scorecardresearch
 

Rs 2000 Note Withdrawal: হাজার টাকার নোট বাজারে আবার আসছে? স্পষ্ট করল RBI

Rs 2000 Note Withdrawal: ক’দিন আগেই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম টুইট করে বলেন, RBI যদি ১,০০০ টাকার নোট আবার চালু করে তাহলে আমি অবাক হব না। সাধারণ মানুষের মনেও এই প্রশ্ন জাগছে যে, ২,০০০ টাকার নোটের বদলে ১,০০০ টাকার নোট কি আবার বাজারে ছাড়া হবে? জেনে নিন রিজার্ভ ব্যাঙ্ক কী বলছে...

Advertisement
২,০০০ টাকার নোটের বদলে ১,০০০ টাকার নোট কি আবার বাজারে ছাড়া হবে? ২,০০০ টাকার নোটের বদলে ১,০০০ টাকার নোট কি আবার বাজারে ছাড়া হবে?
হাইলাইটস
  • ক’দিন আগেই প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম টুইট করে বলেন, RBI যদি ১,০০০ টাকার নোট আবার চালু করে তাহলে আমি অবাক হব না।
  • ২,০০০ টাকার নোটের বদলে ১,০০০ টাকার নোট কি আবার বাজারে ছাড়া হবে?

Rs 2000 Note Withdrawal: রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) দেশের সমস্ত ব্যাঙ্কগুলিকে অবিলম্বে ২,০০০ টাকার নোট ইস্যু করা বন্ধ করার নির্দেশ দিয়েছে৷ গত শুক্রবার, (১৯ মে, ২০২৩) একটি বিজ্ঞপ্তি জারি করে ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক ২,০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত কথা জানিয়েছিল।

আরও পড়ুন: ৩০ সেপ্টেম্বরের পরেও বাজারে চলবে দু'হাজারের নোট? জানিয়ে দিলেন RBI গভর্নর

এই প্রসঙ্গে টুইটারে নিয়ে, প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরম বলেছেন, “প্রত্যাশিত ভাবেই কেন্দ্র/আরবিআই ২,০০০ টাকার নোট প্রত্যাহার করেছে এবং নোটগুলি বদলে নেওয়ার জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময় দিয়েছে। ২০০০ টাকার নোট ছিল অত্যন্ত স্বল্প জনপ্রিয় বিনিময়ের মাধ্যম। নোটবন্দির কয়েক সপ্তাহ পরে, কেন্দ্র/ RBI ৫০০ টাকার নোট ফের চালু করতে বাধ্য হয়েছিল। কেন্দ্র সরকার/আরবিআই যদি ১,০০০ টাকার নোট আবার চালু করে তাহলে আমি অবাক হব না।”

এর পরই অনেকের মনেই প্রশ্ন উঠছে, তাহলে কি ফিরতে চলেছে ১,০০০ টাকার নোট? এর উত্তরে রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস বলেন, এটি "অনুমান" মাত্র। আমাদের কাছে ইতিমধ্যেই পর্যাপ্ত পরিমাণে মুদ্রিত নোট রয়েছে। তিনি জানান, এই মুহূর্তে এই রকম কোনও প্রস্তাব বা পরিকল্পনা নেই।

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর বলেন, “এটি রিজার্ভ ব্যাঙ্কের কারেন্সি ম্যানেজমেন্ট অপারেশনের একটি অংশ...দীর্ঘদিন ধরে, রিজার্ভ ব্যাঙ্ক একটি ‘ক্লিন নোট পলিসি’ অনুসরণ করে আসছে। নির্দিষ্ট সময় অন্তর RBI একটি নির্দিষ্ট সিরিজের নোট প্রত্যাহার করে এবং নতুন নোট জারি করে... আমরা ২,০০০ টাকার নোট প্রত্যাহার করে নিচ্ছি। কিন্তু এগুলি আইনি দরপত্র হিসাবে চালু থাকবে।”

RBI গভর্নর শক্তিকান্ত দাস বলেন, “আমি আপনাদের আশ্বস্ত করছি, আমাদের কাছে ইতিমধ্যেই পর্যাপ্ত পরিমাণে মুদ্রিত নোট উপলব্ধ রয়েছে। আমাদের সিস্টেমে ইতিমধ্যেই পর্যাপ্ত পরিমাণে প্রিন্ট করা নোট পাওয়া যাচ্ছে - শুধু রিজার্ভ ব্যাঙ্কের (RBI) কাছেই নয়, ব্যাঙ্কগুলির কারেন্সি চেস্টেও পর্যাপ্ত পরিমাণে মুদ্রিত নোট উপলব্ধ রয়েছে। সুতরাং, চিন্তার কোনও কারণ নেই।”

Advertisement