scorecardresearch
 

RBI: ৩ ব্যাঙ্ককে কড়া শাস্তি দিয়েছে RBI, টাকা তোলার আগে সাবধান

RBI: রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে তিনটি ব্যাঙ্কের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে ব্যাঙ্কিং লাইসেন্স বাতিল বলে বোঝানো উচিত নয়। যদিও রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্কগুলি থেকে টাকা তোলার সীমা বেঁধে দিয়েছে। আপনারও যদি এই ব্যাঙ্কগুলির কোনওটিতে একটি অ্যাকাউন্ট থাকে, তবে আপনিও রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত প্রত্যাহারের পরিমাণের বেশি তুলতে পারবেন না।

Advertisement
ব্যাঙ্ক। ব্যাঙ্ক।
হাইলাইটস
  • ৩ ব্যাঙ্ককে কড়া শাস্তি দিয়েছে RBI
  • টাকা তোলার আগে সাবধান
  • জানুন বিস্তারিত তথ্য

RBI: দেশের তিনটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। তিনটি সমবায় ব্যাঙ্কের ক্রমবর্ধমান আর্থিক অবস্থার পরিপ্রেক্ষিতে রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্কগুলির উপর টাকা তোলার সীমা সহ অনেক বিধিনিষেধ আরোপ করেছে। রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে তিনটি ব্যাঙ্কের বিরুদ্ধে নেওয়া পদক্ষেপকে ব্যাঙ্কিং লাইসেন্স বাতিল বলে বোঝানো উচিত নয়। যদিও রিজার্ভ ব্যাঙ্ক এই ব্যাঙ্কগুলি থেকে টাকা তোলার সীমা বেঁধে দিয়েছে। আপনারও যদি এই ব্যাঙ্কগুলির কোনওটিতে একটি অ্যাকাউন্ট থাকে, তবে আপনিও রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত প্রত্যাহারের পরিমাণের বেশি তুলতে পারবেন না।

প্রত্যাহারের সীমা

রিজার্ভ ব্যাঙ্ক এক বিবৃতিতে বলেছে যে জয়প্রকাশ নারায়ণ নাগরিক সহকারি ব্যাঙ্ক (Jaiprakash Narayan Nagari Sahakari Bank) উপর নিষেধাজ্ঞার কারণে আমানতকারীরা তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন না। এছাড়াও যাদের কারমালা আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক (The Karmala Urban Co-operative Bank) সোলাপুরে অ্যাকাউন্ট আছে তাঁরা তাঁদের অ্যাকাউন্ট থেকে মাত্র ১০ হাজার টাকা তুলতে পারবেন।

এই নিষেধাজ্ঞা বহাল থাকবে ছয় মাস

আরবিআই দুর্গা কো-অপারেটিভ আরবান ব্যাঙ্ক, বিজয়ওয়াড়ার উপরও বিধিনিষেধ আরোপ করেছে। এই ব্যাঙ্কের গ্রাহকরা দেড় লাখ টাকা পর্যন্ত তুলতে পারবেন। ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ আইন, ১৯৪৯ এর অধীনে তিনটি ব্যাঙ্কের উপর আরোপিত বিধিনিষেধ ছয় মাস বলবৎ থাকবে। তারপরে সেগুলো পর্যালোচনা করা হবে। ব্যাঙ্কগুলি আর্থিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত বিধিনিষেধের সঙ্গে ব্যাঙ্কিং ব্যবসা চালিয়ে যাবে। ছয় মাস পরে রিজার্ভ ব্যাঙ্ক সিদ্ধান্ত নেবে বিধিনিষেধগুলি সরানো হবে নাকি শিথিল করা হবে।

এই দুই ব্যাঙ্ককেও নিষিদ্ধ করা হয়েছে

ব্যাঙ্কিং নিয়মগুলি সঠিকভাবে অনুসরণ না করার কারণে RBI প্রায়শই ব্যাঙ্কগুলির বিরুদ্ধে ব্যবস্থা নিতে থাকে। সম্প্রতি, আরবিআই উত্তরপ্রদেশের সীতাপুরের লখনউ আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক এবং আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের উপর নিষেধাজ্ঞা জারি করেছে। এ দুটি ব্যাঙ্কের আর্থিক অবস্থাও খারাপ। এ কারণে তাদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক। এসব ব্যাঙ্কের গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার ক্ষেত্রেও সীমা আরোপ করা হয়েছে।

Advertisement

Advertisement