scorecardresearch
 

Post Office Investment Schemes: পোস্ট অফিসের এই স্কিমে বেড়েছে সুদ, আগে চেয়ে ডাবল লাভ

বেড়েছে সুদের হার। সঞ্চয়ের অর্থ হবে দ্বিগুণ। বিনিয়োগ করলে ৭.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে এই স্কিমে। আগে বিনিয়োগকারীরা ১২৩ মাসের সঞ্চয়ে পেতেন ৭ শতাংশ সুদ। সুদ বাড়ায় তার মেয়াদ এখন ১০ বছর।

Advertisement
পোস্ট অফিসের স্কিমে ডাবল লাভ। পোস্ট অফিসের স্কিমে ডাবল লাভ।
হাইলাইটস
  • সুদ বেড়েছে কিষানপত্রে।
  • এখন পাওয়া যাচ্ছে ৭.২০ শতাংশ সুদ।

মূল্য়বৃদ্ধি নিয়ন্ত্রণে কয়েক দফায় রেপো রেট বাড়িয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। তার পর একাধিক সরকারি ব্যাঙ্ক বাড়িয়েছে ফিক্সড ডিপোজিটে সুদের হার। সেই তালিকায় রয়েছে পোস্ট অফিসের সঞ্চয় প্রকল্পও। পোস্ট অফিসের সঞ্চয়ে অত্যন্ত জনপ্রিয় প্রকল্প কিষান বিকাশপত্র। সাধারণ মানুষের মধ্যে তা জনপ্রিয়। দিন কয়েক আগে সরকার এই প্রকল্পের সুদের হার বাড়িয়েছে। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার ১.১০ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। বিনিয়োগের পরিকল্পনা করে থাকলে কিষান বিকাশপত্র হতে পারে উত্তম বিকল্প। এই পোস্ট অফিস স্কিমটি আগের চেয়েও অনেক বেশি তাড়াতাড়ি ডাবল করে দেবে বিনিয়োগ অর্থ। 

গত ১ জানুয়ারি থেকে কিষান বিকাশপত্রে বেড়েছে সুদের হার। ১২৩ মাসের পরিবর্তে ১২০ মাসেই সঞ্চয়ের অর্থ হবে দ্বিগুণ। কিষান বিকাশপত্রে বিনিয়োগ করলে ৭.২০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। এই স্কিমে আগে বিনিয়োগকারীরা ১২৩ মাসের সঞ্চয়ে পেতেন ৭ শতাংশ সুদ। সুদ বাড়ায় তার মেয়াদ এখন ১০ বছর।

কত টাকা দিয়ে শুরু করতে পারেন? 

পোস্ট অফিসের কিষান বিকাশপত্র বিনিয়োগ মাত্র ১০০০ টাকা দিয়ে শুরু করতে পারেন। ১০০ টাকার গুণে বিনিয়োগ করা যেতে পারে। এই স্কিমে বিনিয়োগের কোনও সর্বোচ্চ সীমা নেই। একক ও যৌথ অ্যাকাউন্ট খোলা যাবে। পাশাপাশি বিনিয়োগকারীরা নমিনির সুবিধাও পাবেন।

কীভাবে অ্যাকাউন্ট খুলবেন?

কিষান বিকাশপত্র যোজনায় ১০ বছরের কম বয়সী নাবালকের অ্যাকাউন্টও খোলা যেতে পারে। প্রাপ্তবয়স্ক ব্যক্তি তার হয়ে অ্যাকাউন্ট খুলতে পারেন। ১০ বছর বয়সে পৌঁছানোর পর ওই অ্যাকাউন্ট নাবালকের নামে স্থানান্তর করা হয়। 

এই স্কিমের জন্য একটি অ্যাকাউন্ট খোলা খুব সহজ৷ এজন্য পোস্ট অফিসে জমার রশিদ-সহ আবেদনপত্র পূরণ করতে হবে। তার পর বিনিয়োগের পরিমাণ নগদ, চেক বা ডিমান্ড ড্রাফটে জমা দিতে হবে। আবেদনের সঙ্গে আপনার পরিচয়পত্রও যুক্ত করতে হবে। আবেদন এবং টাকা জমা দেওয়ার সঙ্গে সঙ্গে পাবেন কিষান বিকাশপত্রের শংসাপত্রের। 

Advertisement

পোস্ট অফিসে বিনিয়োগ নিরাপদ৷ এ কারণে বিপুল সংখ্যক মানুষ এই স্কিমগুলিতে বিনিয়োগ করেছেন।

আরও পড়ুন- ২২% পর্যন্ত রিটার্ন, মার্চের আগে এই ৩ ফান্ডে বিনিয়োগ করলে বাঁচবে কর

Advertisement