scorecardresearch
 

Rakesh Jhunjhunwala Tips: শেয়ার থেকে মোটা কামাতে চান? যে ৫ টিপস দিয়ে গেলেন ঝুনঝুনওয়ালা...

Rakesh Jhunjhunwala Death: শেয়ারবাজারের মতো ঝুঁকিপূর্ণ জায়গায় নিশ্চিত উপার্জনের জন্য তাঁর পরামর্শ মেনে চলতেন বহু মানুষ। তাঁর পোর্টফোলিওতে থাকা স্টকে বিনিয়োগ করে লক্ষ লক্ষ টাকা কামিয়েছেনও। কিন্তু কীভাবে শেয়ারে বাজারে কোটি কোটি টাকা কামাতেন রাকেশ ঝুনঝুনওয়ালা? শেয়ার বাজারে সফল হওয়ার জন্য ঝুনঝুনওয়ালার সেরা ৫ টিপস জেনে নিন।  

Advertisement
Rakesh Jhunjhunwala Death: প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা Rakesh Jhunjhunwala Death: প্রয়াত রাকেশ ঝুনঝুনওয়ালা
হাইলাইটস
  • 'বিগবুল' রাকেশ ঝুনঝুনওয়ালার পোর্টফোলিওর দিকে নজর রাখতেন।
  • তাঁর বিনিয়োগ অনুসরণ করে সিদ্ধান্ত নিতেন।
  • শেয়ারবাজারের মতো ঝুঁকিপূর্ণ জায়গায় নিশ্চিত উপার্জনের জন্য তাঁর পরামর্শ মেনে চলতেন বহু মানুষ।

লাখ লাখ মানুষ শেয়ার বাজারের 'বিগবুল' রাকেশ ঝুনঝুনওয়ালার পোর্টফোলিওর দিকে নজর রাখতেন। তাঁর বিনিয়োগ অনুসরণ করে সিদ্ধান্ত নিতেন। শেয়ারবাজারের মতো ঝুঁকিপূর্ণ জায়গায় নিশ্চিত উপার্জনের জন্য তাঁর পরামর্শ মেনে চলতেন বহু মানুষ। তাঁর পোর্টফোলিওতে থাকা স্টকে বিনিয়োগ করে লক্ষ লক্ষ টাকা কামিয়েছেনও। কিন্তু কীভাবে শেয়ারে বাজারে কোটি কোটি টাকা কামাতেন রাকেশ ঝুনঝুনওয়ালা?শেয়ার বাজারে সফল হওয়ার জন্য ঝুনঝুনওয়ালার সেরা ৫ টিপস জেনে নিন।  


শেয়ার দরকে সম্মান

রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন সবসময় দামকে সবসময় সম্মান করা উচিত। শেয়ারের প্রতিটি দামেই একজন ক্রেতা ও বিক্রেতা রয়েছেন। এটা তো ভবিষ্যতে জানা যাবে কে ওই দামে কিনে সঠিক সিদ্ধান্ত নিলেন। আর কার বিক্রির সিদ্ধান্ত ঠিক। এর পাশাপাশি এটাও মেনে নিতে হবে যে আপনার ভুলও হতে পারে। 


শেয়ারবাজারে কেউ রাজা নন

রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, শেয়ারবাজারে কেউ রাজা নন। শেয়ারবাজার নিজেই রাজা। যে পুঁজিবাজারের রাজা হওয়ার চেষ্টা করেছে সে-ই জেলে গিয়েছে। তাই শেয়ার বাজারের রাজা হওয়ার চেষ্টা করবেন না।

নিজের উপর বিশ্বাস

রাকেশ ঝুনঝুনওয়ালা বিশ্বাস করতেন, বিনিয়োগ করার সময় নিজের উপর বিশ্বাস রাখা দরকার। বিনিয়োগ সম্পর্কে আত্মবিশ্বাসী না হলে নতুন করে ভাবনাচিন্তা করুন। পাশাপাশি তিনি এটাও বলতেন, কারও কাছ থেকে ধার নিয়ে বিনিয়োগ করবেন না। কারণ বাজার সম্পর্কে অনুমান ভুল হতে পারে। সেক্ষেত্রে সেই টাকা গচ্ছায় যাবে। 

রাকেশ ঝুনঝুনওয়ালা প্রায়ই বলতেন শ্বশুর ও বাবার টাকায় শেয়ার বাজারে বিনিয়োগ করবেন না। তাঁর কথায়,'নিজের কামানো টাকায় শেয়ার বাজারে বিনিয়োগ করুন। তাহলে টাকার গুরুত্ব বুঝতে পারবেন।' 

ঝুঁকি

রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন,  এই চারটি অক্ষর (RISK) থেকে সাবধান। ততটাই বিনিয়োগ করবেন যতটা স্বল্পমেয়াদে হারানোর ঝুঁকি নিতে পারবেন। তাই বিনিয়োগকারীদের নিজেদের সামর্থ্য অনুযায়ী লগ্নি করা উচিত।

Advertisement

আশাবাদী হওয়া

রাকেশ ঝুনঝুনওয়ালা বলতেন, শেয়ারবাজারে বিনিয়োগ করার জন্য আশাবাদী হতে হবে। কারণ শেয়ার বাজারে ধৈর্যের পরীক্ষা নেওয়া হয়। এই পরিস্থিতিতে আশা এবং আত্মবিশ্বাস সাফল্য এনে দেয়।

আরও পড়ুন- ৫ হাজার বিনিয়োগ করে ধনকুবের, কত সম্পত্তি ছেড়ে গেলেন ঝুনঝুনওয়ালা?

Advertisement