scorecardresearch
 

Potato Price Hike: ৪০ টাকায় বিকোচ্ছে আলু, কবে কমবে? জানালেন ব্যবসায়ীরা

Potato Market Rate today: ব্যবসায়ীদের দাবি, স্বাভাবিক নিয়মে দাম বেড়েছে। হিমঘর মালিকদের বিরুদ্ধে যে সংরক্ষণের অভিযোগ উঠছে তা ঠিক নয়। আলুর দাম বাড়লেই এই অভিযোগ ওঠে প্রতিবছর।

Advertisement
চড়চড়িয়ে বাড়ছে আলুর দাম। চড়চড়িয়ে বাড়ছে আলুর দাম।
হাইলাইটস
  • চন্দ্রমুখী আলু বিকোচ্ছে ৪০ টাকায়।
  • জ্যোতির দাম ৩০ টাকা।
  • দাম কমার আশা ব্যবসায়ীদের।

লেবুর পর এবার আলু। পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের সঙ্গে বাঙালি রসনার 'সর্বঘাটের কাঁঠালিকলা' আলুর দাম এক লাফে প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে। গত সপ্তাহেই ২৫ টাকায় চলে গিয়েছিল চন্দ্রমুখী আলুর দাম। এখন ৪০ টাকায় বিকোচ্ছে। আর জ্যোতি আলুর দাম ৩০ টাকা। 

হাওড়া, কলকাতা থেকে বর্ধমান- সব জেলার বাজারেই বেড়ে গিয়েছে আলুর দাম। গত মাসেও ২৫ টাকায় বিকিয়েছিল চন্দ্রমুখী আলু। এখন সেই আলুই ৪০ টাকায় কিনতে হচ্ছে। সাধারণ মানুষ আলুতে হাতই দিতে পারছেন না। জ্যোতি আলু কিনছেন প্রায় সকলেই। সেই আলুও ৩০ টাকায় বিক্রি হচ্ছে। নাভিশ্বাস মধ্যবিত্তের। রবিবারের সকালে বাজার করতে এক ব্যক্তি তো বলেই দিলেন,'দুধভাত তো দূরের কথা। আলু-ভাত জোটাতেও হিমশিম দশা।'              

ব্যবসায়ীদের দাবি, স্বাভাবিক নিয়মে দাম বেড়েছে। হিমঘর মালিকদের বিরুদ্ধে যে সংরক্ষণের অভিযোগ উঠছে তা ঠিক নয়। আলুর দাম বাড়লেই এই অভিযোগ ওঠে প্রতিবছর। তবে আশ্বাস দিচ্ছেন, দিন দশকের মধ্যেই দাম কমে যাবে। হিমঘর থেকে আলু বেরোচ্ছে। হুগলির চাষিরা অবশ্য জানাচ্ছেন, আলুর দাম বাড়লেও তাঁরা বেশি লাভ করতে পারেননি। 

গত বছর বাংলার হিমঘরগুলিতে ১৪ কোটি ৪৮ লক্ষ প্যাকেট আলু মজুত হয়েছিল। এ বার সাড়ে ১২ কোটি প্যাকেট রয়েছে। এর মধ্যে উত্তরপ্রদেশ থেকে আসছে আলু। ফলে জোগান দুসপ্তাহের মধ্যেই বেড়ে যাবে। তখন দাম কমবে বলে মনে করছে আলু ব্যবসায়ীদের একটি অংশ।

ভোজ্য তেলের দাম বেড়েছে। আনাজপাতির দামেও আগুন। এর মধ্যে গতকাল আবার ৫০ টাকা বেড়েছে রান্নার গ্যাসের দাম। কলকাতায় একটি সিলিন্ডার কিনতে খসাতে হচ্ছে ১,০২৬ টাকা। ফলে ভাত-ডাল জোটাতে গিয়ে হাঁসফাঁস দশা গৃহস্থের।           

Advertisement

আরও পড়ুন- io-র ১ কোটি গ্রাহক কমলেও জব্বর কামালেন মুকেশ, কোন কৌশলে মুনাফা?

Advertisement