scorecardresearch
 
 

Petrol Diesel Price Today : কলকাতায় সেঞ্চুরি ছুঁতে ৩ কদম দূরে পেট্রল, ৯০ পার ডিজেল

দিল্লিতে পেট্রলের দাম হয়েছে ৯৬.৯৩ টাকা প্রতি লিটার আর ডিজেলের দাম ৮৭.৬৯ টাকা। গত কয়েকদিনে বেড়েই চলেছে জ্বালানির দাম।

বেড়েই চলেছে জ্বালানির দাম (প্রতীকী ছবি) বেড়েই চলেছে জ্বালানির দাম (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • বৃহস্পতিবার কোনও নড়চড় হয়নি
  • তবে শুক্রবার ফের খেল দেখাতে শুরু করল পেট্রল-ডিজেল
  • বেড়ে গেল জ্বালানির দাম

বৃহস্পতিবার কোনও নড়চড় হয়নি। তবে শুক্রবার ফের খেল দেখাতে শুরু করল পেট্রল-ডিজেল। বেড়ে গেল জ্বালানির দাম। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ১৮ জুন, শুক্রবার পেট্রলের দাম লিটার প্রতি ২৭ পয়সা করে বাড়িয়েছে। অন্যদিকে, ডিজেলের দাম বাড়ানো হয়েছে ২৮ পয়সা প্রতি লিটারে।

আর এর পরে দিল্লিতে পেট্রলের দাম হয়েছে ৯৬.৯৩ টাকা প্রতি লিটার আর ডিজেলের দাম ৮৭.৬৯ টাকা। গত কয়েকদিনে বেড়েই চলেছে জ্বালানির দাম। দেখা যাচ্ছে, শেষ ২৭ দিনের মধ্যে অর্থাৎ ৪ মে থেকে পেট্রলের দাম প্রতি লিটারে বেড়েছে ৬.৬১ টাকা। আর ওই সময়ের মধ্যে ডিজেলের দাম প্রতি লিটারে বেড়েছে ৬ টাকা ৯১ পয়সা।

দেখে নেওয়া যাক কোন শহরে জ্বালানির কত দাম। এই দাম প্রতি লিটারে।

শহর

পেট্রল ডিজেল
দিল্লি ৯৬.৯৩ ৮৭.৬৯
মুম্বই ১০৩.০৮ ৯৫.১৪
চেন্নাই ৯৮.১৪ ৯২.৩১
কলকাতা ৯৬.৮৪ ৯০.৫৪

তালিকা থেকে দেখা যাচ্ছে, মুম্বইয়ে পেট্রলের দাম ১০০ টাকা পেরিয়ে গিয়েছে। সেখানে এখন তার দাম ১০৩ টাকা ০৮ পয়সা প্রতি লিটার। আর ডিজেলের দাম ৯৫.১৪ টাকা। চেন্নাইয়ে পেট্রল এবং ডিজেলের দাম ৯৮.১৪ এবং ৯২.৩১ টাকা প্রতি লিটার। কলকাতায় এখন পেট্রলের দাম ৯৬.৮৪ টাকা। আর ডিজেলের দাম ছুঁয়েছে ৯০.৫৪ টাকা।

এর পাশাপাশি দেশের অন্য কয়েকটি শহরে জ্বালানির দাম কত, দেখে নেওয়া যাক। রাঁচিতে আজ পেট্রলে দাম পৌঁছেছে ৯২.৯১ এবং ডিজেল ৯২.৫৭ টাকা প্রতি লিটারে।

বেঙ্গুলুরুতে পেট্রল এবং ডিজেলের দাম ১০০.১৭ এবং ৯২.৯৭ টাকা প্রতি লিটারে। ভোপালে পেট্রলের দাম সেঞ্চুরি পার করেছে। এখন দাম ১০৫ টাকা ১৩ পয়সা। আর ডিজেল ৯৬.৩৫।

জ্বালানির দাম বেড়ে যাওয়ায় ইতিমধ্যে ভাড়া বৃদ্ধির দাবি জানিয়েছে বাস-ট্যাক্সিমালিকদের বিভিন্ন সংগঠন। না হলে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তাঁরা। রাজ্য, কেন্দ্রের কাছে বিভিন্ন দাবিদাওয়া নিয়ে চিঠি দিয়েছেন তাঁদের অনেকে।

তাদের দাবি, আংশিক লকডাউনের কারণে তাদের ব্যবসা মার খেয়েছে। এর আগে গত বছর অর্থাৎ ২০২০ সালে লকডাফনের কারণে প্রবল ক্ষতি হয়েছিল ব্যবসার। এর মাঝে একের পর এক দিন বেড়ে চলেছে জ্বালানির দাম। সরকারকে ভাড়া বাড়াতে হবে। না হলে পরিষেবা দেওয়া সম্ভব নয়।