scorecardresearch
 

5 Benefits Of PPF Investment: অপরিবর্তিত সুদের হার, তা-ও PPF-এ বিনিয়োগ অত্যন্ত লাভজনক

5 Benefits Of PPF Investment: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) সম্পর্কে বিনিয়োগকারীদের মধ্যে উৎসাহ এবং আকর্ষণ ক্রমাগত বাড়ছে। কেন্দ্র এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকে PPF-এ সুদের হার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তা সত্ত্বেও PPF-এ বিনিয়োগ এখনও অত্যন্ত লাভজনক! জেনে নিন বিশেষজ্ঞের মতামত...

Advertisement
কেন্দ্র এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকে PPF-এ সুদের হার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তা সত্ত্বেও PPF-এ বিনিয়োগ এখনও অত্যন্ত লাভজনক! কেন্দ্র এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকে PPF-এ সুদের হার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তা সত্ত্বেও PPF-এ বিনিয়োগ এখনও অত্যন্ত লাভজনক!
হাইলাইটস
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) সম্পর্কে বিনিয়োগকারীদের মধ্যে উৎসাহ এবং আকর্ষণ ক্রমাগত বাড়ছে।
  • কেন্দ্র এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকে PPF-এ সুদের হার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।
  • তা সত্ত্বেও PPF-এ বিনিয়োগ এখনও অত্যন্ত লাভজনক!

5 Benefits Of PPF Investment: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) সম্পর্কে বিনিয়োগকারীদের মধ্যে উৎসাহ এবং আকর্ষণ ক্রমাগত বাড়ছে। সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে যে, ২০১৯ এবং ২০২২ অর্থবর্ষের মধ্যে পারিবারিক সঞ্চয় খাতে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF) অংশ ১৯ শতাংশ থেকে বেড়ে ২২.৭ শতাংশ হয়েছে। তবে সুদের হার গত ৩ বছর ধরে ৭.১ শতাংশেই অপরিবর্তিত রয়েছে।

সম্প্রতি EPFO প্রভিডেন্ট ফান্ডে সুদের হার ৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮.১৫ শতাংশ করেছে। রেপো রেট বৃদ্ধির কারণে, স্থায়ী আমানতের সুদ হার গড়ে ৭ শতাংশ থেকে ৭.৫% পর্যন্ত হয়েছে। তবে কেন্দ্র সরকার এপ্রিল-জুন ত্রৈমাসিকের জন্য পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF) সুদের হার না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এর পরেও কি পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করা উচিত? চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞের মতামত...

PPF Investment

বিনিয়োগ বিশেষজ্ঞ সৈকত মিত্র বলেন, “কেন্দ্র এপ্রিল থেকে জুন পর্যন্ত ত্রৈমাসিকে পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF) সুদের হার না বাড়ালেও পাঁচটি কারণে এখনও এটি একটি লাভজনক এবং নিরাপদ বিনিয়োগ প্রকল্প। ওই পাঁচ অন্যতম কারণগুলি হল, ঝুঁকিহীন লগ্নি, চক্রবৃদ্ধি হারে সুদের সুবিধা, ঋণ নেওয়ার সুবিধা, ৫০% পর্যন্ত টাকা তোলার সুযোগ এবং আয়করের ক্ষেত্রে EEE লাভ।” এবার পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগের অন্যতম পাঁচ কারণগুলি সম্পর্কে বুঝে নেওয়া যাক।

আরও পড়ুন: কেন্দ্রের নয়া নিয়মে কমছে মিউচুয়াল ফান্ডে কর ছাড়ের সুযোগ

পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগের অন্যতম পাঁচ কারণ:
•    ঝুঁকিহীন লগ্নি: যে সমস্ত বিনিয়োগকারী বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি নিতে চান না তাদের জন্য অন্যতম একটি বিকল্প। 
•    চক্রবৃদ্ধি হারে সুদের সুবিধা: চক্রবৃদ্ধি হারে সুদের সুবিধা সহ দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্প, যাতে বিনিয়োগকারীরা নিজের জীবনের দীর্ঘমেয়াদী স্বপ্ন বা লক্ষ্য পূরণ করতে এবং নিশ্চিত রিটার্ন পেতে পারেন।
•    ঋণ নেওয়ার সুবিধা: প্রয়োজনে বিনিয়োগকৃত রাশি থেকে ঋণ নেওয়ার সুবিধা (বিনিয়োগের তৃতীয় বর্ষ থেকে ষষ্ঠ বর্ষ পর্যন্ত)।
•    ৫০% পর্যন্ত টাকা তোলার সুযোগ: বিনিয়োগের সপ্তম বর্ষ থেকে ৫০ শতাংশ পর্যন্ত টাকা তোলার অবকাশ রয়েছে বিনিয়োগকারীর কাছে।
•    আয়করের ক্ষেত্রে EEE লাভ: বিনিয়োগ করার সময় জমা করা রাশি আয়কর মুক্ত (সর্বোচ্চ ১.৫০ টাকা প্রতি অর্থবর্ষে), তার ওপর অর্জিত সুদ আয়কর মুক্ত, আবার ম্যাচুরিটিতে (১৫ বছর) সামগ্রিক প্রাপ্ত অর্থও করমুক্ত। তাই সকলের কাছেই এই PPF বেশ জনপ্রিয় এবং উচ্চ আয়কর বন্ধনির (৩০% TAX SLAB) লগ্নিকারীদের কাছে লাভজনকও।

Advertisement
Saikat Mitra

সব শেষে সৈকতবাবুর পরামর্শ, “যারা এই প্রকল্পে (PPF) প্রতি অর্থবর্ষের ১.৫০ লক্ষ টাকা একবারেই জমা করেন তারা ৫ এপ্রিলের মধ্যে সমস্ত টাকা জমা করলে বেশি রিটার্ন পাবেন। আর যারা মাসে মাসে বিনিয়োগ করতে পছন্দ করেন, বেশি রিটার্ন পেতে তাদের প্রতি মাসের ৫ তারিখের মধ্যেই পাবলিক প্রভিডেন্ট ফান্ডে (PPF) বিনিয়োগ করা উচিত।”

Advertisement