scorecardresearch
 

Pradhan Mantri Suraksha Bima Yojana: ২০ টাকায় ২ লাখের বিমা, দাবি মেটাতে ২৩০২ কোটি খরচ করেছে সরকার

Pradhan Mantri Suraksha Bima Yojana: প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনাতে বিমা ধারকের অ্যাক্সিডেন্টে মৃত্যু হলে বা সম্পূর্ণ বিকলাঙ্গ হয়ে গেলে বা আংশিক বিকলাঙ্গ হওয়ার উপরে এক লাখ টাকা কভার পাওয়া যাবে। শুধুমাত্র ২০ টাকাতে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার লাভ নেওয়া যাবে।সংকটের সময় পরিবারের আর্থিক রূপে সাহায্য প্রদান করবে। এই যোজনার লাভ ১৮ থেকে ৭০ বছর বয়সী লোকেরা নিতে পারবেন।

Advertisement
২০ টাকায় লাখ টাকায় ২ লাখের বিমা, ২৩০২ কোটি টাকা ক্লেম দিয়েছে সরকার ২০ টাকায় লাখ টাকায় ২ লাখের বিমা, ২৩০২ কোটি টাকা ক্লেম দিয়েছে সরকার
হাইলাইটস
  • ২০ টাকায় লাখ টাকায় ২ লাখের বিমা
  • ২৩০২ কোটি টাকা ক্লেম দিয়েছে সরকার

Pradhan Mantri Suraksha Bima Yojana: কেন্দ্রীয় সরকার দেশের সাধারণ নাগরিকদের আর্থিক সামাজিক রূপে মজবুত করার জন্য বেশ কিছু যোজনা নিয়েছে। এই স্কিমগুলির মধ্যে অন্যতম স্কিম হলো প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা। এই বিমা যোজনা সরকার ২০১৫ সালে লঞ্চ করেছিল। এটি অ্যাক্সিডেন্টাল বিমা। ২০ টাকা বছরে প্রিমিয়াম দিয়ে এই বিমা পাওয়া যায়। সরকার নিম্ন আয় বর্গের জন্য এই বিমা চালু করে। বক্তব্য অনুযায়ী এই যোজনার উদ্দেশ্য হলো বিপদের সময় মানুষের পাশে দাঁড়ানো এবং তাদের সাহায্য করা।

আরও পড়ুনঃ আগামী সপ্তাহে শেয়ারে টাকা লাগিয়ে ডবল কামাইয়ের সুযোগ, কীভাবে?

এই স্কিমের লাভ কারা নিতে পারবে?

প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনাতে বিমা ধারকের অ্যাক্সিডেন্টে মৃত্যু হলে বা সম্পূর্ণ বিকলাঙ্গ হয়ে গেলে বা আংশিক বিকলাঙ্গ হওয়ার উপরে এক লাখ টাকা কভার পাওয়া যাবে। শুধুমাত্র ২০ টাকাতে প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার লাভ নেওয়া যাবে।সংকটের সময় পরিবারের আর্থিক রূপে সাহায্য প্রদান করবে। এই যোজনার লাভ ১৮ থেকে ৭০ বছর বয়সী লোকেরা নিতে পারবেন।

অটো ডেবিট এর সুবিধা রয়েছে

পিএমএসবিআ- এর লাভ তোলার জন্য আপনার কাছে ব্যাংকের খাতা হওয়া জরুরি। একের বেশি ব্যাংক অ্যাকাউন্ট থাকলে আপনি মাত্র একটি ব্যাংক থেকে সেই সুবিধা নিতে পারবেন। প্রত্যেক বছরের প্রথম জনের অথবা তার আগে অটো ডেবিট সুবিধার মাধ্যমে আপনার ব্যাংক থেকে কোটি টাকা প্রিমিয়াম কেটে যাবে। দুর্ঘটনায় বিমা ধারকের মৃত্যু হলে পরিবারের দু'লাখ টাকা সাহায্য মিলবে। সেখানে দুর্ঘটনায় সম্পূর্ণভাবে বিকলাঙ্গ হলেও দুই লাখ টাকা সাহায্য মিলবে।

এনরোলমেন্ট পিরিয়ড

ব্যাংক একাউন্টে প্রিমিয়াম রিনিউ এর জন্য পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে পলিসি বন্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে সমস্ত অ্যাকাউন্ট হোল্ডারদের ৩১ মে এর আগে এটা সুনিশ্চিত করতে হবে যে তার অ্যাকাউন্টে ২০ টাকা যেন অবশ্যই থাকে ।প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনা এনরোলমেন্ট পিরিয়ড ১ জুন থেকে ৩১ মে পর্যন্ত থাকে। সরকারের পরিসংখ্যান অনুযায়ী ২৬/৮/২০২৩ তারিখের মধ্যে ২৩০২.২৬ কোটি টাকা ক্লেম এখনও পর্যন্ত সরকার এই স্কিমে দিয়েছে।

Advertisement

 

Advertisement