scorecardresearch
 

EPFO Ltest News : PF-এ মিলছে ৮.১৫% সুদ, আপনার অ্যাকাউন্টে কত টাকা বেশি ঢুকবে? রইল হিসেব

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) গ্রাহকদের সুদের হার বেড়ছে। অর্থাৎ তাঁরা এখন থেকে বেশি সুদ পাবেন। সোমবারই ঘোষণা করা হয় সরকার PF অ্যাকাউন্টে জমার সুদের হার ০.০৫ শতাংশ বাড়িয়েছে। আসুন দেখা যাক, কত টাকা বেশি পাবেন PF গ্রাহকরা।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • পিএফ-এ বেড়েছে সুদের হার
  • কতটাকা বেশি ঢুকবে অ্য়াকাউন্টে ? জানুন

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) গ্রাহকদের সুদের হার বেড়ছে। অর্থাৎ তাঁরা এখন থেকে বেশি সুদ পাবেন। সোমবারই ঘোষণা করা হয় সরকার PF অ্যাকাউন্টে জমার সুদের হার ০.০৫ শতাংশ বাড়িয়েছে। জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, ২০২২-২৩ আর্থিক বছরের জন্য, PF অ্যাকাউন্টে জমার সুদের হার ৮.১০% থেকে ০.০৫% বাড়িয়ে ৮.১৫% শতাংশ করা হয়েছে। বর্ধিত হারে সুদ গ্রাহকদের অ্যাকাউন্টে পৌঁছতে শুরু করবে ২০২৩ সালের অগাস্টের মধ্যে। দেশের প্রায় ৬.৫ কোটি EPFO ​​সদস্যদের অ্যাকাউন্টে এই টাকা যাবে। 

EPFO ​​আইন অনুযায়ী, যে কোনও কর্মচারীর ১২ শতাংশ বেস পে এবং ডিএ PF অ্যাকাউন্টে জমা হয়। এর উপর, সংশ্লিষ্ট সংস্থাও একই পরিমাণ অর্থাত্‍ ১২% কর্মচারীর পিএফ অ্যাকাউন্টে জমা করে।  কোম্পানির ৩.৬৭ শতাংশ EPF অ্যাকাউন্টে যায়, বাকি ৮.৩৩ শতাংশ পেনশন স্কিমে যায়। 

গ্রাহকরা কতটা উপকৃত হবেন? পিএফ অ্যাকাউন্টে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত মোট ১০ লক্ষ টাকা জমা থাকলে, এখন পর্যন্ত আপনি ৮.১০ শতাংশ হারে সুদ হিসাবে ৮১ হাজার টাকা পেতেন। অন্যদিকে, এখন সরকার যখন পিএফের সুদের হার বাড়িয়ে ৮.১৫ শতাংশ করেছে, তাহলে এই অনুসারে অ্যাকাউন্টে জমা ১০ লক্ষ টাকার সুদের পরিমাণ বেড়ে ৮১ হাজার ৫০০ টাকা হবে। অর্থাৎ, আপনি ১০ লাখ টাকার ডিপোজিটে ৫০০ টাকা সরাসরি লাভ পাবেন। 

আরও পড়ুন

ধরা যাক একজন কর্মচারীর অ্যাকাউন্টে ৫ লাখ টাকা জমা আছে, তাহলে নতুন সুদের হার অনুযায়ী তিনি ৪০,৭৫০ টাকা সুদ মিলবে। যা আগে ছিল ৪০ হাজার ৫০০ টাকা। অর্থাৎ ২৫০ টাকা লাভ হবে। অন্যদিকে, ৩ লক্ষ টাকা জমা থাকলে একজন কর্মচারী ২৪,৪৫০ টাকা সুদ পাবেন। 

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, ভারত সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রক, ১৯৫২-এর কর্মচারী ভবিষ্যৎ তহবিল প্রকল্পের অনুচ্ছেদ ৬০ (১) এর অধীনে EP২২০-৩ বছরের প্রতিটি সদস্যের স্কিমের অ্যাকাউন্টে সুদ জমা করার জন্য অনুমোদন দিয়েছে। 

Advertisement

এবার আপনাদের জানাব, ঘরে বসে সহজেই কীভাবে PF ব্যালেন্স চেক করবেন। আপনি ঘরে বসেই সহজ উপায়ে আপনার PF অ্যাকাউন্টের বর্তমান ব্যালেন্স চেক করতে পারেন। এর জন্য অনেক অপশন দেওয়া হয়েছে। আপনি Umang অ্যাপ, ওয়েবসাইট বা আপনার মোবাইল ফোন থেকে একটি এসএমএস পাঠিয়ে সহজেই জানতে পারেন। 

ব্যালেন্স চেক করার জন্য EPFO এর অফিসিয়াল ওয়েবসাইটে যান (www.epfindia.gov.in)। এর পর ই-পাসবুক অপশনে ক্লিক করুন। নতুন পেজ খুললে সেখানে  UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখুন এবং লগইন এ ক্লিক করুন। লগ ইন করার পর, পাসবুক দেখতে সদস্য আইডি বিকল্পটি নির্বাচন করুন। এখন আপনি পিডিএফ ফরম্যাটে পাসবুক পাবেন, যা ডাউনলোড করা যাবে। আপনি https://passbook.epfindia.gov.in/ এ গিয়ে সরাসরি পাসবুকটি দেখতে পারেন। 

 

Advertisement