টাকা পেনশন পান তাদের কোনো আয়কর দিতে হবে না।

Advertisement

এছাড়াও, নতুন কর ব্যবস্থায় করদাতারা স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধাও পাবেন। ২০২৩ সালের বাজেটে, বেতনভোগী এবং পেনশনভোগীরা ৫০,০০০ টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশনের সুবিধা পাবেন। অর্থাৎ, কারও আয় যদি ৭.৫০ লাখ টাকা হয়, তাহলে তাকে কোনও কর দিতে হবে না। তবে বেতনভোগী বা পেনশনভোগী নন এমন করদাতাদের কর দিতে হবে।

TAGS:
Advertisement